scorecardresearch
 

100 Days Job Rupees: কথা রাখলেন মমতা, আজ থেকেই অ্যাকাউন্টে ঢুকছে ১০০ দিনের টাকা

২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ এই পাঁচদিন ধরে মেটানো হবে ১০০ দিনের বকেয়া টাকা। মোট ২৩ টি জেলার জব কার্ড হোল্ডারদের অ্যাকাউন্টে সরাসরি এই টাকা প্রদানের কাজ শুরু করছে রাজ্য সরকার। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, রাজ্যের ২১ লাখ ৪০ হাজার জব কার্ড হোল্ডারদের টাকা মেটাতে হবে রাজ্যকে। তবে সেই সংখ্যাটা বর্তমানে বেড়ে হয়েছে ৫০ লাখ।

Advertisement
আজ থেকেই অ্যাকাউন্টে ঢুকছে ১০০ দিনের টাকা আজ থেকেই অ্যাকাউন্টে ঢুকছে ১০০ দিনের টাকা

একশো দিনের কাজের  প্রকল্পে জব কার্ড হোল্ডারদের টাকা রাজ্যই মেটাবে। কলকাতায় ধরনা মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি জানিয়ে দিয়েছিলেন, আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে একশো দিনের কাজের টাকা মেটানো হবে প্রাপকদের। পরে সেটা পিছিয়ে ১ মার্চ করা হয়। সেই প্রক্রিয়া শুরু হচ্ছে আজ থেকেই।  ২৬ ফেব্রুয়ারি, সোমবার থেকে সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের বকেয়া মজুরি পাঠানো হবে। কাজ শেষ করে ফেলা হবে ১ মার্চের মধ্যে। 

২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ এই পাঁচদিন ধরে মেটানো হবে ১০০ দিনের বকেয়া টাকা।  মোট ২৩ টি জেলার জব কার্ড হোল্ডারদের অ্যাকাউন্টে সরাসরি এই টাকা প্রদানের কাজ শুরু করছে রাজ্য সরকার। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, রাজ্যের ২১ লাখ ৪০ হাজার জব কার্ড হোল্ডারদের টাকা মেটাতে হবে রাজ্যকে। তবে সেই সংখ্যাটা বর্তমানে বেড়ে হয়েছে ৫০ লাখ।

রাজ্য সরকারের তরফে জব কার্ড হোল্ডারদের টাকা ফেরতের জন্য মোট ৩৭০০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। ওই টাকার মধ্যেই সর্বমোট ৫০ লাখ প্রাপককে তাঁদের অ্যাকাউন্টে প্রাপ্য অর্থ মেটানো সম্ভব। ১ মার্চের মধ্যেই যাতে প্রাপকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট টাকা চলে যায়, সে ব্যাপারে প্রশাসনের তরফে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন

একশো দিনের কাজের দুর্নীতি হয়েছে। এই অভিযোগ তুলে রাজ্যকে প্রকল্পের টাকা দেওয়া বন্ধ করে কেন্দ্র, দাবি এমনটাই। অপরদিকে,বিষয়টি নিয়ে সরব হয় তৃণমূল। ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লিতে গিয়ে ধরনায় বসেন। এরপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কলকাতায় ধরনায় বসেছিলেন। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই নিয়ে বৈঠকও করেন তিনি। তবে প্রাপ্য অর্থ না মেলায় শেষে কেন্দ্রীয় প্রকল্পের টাকা রাজ্য মেটাবে বলে ঘোষণা করেন মমতা। এরপরেই দেখা যায়, রাজ্যে আদতে একশো দিনের কাজের টাকা প্রাপকদের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে প্রায় ৫০ লাখ। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর ফের জব কার্ড হোল্ডারদের সংখ্যা যাচাই করা হয়। সহায়তা শিবির থেকে উঠে আসে, শুধুমাত্র ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবর্ষ নয়, একেবারে ২০১৫-১৬ সাল থেকে নানান কারণে একাধিক একশো দিনের প্রাপকদের টাকা মেটানো হয়নি। যে কারণে সর্বসাকুল্যে প্রাপকদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০ লাখ। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২৩ টি জেলার জব কার্ড হোল্ডারদের জন্য মোট বরাদ্দ হয়েছে ২ হাজার ৬৫০ কোটি ৬০ লক্ষ ১৮ হাজার ৪৯ টাকা। ২৩ জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলা একাই পাচ্ছে ৩৪৬ কোটি ১২ লাখ ৭৫ হাজার ৫০৪ টাকা।  দ্বিতীয় স্থানে আছে পশ্চিম মেদিনীপুর জেলা। পাচ্ছে ২৮১ কোটি ১৩ লক্ষ ৯ হাজার ৮২৭ টাকা। তৃতীয় স্থানে রয়েছে উত্তরবঙ্গের কোচবিহার। ২২১ কোটি ৯১ লক্ষ ২৮৭ টাকা পাচ্ছে উত্তরের এই জেলা। আজ শবে বরাতের কারণে সরকারি ছুটি থাকা  সত্ত্বেও ১০০ দিনের কাজের টাকা বণ্টন শুরু করছে রাজ্য সরকার। 

Advertisement

Advertisement