scorecardresearch
 

IPS Debashish Dhar:BJP-র টিকিটেই ভোটে দাঁড়াচ্ছেন? IPS দেবাশিস ধরের ইস্তফা গ্রহণ করল রাজ্য

আইপিএস দেবাশিস ধরের ইস্তফা গ্রহণ করল রাজ্য সরকার। ভোটের আবহে হঠাৎ ইস্তফা দিয়েছিলেন আইপিএস দেবাশিস ধর। ২০২১ সালের বিধানসভা ভোটের সময় কোচবিহারের এসপি ছিলেন দেবাশিস ধর। শীতলকুচিকাণ্ডের পরেই সাসপেন্ড হয়ে যান তিনি। সম্প্রতি তাঁর ইস্তফা দেওয়ার খবর সামনে আসে।

Advertisement
IPS দেবাশিসের ইস্তফা গ্রহণ রাজ্যের IPS দেবাশিসের ইস্তফা গ্রহণ রাজ্যের

আইপিএস দেবাশিস ধরের ইস্তফা গ্রহণ করল রাজ্য সরকার। ভোটের আবহে হঠাৎ ইস্তফা দিয়েছিলেন  আইপিএস দেবাশিস ধর। ২০২১ সালের বিধানসভা ভোটের  সময় কোচবিহারের এসপি ছিলেন দেবাশিস ধর। শীতলকুচিকাণ্ডের পরেই সাসপেন্ড হয়ে যান তিনি।  সম্প্রতি তাঁর ইস্তফা দেওয়ার খবর সামনে আসে। এদিন রাজ্য সরকারের তরফে দেবাশিস ধরের ইস্তফা গ্রহণের খবর পাওয়া গেল। এদিকে ভোটের মুখে হঠাৎ ইস্তফা দেওয়ায়  রাজনীতিতে নামতে চলেছেন তিনি, এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। তবে সমাজসেবার কারণ দেখিয়ে ইস্তফা দিয়েছেনতিনি। যদিও রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন কিনা এখনও স্পষ্ট করেননি। 

প্রসঙ্গত ২০২১ সালের ১০ এপ্রিল বিধানসভা নির্বাচনের চতুর্থ দফায় শীতলকুচিতে গুলি চলে। ভোটের সময় কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু হয় ৪ জনের। কাউকে ১০ মিটার, কাউকে ২০ মিটার দূর থেকে গুলি করার অভিযোগ ওঠে। সেই ঘটনার পর সাসপেন্ড করা হয় তাঁকে। এই ঘটনার তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ডেকে পাঠানো হয় ভবানীভবনেও। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে আইপিএস দেবাশিস ধরের যোধপুর পার্কের বাড়িতে যান সিআইডি-র তদন্তকারী আধিকারিকরা। অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি-সহ একাধিক অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। তদন্তে নেমে একাধিক নথিও বাজেয়াপ্ত করা হয় বলে সিআইডি সূত্রে খবর। সিআইডি সূত্রে দাবি করা হয়, ২০১৫-২০১৮ সাল এই তিন বছরের মধ্যে আইপিএস দেবাশিস ধরের সম্পত্তি কয়েক গুণ বেড়েছে। আর তাতে সাহায্য করেছেন আইপিএস ঘনিষ্ঠ ব্যবসায়ী সুদীপ্ত রায়চৌধুরী। 

 দেবাশিস ধর ২০১০ সালের স্টেট পুলিশ সার্ভিসের অফিসার। পরে তিনি আইপিএস হয়েছিলেন । নির্বাচন কমিশন তাঁকে কোচবিহারের আইপিএস করেছিল একুশের বিধানসভা ভোটে। তবে  শীতলকুচিকাণ্ডের  সাসপেন্ড হন। তারপর অফিসার অন কম্পালসারি ওয়েটিং হিসাবে তিনি ছিলেন। পদত্যাগপত্রে  তিনি ব্যক্তিগত কারণের কথা জানিয়েছিলেন। তিনি সমাজসেবা করতে চান বলে উল্লেখ করেছেন। তবে কোনও রাজনৈতিক দলে  যাচ্ছেন কি না তা এখনও স্পষ্ট করেননি। 

আরও পড়ুন

Advertisement

উল্লেখ্য,আইপিএসের চাকরি থেকে ইস্তফা দিয়ে মালদা উত্তর থেকে তৃণমূলের হয়ে লড়ছেন প্রসূন বন্দ্য়োপাধ্য়ায়। তবে কি প্রসূনের পথে হাঁটতে চলেছেন দেবাশিস ধর? সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। শোনা যাচ্ছে, আসন্ন লোকসভা ভোটে দেবাশিস লড়তে পারেন। তাঁকে টিকিট দিতে পারে বিজেপি। বীরভূম কেন্দ্রে তৃণমূলের শতাব্দী রায়ের বিরুদ্ধে ভোটে লড়তে পারেন তিনি। বিজেপি এখনও পর্যন্ত রাজ্যে দু'দফায় ৩৯ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। আসানসোল-সহ বাকি রয়েছে ডায়মন্ড হারবার, বীরভূম, ঝাড়গ্রামের প্রার্থী ঘোষণাপ নাম। দেবাশিস ধর এই ৪ কেন্দ্রের কোনও একটি থেকে ভোটে লড়েন কিনা এখন সেটাই দেখার। 

Advertisement