scorecardresearch
 

Coldest Day of The Season: মরশুমের শীতলতম দিন, আজ কলকাতার পারদ নামল ১৩ ডিগ্রিতে, টানা 'ইনিংস' চলবে কতদিন?

ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে আরও জাঁকিয়ে পড়তে চলেছে শীত। শনিবারের কলকাতায় তাপমাত্রা নেমেছিল ১৪.‌৪ ডিগ্রিতে। হাওয়া অফিস জানিয়েছিল, যা এই মরশুমে শীতলতম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে দু’ডিগ্রি কম। তাকেও ছাপিয়ে গেল রবিবার। কলকাতা এবং তার আশপাশের এলাকার সর্বনিম্ন তাপমাত্রা এদিন ১৩ ডিগ্রিতে নামল ৷

Advertisement
Coldest Day of The Season Coldest Day of The Season


ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে আরও জাঁকিয়ে পড়তে চলেছে শীত। শনিবারের কলকাতায় তাপমাত্রা নেমেছিল ১৪.‌৪ ডিগ্রিতে। হাওয়া অফিস জানিয়েছিল, যা এই মরশুমে শীতলতম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  স্বাভাবিকের চেয়ে দু’ডিগ্রি কম। তাকেও ছাপিয়ে গেল রবিবার। কলকাতা এবং তার আশপাশের এলাকার সর্বনিম্ন তাপমাত্রা এদিন ১৩ ডিগ্রিতে নামল ৷ হাওয়া অফিস জানাচ্ছে, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। ফলে এই রবিবার হয়ে গেল এই মরশুমের কমকাতার এখনও পর্যন্ত সবচেয়ে শীতলতম দিন।

শীতের দাপট বজায় থাকবে
সর্বনিম্ন তাপমাত্রা নামার দৌড়ে উত্তরবঙ্গের সঙ্গে পাল্লা দিচ্ছে দক্ষিণবঙ্গ ৷  আগামী কয়েক দিনে আরও খানিকটা পারদপতন হতে পারে। রাজ্যের পশ্চিমের জেলাগুলি পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, মেদিনীপুরে গত কয়েকদিন ধরেই তাপমাত্রা ১০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। আগামী বুধবার পর্যন্ত এই ট্রেন্ড বজায় থাকবে। হাওয়া অফিস বলছে পশ্চিমের জেলাগুলিতে আগামী কয়েকদিন শীতের দাপট একই রকম বজায় থাকবে। পারাপতন অব্যাহত থাকবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূমের মতো জেলাগুলিতে। দিনের তাপমাত্রা স্থিতিশীল থাকলেও বড়সড় পারাপতন দেখা যাবে রাতে। তবে বৃহস্পতিবার থেকে ফের আবহাওয়ার কিছুটা পরিবর্তনের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

কতদিন চলবে এই শীতের স্পেল?
আজ পরিষ্কার আকাশ রাজ্যে। জেলায় জেলায় চলছে শীতের স্পেল। আগামী সপ্তাহে আরও নামবে পারদ। সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হবে আকাশ। হাওয়া অফিস জানাচ্ছে, রাজ্যে আপাতত উত্তর পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা  হাওয়ায় দাপট ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। সেই বাতাস শুষ্ক এবং শীতল। সর্বোচ্চ এবং সর্বনিম্ন, দুই তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ১ থেকে ২ ডিগ্রি নীচে থাকবে আগামী কয়েকদিন। ১০ ডিসেম্বর থেকে টানা এই শীতের স্পেল ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। এরকম সাধারণত খুব একটা দেখা যায়না দক্ষিণবঙ্গে।  একটানা ১০-১২ দিনের শীতের টানা স্পেল চলবে এবার। একটা কোল্ড প্যাসেজ তৈরি হয়েছে। জম্মু কাশ্মীরের শীতল বাতাস উত্তর প্রদেশ, বিহার ,ঝাড়খণ্ড হয়ে দুই বঙ্গেই অবাধে প্রবেশ করছে। যা আপাতত চলবে। রাজ্যের কোথাও আপাতত বৃষ্টির কোনো সম্ভবনা নেই। তবে শীতের স্পেল চললেও দার্জিলিং-সহ  উত্তরবঙ্গের কোথাও তুষার পাতেরও আর তেমন পূর্বাভাস নেই। কলকাতায় আপাতত ১৪ থেকে ১৫ এর মধ্যেই ঘোরাফেরা করবে রাতের তাপমাত্রা।

আরও পড়ুন

Advertisement

Advertisement