scorecardresearch
 

জন বারলা বাদ, ঝুলে রইল দার্জিলিং সহ ৩ আসন; উত্তরবঙ্গে বিজেপির ৫ প্রার্থী কারা?

উত্তরবঙ্গের ৮ আসনের মধ্যে ৫টিতে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। প্রথম দফার তালিকা থেকে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী জন বারলাকে টিকিট দিল না দল। আলিপুরদুয়ার আসনে তাঁকে এবার আর প্রার্থী করা হচ্ছে না। তাঁকে অন্য কোনও আসন থেকে প্রার্থী করা হবে বলেও কোনও খবর নেই।

Advertisement
জন বারলা বাদ, ঝুলে রইল দার্জিলিং সহ ৩ আসন; উত্তরবঙ্গে বিজেপির ৫ প্রার্থী কারা? জন বারলা বাদ, ঝুলে রইল দার্জিলিং সহ ৩ আসন; উত্তরবঙ্গে বিজেপির ৫ প্রার্থী কারা?

বিজেপি সবার আগে প্রার্থীতালিকা ঘোষণা করে দিল। লোকসভা নির্বাচন আনুষ্ঠানিকভাবে ঘোষণা হওয়ার আগেই প্রধানমন্ত্রীর দু'দিনের বাংলা সফর শেষ হওয়ার পর শনিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে বিজেপির সদর দফতর থেকে ওই ঘোষণা হয়। লোকসভা নির্বাচন ২০২৪-এর জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। শনিবার ২ মার্চ ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে বাংলার ২০ জনের নাম।

উত্তরবঙ্গের ৮ আসনের মধ্যে ৫টিতে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। প্রথম দফার তালিকা থেকে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী জন বারলাকে টিকিট দিল না দল। আলিপুরদুয়ার আসনে তাঁকে এবার আর প্রার্থী করা হচ্ছে না। তাঁকে অন্য কোনও আসন থেকে প্রার্থী করা হবে বলেও কোনও খবর নেই। তাঁর জায়গায় প্রার্থী করা হয়েছে বিধায়ক মনোজ টিগ্গাকে। অন্য যে ৪ টি আসনে নাম ঘোষণা করা হয়েছে তাতে অবশ্য কোনও চমক নেই। তবে দুই বিধায়ককে এবার লোকসভার টিকিট দিয়েছে গেরুয়া শিবির।

উত্তরে বিজেপির ৫ ঘোষিত প্রার্থী

কোচবিহার-নিশীথ প্রামাণিক

আলিপুরদুয়ার-মনোজ টিয়া

বালুরঘাট- সুকান্ত মজুমদার

মালদা উত্তর- খগেন মুর্ম

মালদা-দক্ষিণ- শ্রীরূপা মিত্র

শ্রীরূপা অবশ্য এখন বিধায়ক। মনোজ বিধায়ক হওয়ার পাশাপাশি বিধানসভায় দলের মুখ্যসচেতক। উচ্ছ্বসিত মনোজ টিগ্গা আশাবাদী আলিপুরদুয়ারবাসী ফের বিজেপিকেই ভোট দেবে। তবে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ আসনে প্রার্থী ঘোষণা না হওয়ায় জয়ন্ত রায়, রাজু বিস্তা ও দেবশ্রী চৌধুরীর টিকিট পাওয়া নিয়ে জল্পনা শুরু হল। বালুরঘাট কেন্দ্রের প্রার্থী সাংসদ সুকান্ত মজুমদার দলের রাজ্য সভাপতিও বটে। তাঁর দাবি, এবারও বালুরঘাটের মানুষ তাঁর পাশেই থাকবেন।' আপাতত দেখার বাকি ৩ আসনে কাকে প্রার্থী করে বিজেপি। রাজু বিস্তার পাশাপাশি এলাকায় জনসংযোগ শুরু করেছেন প্রাক্তন আইএএস অফিসার হর্ষবর্ধন শ্রিংলা। তাঁর নামও ঘুরছে। অন্যদিকে বাকি দুই জায়গায় কারা মনোনয়ন পান, সেদিকেও নজর রয়েছে। রায়গঞ্জে দেবশ্রী চৌধুরীর জায়গায় কাকে প্রার্থী করে দল সেদিকেও তাকিয়ে বিশেষজ্ঞরা।

Advertisement

লোকসভা নির্বাচন ২০২৪-এর জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। শনিবার (২ মার্চ) বিকেলে ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করা হল। যার মধ্যে রয়েছে বাংলার ২০ জনের নাম। বিজেপির প্রথম প্রার্থী তালিকায় জায়গা পেয়েছেন ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভার ও কয়েকটি রাজ্যের বিধানসভার অধ্যক্ষও। বারাণসী কেন্দ্র থেকেই ফের প্রার্থী হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, ২০১৯ সালে প্রথম তালিকায় ১৮০ জন প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছিল, ভোটের সূচি ঘোষণার ১১ দিন পর, ২১ মার্চ। বিজেপি নেতা বিনোদ তাওড়ে বলেছেন, “সাম্প্রতিক অতীতে, রাজ্যের জনমত সমীক্ষার পর কেন্দ্রের কাছে নাম পাঠানো হয়েছিল। সেই নামগুলি নিয়ে আলোচনার পর, ১৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৯৫টি আসনের প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়েছে।”

 

Advertisement