scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee: ভোটের প্রচারে 'AI বুদ্ধদেব ভট্টাচার্য', সিপিএমের চমক নিয়ে নিন্দাও

ভোটের প্রচারে ছাড় পেলেন না অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও। শনিবার একটি ভিডিও দেখে এমনটাই মন্তব্য করছেন অনেকে। সিপিআইএম-এর তরফে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে একটি ভিডিও তৈরি করে প্রচার করা হচ্ছে। যাতে বুদ্ধদেব ভট্টাচার্য লোকসভা নির্বাচনের প্রচার করছেন।

Advertisement
বুদ্ধদেব ভট্টাচার্য এআই ব্যবহার করে ভিডিও। ফাইল ছবি বুদ্ধদেব ভট্টাচার্য এআই ব্যবহার করে ভিডিও। ফাইল ছবি
হাইলাইটস
  • ভোটের প্রচারে ছাড় পেলেন না অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও।
  • শনিবার একটি ভিডিও দেখে এমনটাই মন্তব্য করছেন অনেকে।

ভোটের প্রচারে ছাড় পেলেন না অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও। শনিবার একটি ভিডিও দেখে এমনটাই মন্তব্য করছেন অনেকে। সিপিআইএম-এর তরফে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে একটি ভিডিও তৈরি করে প্রচার করা হচ্ছে। যাতে বুদ্ধদেব ভট্টাচার্য লোকসভা নির্বাচনের প্রচার করছেন। কিন্তু দীর্ঘদিন ধরেই অসুস্থ মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসার পরে এখন ঘরেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন বুদ্ধবাবু। খুব বেশি চলাফেরার সক্ষমতা নেই। বয়স আশির ঘর ছুঁয়েছে। তাঁকে নিয়ে ওই কাঁচা হাতে তৈরি ভিডিওটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া লোকজনের মধ্যে। অনেকেই জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে এধরণের ভিডিও হাস্যকর।

 

আরও পড়ুন

বিশ্বজুড়ে নতুন করে জনপ্রিয় হতে থাকা কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে এবার সরাসরি সমাজমাধ্যমে বুদ্ধবাবুর অবয়বকে তুলে ধরা হয়েছে দলের তরফে। এদিন সন্ধেয় সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের সমাজমাধ্যম পোস্টে বুদ্ধবাবুর এআই-অবয়ব সম্বলিত একটি ভিডিও পোস্ট করা হয়। তাতে দেখা যায়, বুদ্ধবাবুর অবয়ব বলছে, 'সন্দেশখালিতে যে অন্যায় করেছে তৃণমূল, তার কোনও ক্ষমা নেই। রাজ্যে কর্মসংস্থান নেই। মহিলাদের সম্মান নেই। দূর্নীতির আখড়া হয়ে যাচ্ছে রাজ্যটা। আমরা রাজ্যটাকে সুন্দর করে সাজিয়ে তুলছিলাম। আমরা বলেছিলাম, শিল্প হবে, কৃষির উন্নতি হবে, ছোট-ছোট ছেলেমেয়েদের চাকরি হবে। ওদিকে কেন্দ্রে ক্ষমতা দখল করে বসে আছে দাঙ্গাবাজ বিজেপি। দুর্নীতিগ্রস্থ বিজেপি। নোটবন্দি করল, কর্পোরেটদের যথেচ্ছ তোষণ, এখন ইলেকটোরাল বন্ডের মত দুর্নীতি। জিনিসপত্রের দাম বাড়ছে। সঙ্গে সাম্প্রদায়িক ঘৃণা ছড়াচ্ছে বিজেপি, আর.এস.এস।'

ভিডিওটিতে বুদ্ধবাবুর নকল কণ্ঠস্বরের পাশাপাশি পিছনে আবহসঙ্গীতও ব্যবহার করা হয়েছে। দেওয়া হয়েছে সাম্প্রতিক হলিউডি ব্লকবাস্টার ছবি ক্রিস্টোফার নোলানের 'ওপেনহাইমার' থেকে নেওয়া একটি যন্ত্রসঙ্গীত। এআই ব্যবহার করে বুদ্ধবাবুর ভাবমূর্তিকেই কাজে লাগতে চাইছে সিপিএম নেতৃত্ব। যা হাস্যকর বলে মনে করছেন অনেকেই। বুদ্ধদেব ভট্টাচার্যের এরকম ভিডিও তৈরি করা ঠিক হয়নি বলেও জানাচ্ছেন অনেকেই। অনেকেই বলছেন বুদ্ধদেব ভট্টাচার্যকে বিকৃত করা উচিত হয়নি। 

Advertisement

 

Advertisement