scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee Health: কেমন আছেন বুদ্ধদেব? 'অবস্থা স্থিতিশীল,' মেডিক্যাল বুলেটিনে যা জানাল হাসপাতাল

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে সোমবার ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা হয়। বর্তমানে নন-ইনভেসিভ বাইপ্যাপ সাপোর্টে আছেন তিনি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। সোমবার রাতে তাঁর পালমোনারি ফিজিওথেরাপি করা হয়। প্রেস বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, 'সামগ্রিক শারীরিক অবস্থা হেমোডাইনামিকভাবে স্থিতিশীল রয়েছে।' ২৯ জুলাই, ২০২৩-এ নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং টাইপ II শ্বাসযন্ত্রের সমস্যার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

Advertisement
বুদ্ধদেব ভট্টাচার্যের স্বাস্থ্যের আপডেট বুদ্ধদেব ভট্টাচার্যের স্বাস্থ্যের আপডেট
হাইলাইটস
  • প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে সোমবার ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা হয়।
  • বর্তমানে নন-ইনভেসিভ বাইপ্যাপ সাপোর্টে আছেন তিনি।
  • হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। সোমবার রাতে তাঁর পালমোনারি ফিজিওথেরাপি করা হয়। 

Buddhadeb Bhattacharjee Health Update: বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা আগের তুলনায় স্থিতিশীল। মঙ্গলবার এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা। হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিবৃতিও প্রকাশ করেছে। 

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে সোমবার ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা হয়। বর্তমানে নন-ইনভেসিভ বাইপ্যাপ সাপোর্টে আছেন তিনি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। সোমবার রাতে তাঁর পালমোনারি ফিজিওথেরাপি করা হয়। 

প্রেস বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, 'সামগ্রিক শারীরিক অবস্থা হেমোডাইনামিকভাবে স্থিতিশীল রয়েছে।' ২৯ জুলাই, ২০২৩-এ নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং টাইপ II শ্বাসযন্ত্রের সমস্যার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

আরও পড়ুন

কড়া অ্যান্টিবায়োটিকের চিকিৎসায় ভালই সাড়া দিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। সোমবারই তাঁর শারীরিক অবস্থা আগের তুলনায় অনেকটা ভাল হয়। সোমবার ২টো নাগাদ তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বের করা হয়। সিটি স্ক্যানও হয়। সোমবার দুপুরে তাঁকে দেখতে হাসপাতালে যান বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিকিৎসকদের সঙ্গে কথা বলতে দেখা যায় তাঁকে। মেডিকেল টিমের সদস্যদের সঙ্গে চিকিৎসা নিয়ে আলোচনা করতে দেখা যায় তাঁকে। বেরিয়ে এসে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আগের থেকে শারীরিক অবস্থা ভাল হয়েছে। তাঁকে দেখে প্রাক্তন মুখ্যমন্ত্রী হাত নাড়েন, সাড়া দেন বলে জানান। 

মোট পাঁচ দিনের অ্যান্টিবায়োটিকের ডোজ দেওযা হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফুসফুসের সংক্রমণ রোধের জন্য় কড়া ডোজের অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হয়। তাতেই কাজ হয়েছে। কিন্তু কড়া ডোজের অ্যান্টিবায়োটিকের একটি পার্শ্ব-প্রতিক্রিয়াও রয়েছে। এর ফলে কিডনিতে প্রভাব পড়ে। এক্ষেত্রেও অন্যথা হয়নি। ক্রিয়েটনিনি রিপোর্ট স্বাভাবিকভাবেই ভাল আসেনি বুদ্ধদেব ভট্টাচার্যের। তবে আপাতত তা আগের চেয়ে অনেক নিয়ন্ত্রণে এসে গিয়েছে। 

রাইলস টিউব
নল খুলে দিলে আস্তে কথা বলার চেষ্টা করছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বাইপ্যাপ ছাড়াও ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস চালাতে পারছেন তিনি। তবে এখনই তাঁকে নিজে থেকে খাবার খাওয়ানো হচ্ছে না। রাইলস টিউবের মাধ্যমেই খাবার খাওয়ানো হচ্ছে। 
 

Advertisement

Advertisement