scorecardresearch
 

Bus Fare in Kolkata: বাস ভাড়া এখন ঠিক কত? বেশি ভাড়ায় টোল ফ্রি নম্বরে অভিযোগের নির্দেশ হাইকোর্টের

কোনও বাস যাত্রীদের কাছে বেশি ভাড়া চাইলে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট যাত্রী টোল ফ্রি নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। সেই টোল ফ্রি নম্বরও বাসেই লিখে রাখতে হবে।

Advertisement
ছবিটি প্রতীকী ও সংগৃহীত ছবিটি প্রতীকী ও সংগৃহীত
হাইলাইটস
  • কী ছিল ২০১৮ সালের ভাড়ার তালিকা?
  • করোনার সময়ে ভাড়া বৃদ্ধি
  • ভাড়া বেশি নিলে টোল ফ্রি নম্বরে অভিযোগ

কলকাতায় এখন কোন রুটে বাস ভাড়া (Bus Fare in Kolkata) ঠিক কত? এই নিয়ে বিতর্কের শেষ নেই। অভিযোগ, বিভিন্ন রুটে ইচ্ছে মতো ভাড়া নিচ্ছে বাসগুলি। যার নির্যাস, ভুগতে হচ্ছে আম জনতাকে। সংশ্লিষ্ট রুটে ঠিক কত ভাড়া, সেই সংখ্যাটা নিয়ে বিড়ম্বনা। এবার এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্য পরিবহণ দফতরকে কড়া পদক্ষেপের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। 

হাইকোর্ট জানিয়েছে, বেসরকারি বাস ও মিনিবাস সরকারের নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিতে পারবে না। বস্তুত, বাস ভাড়ার ক্ষেত্রে ২০১৮ সালের তালিকাই মানতে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। 

কী ছিল ২০১৮ সালের ভাড়ার তালিকা?

২০১৮ সালের পর থেকে বাসের ভাড়া বাড়ায়নি রাজ্য সরকার। সে বার সরকারি নির্ধারিত ভাড়া অনুযায়ী, বেসরকারি বাসে উঠলেই ৭ টাকা। অর্থাত্‍ সর্বনিম্ন ভাড়া ৭ টাকা। বাস ভাড়া বৃদ্ধি নিয়ে অতীতে একাধিক বার আন্দোলনে নেমেছে বাস মালিক সংগঠনগুলি। সংগঠনগুলির এখনও দাবি, ডিজেলের দাম যে হারে বেড়েছে, তাতে সরকারের নির্ধারিত বাস ভাড়ায় বাস চালানো মুশকিল হয়ে যাচ্ছে। তার প্রভাব পড়েছে গণ পরিবহণেও। অভিযোগ, একাধিক রুটে বেসরকারি বাসের সংখ্যা কমে গিয়েছে। 

আরও পড়ুন: Unfair Bus Fare: বাসের ভাড়া কোথাও দ্বিগুণ, কোথাও তিন গুণ বেশি! নাকাল নিত্যযাত্রীরা

করোনার সময়ে ভাড়া বৃদ্ধি

বাস ভাড়ার ক্ষেত্রে দেখা গিয়েছে, ২০১৮ সালে রাজ্য সরকার বেসরকারি বাসে সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ধার্য করলেও, করোনার সময়ে তা বেড়ে ১০ টাকা করা হয়েছে। যদিও সর্বনিম্ন ভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্ত সরকারি নয়। বাস মালিক সংগঠনগুলি নিজেরাই ঠিক করে নিয়েছে। কোন রুটে বাস ভাড়া ঠিক কত, তা তালিকা নিয়ে বিতর্ক থাকায়, যাত্রীদের সঙ্গে বচসাও বাঁধছে আখছার। 

Advertisement

আরও পড়ুন: কলকাতা-শিলিগুড়ি বাসভাড়া আকাশছোঁয়া, অনলাইনকে দুষছেন বাসমালিকরা

ভাড়া বেশি নিলে টোল ফ্রি নম্বরে অভিযোগ

কলকাতা হাইকোর্ট জানিয়েছে, আগামী এক মাসের বেসরকারি বাস ও মিনিবাসে ভাড়ার লিস্ট রাখতে হবে। প্রতিটি বাসে থাকবে ভাড়ার তালিকা। কোনও বাস যাত্রীদের কাছে বেশি ভাড়া চাইলে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট যাত্রী টোল ফ্রি নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। সেই টোল ফ্রি নম্বরও বাসেই লিখে রাখতে হবে। বেসরকারি বাস ও মিনিবাসের বেশি ভাড়া নিয়ে একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতেই এই রায় দিয়েছে উচ্চ আদালত।     

Advertisement