scorecardresearch
 

Chicken Rate: কোথাও ২৭০, কোথাও ২৮০, হু হু করে বাড়ছে মুরগির মাংসের দাম, কারণ কী, কবে কমবে?

কোথাও ২৬০ কোথাও ২৭০ টাকা কেজি মুরগির মাংস। কোথাও কোথাও ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে মুরগি। শহর কলকাতায় মুরগির মাংসের দাম অনেকটাই বেড়েছে। বিভিন্ন এলাকায় চড়া দামে বিক্রি হচ্ছে চিকেন। এই মুহূর্তে কলকাতা- সহ আশেপাশের জেলায় চিকেনের প্রতি কেজিতে দাম রয়েছে ২৭০-২৮০ টাকা।

Advertisement
মুরগির মাংসের দাম বেড়েছে। প্রতীকী ছবি। মুরগির মাংসের দাম বেড়েছে। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • কোথাও ২৬০ কোথাও ২৭০ টাকা কেজি মুরগির মাংস।
  • কোথাও কোথাও ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে মুরগি।

কোথাও ২৬০ কোথাও ২৭০ টাকা কেজি মুরগির মাংস। কোথাও কোথাও ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে মুরগি। শহর কলকাতায় মুরগির মাংসের দাম অনেকটাই বেড়েছে। বিভিন্ন এলাকায় চড়া দামে বিক্রি হচ্ছে চিকেন। এই মুহূর্তে কলকাতা- সহ আশেপাশের জেলায় চিকেনের প্রতি কেজিতে দাম রয়েছে ২৭০-২৮০ টাকা। যা দেখে রীতিমতো মাথায় হাত পড়েছে নিম্ন মধ্যবিত্তের। এমনিতেই মাটনের চড়া দামের জেরে খাঁসির মাংসের স্বাদ প্রায় ভুলতে বসেছে নিম্নবিত্তরা। কিন্তু চিকেন ছিল সাধ্যের মধ্যে। তবে গত ১৫ দিন ধরে যেভাবে মুরগির মাংসের দাম বাড়ছে, তাতে সমস্যায় মধ্যবিত্ত। প্রশ্ন উঠছে মুরগির দাম এত বাড়ছে কেন? খোঁজ নিয়ে যা জানা গেল। 

কলকাতায় বুধবার মুরগির মাংসের দাম কোথাও ২৭০ টাকা কেজি, কোথাও আবার ২৮০ টাকা নেওয়ারও অভিযোগ উঠছে। যার প্রভাব শুধুমাত্র যে বাড়ির রান্নাঘরে পড়েছে, তা কিন্তু নয়। ছোটখাটো হেটেল, রেস্তোরাঁতেও দাম বেড়েছে মাংসের পদের। 
কেন বাড়ছে মুরগির মাংসের দাম?

মুরগির মাংসের দাম যে ব্যাপক বেড়েছে তা স্বীকার করে ওয়েস্ট বেঙ্গল পোলট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মদন মোহন মাইতি বলেন, 'এদিন কলকাতায় সরকার নির্ধারিত দাম রয়েছে ২৬০ টাকা কেজি। এর বেশি কেউ নিলে তা বেআইনি। ক্রেতাদের প্রতিবাদ করা উচিত। অন্য জেলাগুলিতে মুরগির দাম ২৫০-২৬০ টাকা। কলকাতায় প্যাকেজিংয়ের জন্য একটু বাড়তি দাম থাকে সবসময়ই। কিন্তু তা কখনই ২৭০-৮০ হতে পারে না।' 

সেইসঙ্গে তিনি বললেন, 'তাপপ্রবাহের জন্য বড় মুরগি উৎপাদন ২০ শতাংশ কমেছে। যেকারণে মাংসের যোগানে ঘাটতি তৈরি হয়েছে। অন্যদিকে, অতিরিক্ত গরমে মুরগির ওজনও ২০ শতাংশ কমেছে। তাপপ্রবাহের প্রভাব মুরগির ওপর পড়েছে। একটু বৃষ্টি হলেও ফের পরিস্থিতি স্বাভাবিক হবে। কমবে মুরগির দাম।'

আরও পড়ুন

উল্লেখ্য, মার্চ মাসেও মুরগির দাম আচমকা অনেকটাই বেড়ে গিয়েছিল। তখন মদন মোহন মাইতি জানিয়েছিলেন, পোল্ট্রি মুরগির প্রধান খাদ্য সয়াবিন এবং ভুট্টার দাম দ্বিগুণেরও বেশি হওয়ায় উৎপাদন খরচ ৬০ থেকে ৬৫ শতাংশ বেড়ে গিয়েছিল। তার সঙ্গে পরিবহন খরচ অনেকটা বেড়ে যাওয়ার কারণেই মাংসের দামের এই বৃদ্ধি ঘটেছে। এবার ফের বাড়র মুরগির মাংসের দাম। দামবৃদ্ধির কারণ হিসেবে তাপপ্রবাহকে দায়ী করছে ফেডারেশন। 

Advertisement

 

Advertisement