scorecardresearch
 

Civic Volunteers: কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারকে দেওয়া যাবে না, সার্কুলার দিয়ে জানাল রাজ্য পুলিশ

সিভিক ভলান্টিয়াররা কী করবেন, তা কিছুটা স্পষ্ট হল। রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, আইনশৃঙ্খলাজনিত কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারকে দেওয়া যাবে না। সার্কুলার দিয়ে স্পষ্ট করে জানাল রাজ্য পুলিশ। ২৯ মার্চের মধ্যে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে গাইডলাইন তৈরির নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • সিভিক ভলান্টিয়াররা কী করবেন, তা কিছুটা স্পষ্ট হল।
  • রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, আইনশৃঙ্খলাজনিত কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারকে দেওয়া যাবে না।

সিভিক ভলান্টিয়াররা কী করবেন, তা কিছুটা স্পষ্ট হল। রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, আইনশৃঙ্খলাজনিত কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারকে দেওয়া যাবে না। সার্কুলার দিয়ে স্পষ্ট করে জানাল রাজ্য পুলিশ। ২৯ মার্চের মধ্যে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে গাইডলাইন তৈরির নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মতো, শুক্রবার সার্কুলার জারি করে হাইকোর্টের নির্দেশ মাফিক কোন কোন কাজে সিভিক ভলান্টিয়ারকে ব্যবহার করা যাবে, সেই সম্পর্কিত তথ্য স্পষ্ট করে দেওয়া হয়েছে। 

সার্কুলারে বলা হয়েছে, ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে পুলিশকে সহযোগিতা করবেন সিভিক ভলান্টিয়ার। পাশাপাশি বিভিন্ন উৎসবে ভিড় সামলাতে, বেআইনি পার্কিং রুখতে এবং মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে পুলিশকে সাহায্যকারীর ভূমিকায় থাকবেন সিভিক ভলান্টিয়াররা। তবে, একইসঙ্গে স্পষ্ট করে সার্কুলারে জানানো হয়েছে, আইনশৃঙ্খলাজনিত কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারকে দেওয়া যাবে না। 

আরও পড়ুন-আকাশ মেঘলা থাকবে, বৃষ্টির পূর্বাভাস

রাজ্যে আইনশৃঙ্খলা রক্ষায় সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা ঠিক কী? গত মঙ্গলবার এই প্রশ্নই তুলেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। একটি মামলার শুনানি চলাকালীন বিচারপতি সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা সম্পর্কে জানতে চান রাজ্যের কাছে। এমনকী বিষয়টি নিয়ে একটি বিস্তারিত গাইডলাইন তৈরি করারও নির্দেশ দেন বিচারপতি। 

সম্প্রতি সিভিক ভলান্টিয়ারদের নিয়ে বড় প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। সিভিক ভলান্টিয়াররা ভাল কাজ করলে পদোন্নতি করে কনস্টেবল করা হবে। এই চিন্তাভাবনা রয়েছে নবান্নের। 

 

Advertisement