scorecardresearch
 

Mamata Banerjee on 'Chandrayaan 3': 'চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং সফল হোক', আগাম অভিনন্দন মমতার

'চন্দ্রযান ৩' সফলভাবে ল্যান্ড করুক, ইসরোকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চাঁদে অবতরণ করবে ল্যান্ডার বিক্রম। তার আগে বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে ‘বাংলার শাড়ি' উদ্বোধনের মঞ্চ থেকে 'চন্দ্রযান ৩'-এর ল্যান্ডিংয়ের আগাম শুভেচ্ছা বার্তা দেন। 

Advertisement
ইসরোকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইসরোকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
হাইলাইটস
  • 'চন্দ্রযান ৩' সফলভাবে ল্যান্ড করুক, ইসরোকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
  • বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চাঁদে অবতরণ করবে ল্যান্ডার বিক্রম
  • ‘বাংলার শাড়ি' উদ্বোধনের মঞ্চ থেকে 'চন্দ্রযান ৩'-এর ল্যান্ডিংয়ের শুভেচ্ছা বার্তা দেন

Mamata Banerjee on 'Chandrayaan 3': 'চন্দ্রযান ৩' সফলভাবে ল্যান্ড করুক, ইসরোকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চাঁদে অবতরণ করবে ল্যান্ডার বিক্রম। তার আগে বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে ‘বাংলার শাড়ি' উদ্বোধনের মঞ্চ থেকে 'চন্দ্রযান ৩'-এর ল্যান্ডিংয়ের আগাম শুভেচ্ছা বার্তা দেন। 

গত ১৪ জুলাই ভারতের 'চন্দ্রযান ৩' মিশন যাত্রা শুরু হয়। ৪০ দিন পর আজ সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরু এলাকায় অবতরণ করবে ল্যান্ডার (বিক্রম) এবং রোভার (প্রজ্ঞান)। মমতা এদিন ইসরোকে আগাম অভিনন্দন জানিয়ে বলেন, "আমি আমার বাংলা ও INDIA-র পক্ষ থেকে ইসরোকে আগাম অভিনন্দন জানাই। আমরা মনে করি ল্যান্ডিং সফলভাবেই হবে। আমরা অপেক্ষা করছি সফল ল্যান্ডিংয়ের। ইসরোকে ও সমস্ত বিজ্ঞানীদের শুভেচ্ছা জানাই। বাংলারও কিছু বিজ্ঞানী আছেন ইসরোতে। টিম ইন্ডিয়া ও ইসরোকে অভিনন্দন। যারা দিনরাত খেটে কাজ করেছেন এই সাফল্য কামনা তাদের জন্য।"

এর আগে চাঁদের মাটিতে মানুষ পাঠায় ভারত। সেইসময় ইন্দিরা গান্ধীর প্রসঙ্গ তোলেন মমতা। রাকেশ শর্মার সঙ্গে যে কথোপকথন হয়েছিল সে কথআ উল্লেখ করেন।

আরও পড়ুন

এটি অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। এখন LVM-3 লঞ্চার ব্যবহার করা হয়েছিল 'চন্দ্রযান-3' পাঠাতে।

এদিন, অবতরণের সঙ্গে সঙ্গে বিক্রম তার কাজ শুরু করবে। ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিং সফল হলে, ছয় চাকার রোভার প্রজ্ঞান র‌্যাম্প দিয়ে বেরিয়ে আসবে। ইসরো থেকে নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গে চন্দ্রপৃষ্ঠে চলবে। এটি ৫০০ মিটার পর্যন্ত একটি এলাকায় হেঁটে ইসরোকে সেখানকার জল এবং বায়ুমণ্ডল সম্পর্কে জানাবে।

Advertisement