scorecardresearch
 

রাজ্যে দ্বিতীয় দফার করোনা টিকার মহড়া হল

রাজ্যে করোনাভাইরাস (Coronavirus) টিকা (Vaccine)-র দ্বিতীয় দফার মহড়া (Dry Run) হল। শুক্রবার রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মহড়া হয়। প্রথম দফায় টিকার মহড়া হয়েছিল ২ জানুয়ারি।

Advertisement
চলছে করোনা টিকার ড্রাই রান। শুক্রবার, দক্ষিণ ২৪ পরগণায়। ছবি: প্রসেনজিৎ সাহা চলছে করোনা টিকার ড্রাই রান। শুক্রবার, দক্ষিণ ২৪ পরগণায়। ছবি: প্রসেনজিৎ সাহা
হাইলাইটস
  • রাজ্যে দ্বিতীয় দফার করোনা টিকার মহড়া হল
  • শুক্রবার রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মহড়া হয়
  • প্রথম দফায় টিকার মহড়া হয়েছিল ২ জানুয়ারি

রাজ্যে করোনাভাইরাস (Coronavirus) টিকা (Vaccine)-র দ্বিতীয় দফার মহড়া (Dry Run) হল। শুক্রবার রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মহড়া হয়। প্রথম দফায় টিকার মহড়া হয়েছিল ২ জানুয়ারি।


পশ্চিম বর্ধমান
ওই জেলায় শুক্রবার করোনা ভাইরাসের প্রতিষেধক হিসাবে টিকা করণের মহড়া বা ভ্যাকসিনেশনের ড্রাই রান (Dry Run)করা হল। জেলার তিনটি জায়গাকে এই টিকা করণের মহড়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে। সেই তিনটি জায়গা হলো আসানসোল জেলা হাসপাতাল (Asansol District Hospital),আসানসোলের ধাদকা ও দূর্গাপুরের লাউদোহা পিএইচসি বা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। আসানসোল জেলা হাসপাতালের পুরনো ভবনের আউটডোরের একটা অংশকে কোভিড ভ্যাকসিনেশান এরিয়া হিসাবে চিহ্নিত করা হয়েছে। এদিন সকালে এগারোটা নাগাদ সঙ্গে সেখানে আসেন পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের কোভিড ভ্যাকসিনেশনের নোডাল অফিসার সহ স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। ছিলেন আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস সহ অন্যান্য সহকারী সুপার ও কর্মীরা।

জেলা হাসপাতাল কতৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া বেশ কিছু স্বাস্থ্য কর্মীকে এদিনের ড্রাই রানের ভলেন্টিয়ার হিসাবে বাছাই করা হয়েছে। এছাড়াও নার্সদের এই টিকাকরণের ড্রাই রানের ভ্যাকসিনেটার করা হয়েছে। এছাড়াও রাখা হয়েছে বেশ কয়েকজন চিকিৎসককেও। এদিন প্রত্যককেই ড্রাই রানের মাধ্যমে সবকিছু হাতে কলমে শেখানো হয়। যখন টিকা করণের কাজ শুরু হবে তখন গোটা প্রক্রিয়া যাতে কোন সমস্যা না হয়, তা বোঝানো হয়।
 জেলার তিন জায়গাকে টিকাকরণের জন্য নির্দিষ্ট করা হয়েছে। এই তিনটি জায়গায় এদিন ড্রাই রান করা হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকার স্বাস্থ্য দপ্তর যা যা গাইড লাইন দিয়েছে, সেই মতো এদিন ড্রাই রান করা হয়েছে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই জেলার ১৫ হাজারের মতো নাম টিকাকরণের জন্য নথিভুক্ত করা হয়েছে। এরা সবাই স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যুক্ত। যাদের মধ্যে আছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মী। তাদের সব তথ্য নেওয়া হয়েছে।

Advertisement

বাঁকুড়া
এদিন এই জেলায় শুরু হল করোনা ভ্যাক্সিনের মহড়া। বাঁকুড়া জেলার মোট ৬টি পয়েন্ট থেকেই শুরু হয়েছে ভ্যাক্সিনের ড্রাই রান। একের এক স্টেপ মেনেই চলছে মহড়া।  প্রতিটি পয়েন্টে ২৫ জন করে উপভোক্তা কে ড্রাই ভ্যাক্সিনের জন্য মোবাইল মারফত মেসেজ পাঠানো হয়েছে।  মোবাইল মেসেজ পেয়ে মহড়া তে ভ্যাক্সিন নেওয়ার জন্য অংশ নিয়েছেন উপভোক্তারারা।  ভ্যাক্সিনের জন্য আগাম যে ট্রেনিং সেই ট্রেনিং নিয়ে শুরু হয়েছে স্টেপ বাই স্টেপ ভ্যাক্সিন দেওয়ার মহড়া।

পুরুলিয়া
করোনা টিকাকেন্দ্রে করোনা টিকার মহড়া পরিদর্শনে পুরুলিয়া জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায়, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অনিল দত্ত, অতিরিক্ত জেলা শাসক জেলা পরিষদ আকাঙ্ক্ষা ভাস্কর। টিকার মহড়া হচ্ছে পুরুলিয়ার তিনটি কেন্দ্রে। ঝালদা, জয়পুর ও পুরুলিয়া মেডিকেল কলেজে হাসপাতালে। টিকার  মহড়া শুরু জেলার তিনটি কেন্দ্রেই,

হাওড়া
রাজ্যের প্রতিটি জেলার তিনটি জায়গাকে কোভিড টিকাকরণের মহড়া হিসেবে ড্রাই রানের জন্য বেছে নেওয়া হয়েছে। হাওড়াতেও জেলা হাসপাতাল, আর্বান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ হাসপাতাল স্বাস্থ্যকেন্দ্রে ড্রাই রান করা হচ্ছে। হাওড়া জেলায় সাঁকরাইল সহ জেলা হাসপাতাল এবং রাউন্ড ট্যাঙ্ক লেনের আর্বান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে ড্রাই রানের জন্য বেছে নেওয়া হয়েছে। এই মহড়ায় কারা যোগ দেবেন, কোন কোন আধিকারিকরা থাকবেন তা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। মহড়া কেন্দ্রে রাখা হয়েছে টেবিল, চেয়ার, আইসপ্যাক, ভ্যাকসিনের পাত্র, সিরিঞ্জ সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র। এদিন দুপুরে করোনা টিকাকরণের ড্রাই রানের কাজ ঘুরে দেখেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ ভবানী দাস।

দক্ষিণ ২৪ পরগনা
রাজ্যজুড়ে শুরু হয়ে কোভিড ভ্যাক্সিনের ড্রাই রান প্রসেস। দক্ষিণ ২৪ পরগনার ৩ জায়গায় শুরু হলল ভ্যাক্সিনের ড্রাই রান প্রোগ্রাম। ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ, সরিষা বিপিএইচসি ও ফলতার দি সহরার নার্সিং হোমে আনুষ্ঠানিকভাবে এই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হলো আজ থেকে৷ অবশ্য প্রথমেই এই ভ্যাক্সিন দেওয়া হচ্ছে কোভিডের সাথে লড়াইয়ে প্রথম সারির যোদ্ধাদের।

হুগলি
এই জেলার তিন জায়গায় মহড়া হয়। হুগলি জেলা সদর হাসপাতাল, পোলবা গ্রামীণ হাসপাতাল এবং বাঁশবেড়িয়া পুর স্বাস্থ্যকেন্দ্রে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী বলেন, আজকের দিনটি ঐতিহাসিক। এই প্রক্রিয়ায়া কোনও সমস্যা হয়নি।

বীরভূম

সিউড়ি, সিউড়ি সদর হাসপাতাল এবং বড় চাতুরী এই দুই জায়গায় শুক্রবার থেকে শুরু হল করোনা ভ্যাকসিনের ড্রাইরান। ড্রাইরান সম্পর্কে জানা গিয়েছে, ভ্যাকসিন দেওয়ার যে সমস্ত প্রসিডিওর সবকিছু মানা হবে এই পর্যায়ে। এই ড্রাই রানে রয়েছেন ৪ জন অফিসার। ড্রাইরানে ভ্যাকসিন দেওয়া হয় না। কেবল পদ্ধতি মেনে চলার প্রস্তুতি। এই ড্রাইরান প্রক্রিয়াকে পর্যবেক্ষণ করতে পৌঁছান বীরভূম জেলার জেলাশাসক বিজয় ভারতী এবং অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা।

Advertisement