scorecardresearch
 

Cyclone Dana Update: ঘূর্ণিঝড় 'দানা' বাংলা থেকে এখন ঠিক কত কিমি দূরে? হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন রইল

Cyclone Dana Update: সাইক্লোন দানা এখন ঠিক কোথায় অবস্থান করছে? ঘূর্ণিঝড়ের বিষয়ে অনেকেই জানতে চাইছেন। আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী(২২ অক্টোবর, সকাল ১০টা) পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

Advertisement
Cyclone Dana Location: গভীর নিম্নচাপ এখন ঠিক কোথায় অবস্থান করছে জানুন। (প্রতীকী ছবি) Cyclone Dana Location: গভীর নিম্নচাপ এখন ঠিক কোথায় অবস্থান করছে জানুন। (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সাইক্লোন দানা এখন ঠিক কোথায় অবস্থান করছে?
  • আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই নিম্নচাপ আগামী ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।
  • ঘূর্ণিঝড়ের রূপ নিলে তার নাম হবে 'দানা'।

Cyclone Dana Update: সাইক্লোন দানা এখন ঠিক কোথায় অবস্থান করছে? ঘূর্ণিঝড়ের বিষয়ে অনেকেই জানতে চাইছেন। আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী(২২ অক্টোবর, সকাল ১০টা) পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। অল্প সময়ের মধ্যেই এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এখনই(প্রতিবেদন লেখার সময়) এটাকে আক্ষরিক অর্থে ঘূর্ণিঝড় বলা যায় না।

২২ অক্টোবর ভোর ৫টা নাগাদ ১৫.৪° উত্তর অক্ষাংশ এবং ৯১.২° পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।

নিম্নচাপের অবস্থান কোথায়?

  • পারাদ্বীপ (ওড়িশা) থেকে ৭৩০ কিমি,
  • সাগরদ্বীপ (পশ্চিমবঙ্গ) থেকে ৭৭০ কিমি এবং
  • খেপুপাড়া (বাংলাদেশ) থেকে ৭৪০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।

Cyclone Dana LIVE Tracker(Click Here)

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই নিম্নচাপ আগামী ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের রূপ নিলে তার নাম হবে 'দানা'। অর্থাৎ, প্রতিবেদন লেখার সময় পর্যন্ত, 'ঘূর্ণিঝড় এগিয়ে আসছে' বলাটা তত্ত্বগতভাবে সঠিক নয়।

আবহাওয়া দফতরের স্পেশাল বুলেটিন।
আবহাওয়া দফতরের স্পেশাল বুলেটিন।

২৪ অক্টোবরের মধ্যে এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পরে, এটি ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে পুরী থেকে সাগরদ্বীপের মধ্যে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়তে পারে।

ল্যান্ডফলের সময় বাতাসের গতি ঘণ্টায় ১০০-১১০ কিমি পর্যন্ত পৌঁছাতে পারে। দমকা হাওয়ার বেগ ১২০ কিমি পর্যন্ত পেতে পারে।

আরও পড়ুন

বৃষ্টিপাতের পূর্বাভাস ও সতর্কতা:

  • ২৩ অক্টোবর: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। এক বা দুই জায়গায় ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) হতে পারে।
  • ২৪ অক্টোবর: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্থানে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (৭-২০ সেমি), এক বা দুই স্থানে অতিভারী বৃষ্টিপাত (>২০ সেমি) হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে এক বা দুই জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা।
  • ২৫ অক্টোবর: মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টির (>২০ সেমি) সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়ায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রবল বায়ুপ্রবাহের সতর্কতা:

বঙ্গোপসাগরে ২৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাতাসের গতি ঘণ্টায় ১০০-১১০ কিমি পর্যন্ত পৌঁছাতে পারে। বিশেষত ২৪ অক্টোবর সন্ধ্যা থেকে ২৫ অক্টোবর সকাল পর্যন্ত বায়ুর গতি আরও তীব্র হবে।

Advertisement

সমুদ্রের অবস্থা:

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন অঞ্চলে ২২ অক্টোবর থেকে সমুদ্রের অবস্থা খুব খারাপ হতে পারে। ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে সমুদ্রের পরিস্থিতি আরও খারাপ হয়ে বড় ঢেউ সৃষ্টি হতে পারে।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা:

২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যাওয়া নিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। যাঁরা ইতিমধ্যে সমুদ্রে আছেন, তাঁদের দ্রুত ফিরে আসার সুপারিশ করা হয়েছে।

Advertisement