scorecardresearch
 

Cyclone Jawad: বছর শেষে ঘূর্ণিঝড়, 'জাওয়াদ' শব্দটির মানে কী?

শাহিনের পর এবার ঘূর্ণিঝড় আসছে জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা দয়ালু কিংবা দানশীল। কিন্তু ঝড় তো ক্ষতি আনে। তার নাম এমন নরম কেন? আসুন জানি কারণ

Advertisement
পিটিআই: ফাইল ছবি পিটিআই: ফাইল ছবি
হাইলাইটস
  • জাওয়াদ শব্দের অর্থ উদার
  • কম ক্ষতি করবে জাওয়াদ
  • তবু সতর্ক প্রশাসন

শাহিনের পর এবার ঘূর্ণিঝড় আসছে জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা দয়ালু কিংবা দানশীল। কিন্তু ঝড় তো ক্ষতি আনে। তার নাম এমন নরম কেন? 

জাওয়াদ নামকরণের কারণ

সম্ভবত এই নামের দ্বারা তাঁদের প্রার্থনা ঝড়ে যেন ক্ষয়ক্ষতি কম হয়। মানুষের দুর্ভোগ যেন না আসে। সর্বশক্তিমান ঈশ্বরের কাছে তাঁর এই প্রার্থনা। এমনটাই ধারণা নাম প্রদানকারীদের। এবারের ঘূর্ণিঝড়ের নামটি রেখেছে সৌদি আরব। আরবি শব্দ ‘জাওয়াদ’-এর অর্থ উদার বা করুণাময় ৷ আবহওয়াবিদের মতে, ইয়াস, গুলাব, ফণির মতো আসন্ন জাওয়াদ ঝড়টি ততটা বিধ্বংসী বা ভয়ঙ্কর নয় ৷ এ কারণেই তার নাম রাখা হয়েছে ‘জাওয়াদ’ বা ‘উদার’৷

আবহাওয়ার সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, উপকূলবর্তী অঞ্চলে শনিবার থেকে হাওয়ার বেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার থাকবে। তা সর্বোচ্চ ৮০ কিলোমিটারে পৌঁছাতে পারে। বৃহস্পতিবার থেকে শনি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আন্দামান সাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। শুধু তাই নয় এই ঘূর্ণিঝড়ের জেরে শনিবার ও রবিবার রাজ্যে বজ্রবিদ্যুত্‍-সহ ঝড়বৃষ্টি হতে পারে বলেও সতর্ক করেছে হাওয়া অফিস। শনিবার ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে । ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায়।

শনিবার থেকে হাওয়া বাড়বে

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে বিশাখাপত্তনম থেকে প্রায় ৭৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরের উপর কেন্দ্রীভূত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে।  আগামীকাল সকালেই উত্তর অন্ধ্রপ্রদেশ-দক্ষিণ ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।  শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলি বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলিতে আগামী ৪ ও ৫ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস। 

Advertisement

সতর্কতা জারি

৫ তারিখ উপকূলবর্তী জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে আগে থেকেই সতর্ক করা হয়েছে সেই জেলাগুলিকে। ইতিমধ্যে দীঘা, সুন্দরবনের মতো এলাকাগুলিতে বাড়়তি নজর দেওয়া হয়েছে। সেখানকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তেমনই সতর্ক করা হয়েছে চাষীদের। ফসলের ক্ষতি হতে পারে বলেও সাবধান করা হয়েছে। রাজ্য প্রশাসনের তরফ থেকেও বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে।

 

Advertisement