scorecardresearch
 

Cyclone Mocha Landfall: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়েই ল্যান্ডফলের সম্ভাবনা, কোনদিকে 'মোকা'র অভিমুখ?

Cyclone Mocha Landfall: কতটা শক্তি নিয়ে আসছে ঘূর্ণিঝড় 'মোকা' তা এখনও স্পষ্ট নয়। আগামী সপ্তাহেই আসতে পারে সে। গতিপথ কোনদিকে হবে তা নিম্নচাপে পরিণত না হওয়া পর্যন্ত কোনও কিছুই খোলসা করতে পারছে না মৌসম ভবন। ইতিমধ্যে আতঙ্ক বাড়াচ্ছে মোকার আগমণ। এর আগে আম্ফান-ইয়াসের দুর্বিষহ চিত্র মনে করলেই আতঙ্ক চাগাড় দিচ্ছে। কোথায় আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়? অভিমুখ কোনদিকে? জানাল মৌসম ভবন।

Advertisement
ফাইল প্রতীকী ছবি (Credits: PTI) ফাইল প্রতীকী ছবি (Credits: PTI)
হাইলাইটস
  • কতটা শক্তি নিয়ে আসছে ঘূর্ণিঝড় 'মোকা' তা এখনও স্পষ্ট নয়
  • আগামী সপ্তাহেই আসতে পারে সে
  • কোথায় আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়? অভিমুখ কোনদিকে?

Cyclone Mocha Landfall: কতটা শক্তি নিয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone) 'মোকা' (Mocha) তা এখনও স্পষ্ট নয়। আগামী সপ্তাহেই আসতে পারে সে। গতিপথ কোনদিকে হবে তা নিম্নচাপে পরিণত না হওয়া পর্যন্ত কোনও কিছুই খোলসা করতে পারছে না মৌসম ভবন। ইতিমধ্যে আতঙ্ক বাড়াচ্ছে মোকার আগমণ। এর আগে আম্ফান-ইয়াসের দুর্বিষহ চিত্র মনে করলেই আতঙ্ক চাগাড় দিচ্ছে। কোথায় আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়? অভিমুখ কোনদিকে? জানাল মৌসম ভবন।

কবে থেকে সূচনা?
আগামী ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ৭ মে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। ৮ মে নিম্নচাপ আরও ঘনীভূত হবে। গভীর নিম্নচাপে পরিণত হয়ে এই সিস্টেম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। ৯ মে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে।

ঘূর্ণিঝড়ের অভিমুখ কোন দিকে?
প্রাথমিক ভাবে গতিমুখ থাকবে উত্তরের দিকে। মৌসম ভবন এখনই এর গতিপথ নিশ্চিত করে কিছু জানায়নি। আন্তর্জাতিক মডেল অনুসারে, প্রাথমিকভাবে উত্তরমুখী হয়ে এই ঘূর্ণিঝড় মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোতে পারে। সেই সময় তার অভিমুখ হবে তামিলনাড়ু উপকূলে। ১০ থেকে ১১ মে এটি গতিপথ পরিবর্তন করবে। উত্তর ও উত্তর-পূর্ব দিকে এর অভিমুখ হয়ে এটি আরও শক্তিশালী হবে। আন্তর্জাতিক মডেল জানাচ্ছে, শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দক্ষিণ পূর্ব বাংলাদেশ অথবা মায়ানমার উপকূলে ল্যান্ডফল হতে পারে বলে। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই এটি উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

পর্যটকদের জন্য সতর্কবার্তা
আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটকদের মোকার প্রভাবের কারণে আগাম সতর্কতা জারি করা হয়েছে। আগামী সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র তীরবর্তী সমস্ত বিনোদনমূলক কাজ বন্ধ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। 

Advertisement

মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন সমুদ্রে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

উত্তাল সাগর
রবিবার থেকে আন্দামান এবং নিকোবরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিশেষত, আন্দামান নিকোবরের মৎস্যজীবীদের ৭ থেকে ১১ মে সমুদ্রে যেতে নিষেধ করছে আলিপুর আবহাওয়া দফতর। যাঁরা এখন সমুদ্রে তাঁদের ৭ মের মধ্যে ফিরতে হবে। সেখানে ৮ তারিখ ৬০-৭০ কিমি বেগে হাওয়া বইবে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে নিকোবরে। শুধুমাত্র ৮ তারিখে আন্দামানে ভারী বৃষ্টি হতে পারে। ওই সময় সমুদ্রের মধ্যে ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

 

আজ বৃষ্টি, তারপরই বাড়বে গরম
আজ থেকে উপকূলীয় জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়ায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। বজ্রবিদ্যুৎয়েরও সম্ভাবনা আছে। তবে ৬ থেকে ১০ মে পর্যন্ত বাংলার কোথাও, বৃষ্টির কোনও সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বাড়বে গরম।

Advertisement