scorecardresearch
 

Cyclone Remal Helpline Kolkata Police: রিমাল আসার আগেই সতর্কবার্তা কলকাতা পুলিশের, কী কী করার পরামর্শ?

Cyclone Remal Helpline Kolkata Police: এক্স হ্যান্ডেলে পোস্ট করা পুলিশের সতর্কবার্তায় ঘূর্ণিঝড় রেমাল-এর পূর্বাভাসের প্রেক্ষিতে, সহনাগরিকদের নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানানো হয়েছে।

Advertisement
রিমাল আসার আগেই সতর্কবার্তা কলকাতা পুলিশের, কী কী করার পরামর্শ? রিমাল আসার আগেই সতর্কবার্তা কলকাতা পুলিশের, কী কী করার পরামর্শ?
হাইলাইটস
  • দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন।
  • আবহাওয়া দফতরের আপডেট ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়ার আশঙ্কা দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদিয়া জেলায়।

Cyclone Remal Helpline And West Bengal Police: দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। আবহাওয়া দফতরের আপডেট ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়ার আশঙ্কা দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদিয়া জেলায়। এই মুহূর্তে গভীর নিম্নচাপ অবস্থান করছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। শনিবার স্থলভাগের অনেকটা কাছাকাছি এগিয়ে এসেছে সেই নিম্নচাপ। ঘূর্ণিঝড় রিমেলের জন্য নবান্নে চালু করা হয়েছে কন্ট্রোল রুম। ২৪ ঘণ্টা চালু থাকছে কন্ট্রোল রুম। এবার পুলিশের তরফেও সতর্কবার্তা পোস্ট করা হয়েছে। কলকাতা পুলিশের তরফে এক্স হ্যান্ডেলে পোস্ট করে জরুরি বার্তা দেওয়া হয়েছে।

কলকাতা পুলিশ দুটি হেল্পলাইন নম্বর শেয়ার করেছে। নম্বর দুটি হল- 9432610428/9432610429
ইতিমধ্যেই গঙ্গায় জলস্তর বেড়েছে। দুপুর তিনটে নাগাদ জলস্তর সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে। রবিবার ও সোমবার হাওড়া-কলকাতার মধ্যে ফেরি সার্ভিস বন্ধ থাকবে। আজ বেলা ১২ টা থেকে শুরু করে সোমবার সকাল ৯টা পর্যন্ত রাজ্য়ের দুটি বিমানবন্দর দমদম ও বাগডোগরার বিমান পরিষেবা বন্ধ থাকবে।

পুলিশের বার্তায় কী বলা হয়েছে?
এক্স হ্যান্ডেলে পোস্ট করা পুলিশের সতর্কবার্তায় ঘূর্ণিঝড় রেমাল-এর পূর্বাভাসের প্রেক্ষিতে, সহনাগরিকদের নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানানো হয়েছে।

১.আপনার ছাদ বা বারান্দা থেকে ফুলের পাত্র, ইট এবং অন্যান্য জিনিসপত্র সরিয়ে ফেলুন, কারণ এগুলি ঝড়ের সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে
২ .প্রয়োজনীয় জিনিসপত্র যেমন খাদ্য, জল, ওষুধ এবং পোশাক প্রস্তুত রাখুন
৩. নিশ্চিত করুন যে আপনার মোবাইল ফোন এবং চার্জার সম্পূর্ণরূপে চার্জ করা আছে। মোমবাতি এবং টর্চ হাতের কাছে রাখুন।
৪. জলের হাত থেকে গুরুত্বপূর্ণ নথি এবং মূল্যবান জিনিসপত্র রক্ষা করুন।
৫. পোষা প্রাণী বেঁধে রাখবেন না।
৬. যতদূর সম্ভব, অস্থায়ী বা ক্ষতিগ্রস্ত ভবনে আশ্রয় নেবেন না।
৭. পড়ে থাকা বৈদ্যুতিক খুঁটি, তার এবং ধারালো বস্তু থেকে সতর্ক থাকুন।

Advertisement

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কলকাতা পুরসভার কন্ট্রোল রুমে শীর্ষ আধিকারিকেরা ২৪ ঘণ্টা হাজির থাকবেন। ইতিমধ্যেই শহরের সমস্ত বিপজ্জনক হোর্ডিং খুলে ফেলা হয়েছে।নিষ্কাশন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, আলো, পার্ক এবং স্কোয়ার, রাস্তা, বাসস্থান, বাজার, জল সরবরাহ, বিল্ডিং , সরবরাহ, স্বাস্থ্য পৌর সচিব এবং বিজ্ঞাপন বিভাগের কর্মীদের শনিবার থেকে আগামী চারদিন ছুটি বাতিল করা হয়েছে। মেয়র ফিরহাদ হাকিম ডিজি পার্ক এবং স্কোয়ারকে উপড়ে পড়া গাছগুলি দ্রুত অপসারণের জন্য পর্যাপ্ত সংখ্যক গাছ কাটার যন্ত্র-সরঞ্জাম এবং অত্যাধুনিক সমস্ত গাছ কাটার মেশিন ও বিপর্যয় মোকাবিলা টিমকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন।

মোমিনপুর, সেন্ট্রাল অ্যাভিনিউ, ঠনঠনিয়া, মানিকতলা ইত্যাদি জায়গায় অর্থাৎ কলকাতায় জল জমে এমন এলাকায় জমা জল সরাতে পাম্পিং স্টেশনগুলি পরিচালনা এবং বহনযোগ্য পাম্প স্থাপনের জন্য বিভাগীয় ডিজিকে নির্দেশ দেওয়া হয়েছে।

নবান্নর কন্ট্রোল রুম নম্বর - 033-2317985 / 033-231 7982 । ঝড়-বৃষ্টির জন্য কলকাতা শহরের বাসিন্দাদের হেল্পলাইন নম্বর হল – 9432610428 / 94326 10429। 

কলকাতা পুলিশ আরও একটি হেল্পলাইন নম্বর শেয়ার করেছে। নম্বর দুটি হল- ৯৪৩৬১০৪২৮।
জানা গিয়েছে, ক্যানিং থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। শনিবারই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। রবিবার রাতে ল্যান্ডফল করার সম্ভাবনা রয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ২৪ পরগনার হেল্পলাইন নম্বর - 18005325328।

 

Advertisement