scorecardresearch
 

Cyclone Remal Latest Update: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'রিমাল', রবিবার রাতেই আছড়ে পড়বে দুই বাংলায়; কত দূরে অবস্থান?

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হল ঘূর্ণিঝড়ে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। শেষ পাওয়া আপডেট অনুযায়ী, বঙ্গোপসাগরের উপর থাকা গভীর নিম্নচাপ শনিবার রাতে শক্তি বৃদ্ধি করেছে। বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৬০ কিমি এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ৩৫০ কিমি ও ক্যানিং থেকে ৩৯০ কিমি দূরে আছে রেমাল। 

Advertisement
ঘূর্ণিঝড় 'রিমাল' আপডেট ঘূর্ণিঝড় 'রিমাল' আপডেট

Cyclone Remal Update: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হল ঘূর্ণিঝড়ে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। শেষ পাওয়া আপডেট অনুযায়ী, বঙ্গোপসাগরের উপর থাকা গভীর নিম্নচাপ শনিবার রাতে শক্তি বৃদ্ধি করেছে। বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৬০ কিমি এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ৩৫০ কিমি ও ক্যানিং থেকে ৩৯০ কিমি দূরে আছে রেমাল। 

রবিবার, ২৬ মে সকালে এটি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ২৬ মে মধ্যরাতে আছড়ে পড়বে স্থলভাগে। স্থলভাগে আছড়ে পড়লে তার গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সর্বোচ্চ গতি থাকতে পারে ১৩৫ কিলোমিটার। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় যেভাবে এগোচ্ছে, মনে করা হচ্ছে এদেশের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মাঝে আছড়ে পড়বে। ক্যানিংয়েও এর বিরাট প্রভাব পড়বে।

রবিবার থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়া
আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে রবিবার এবং সোমবার দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে। সোম এবং মঙ্গলবার উত্তরবঙ্গেও এর প্রভাব থাকবে। সুন্দরবন এলাকা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

আরও পড়ুন

শনিবার পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা- এই তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়। মেদিনীপুরে দফায় দফায় বৃষ্টি সঙ্গে দমকা হাওয়া বইছে। রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। দু-এক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

সোমবার কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায়।কলকাতায় জলীয় বাষ্প থাকায় গরমে অস্বস্তি বাড়বে। বিকেল বা সন্ধ্যার পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। মাঝরাত থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া দিতে পারে। সোমবারও অতিভারী বৃষ্টি, সঙ্গে হালকা ঝড়ো হাওয়া থাকবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

Advertisement

ট্রেন, বিমান ও বন্দর পরিষেবা বন্ধ থাকবে
পূর্ব রেলের সমস্ত বিভাগ যেমন হাওড়া, শিয়ালদা, মালদা এবং আসানসোলে বহু ট্রেন বাতিল হয়েছে। রিমাল-এর প্রভাবের জন্য রবিবার দুপুর ১২টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ২১ ঘণ্টার জন্য বিমান পরিষেবা স্থগিত থাকবে। শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর ঘূর্ণিঝড় রিমালের জন্য পরিষেবা বন্ধ রাখবে। 
 

Advertisement