scorecardresearch
 

Cyclone Remal Landfall: রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফল, রিমাল নিয়ে নয়া আপডেট হাওয়া অফিসের

সাধারণ ঘূর্ণিঝড় থেকে রিমাল তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে। এই মুহূর্তে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ সর্বোচ্চ ১১৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।  বাংলাদেশের মংলা তে ল্যান্ডফল ঘূর্ণিঝড় রিমালের। ভারতের মৌসম ভবন জানিয়ে দিল বাংলাদেশের মংলা বন্দরের কাছাকাছি রবিবার মাঝরাতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়।

Advertisement
Cyclone Remal Update Cyclone Remal Update
হাইলাইটস
  • সাধারণ ঘূর্ণিঝড় থেকে রিমাল তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে।
  • এই মুহূর্তে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ সর্বোচ্চ ১১৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।  

সাধারণ ঘূর্ণিঝড় থেকে রিমাল তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে। এই মুহূর্তে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ সর্বোচ্চ ১১৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।  বাংলাদেশের মংলা তে ল্যান্ডফল ঘূর্ণিঝড় রিমালের। ভারতের মৌসম ভবন জানিয়ে দিল বাংলাদেশের মংলা বন্দরের কাছাকাছি রবিবার মাঝরাতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। মংলা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে এর ল্যান্ডফলের প্রবল সম্ভাবনা। সেই সময় তার গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।

এখনও সাগরদ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণে রয়েছে ঘূর্ণিঝড় রিমাল। রবিবার সকাল থেকেই কলকাতার আকাশ ঘন কালো মেঘে ঢাকা, দমকা দমকা ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি। যত বেলা গড়াবে, তত তার দাপট বাড়বে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়ে দিয়েছেন, নিজের কেন্দ্র বা 'চোখ'-এর চারপাশে ৯৫ থেকে ১০৫ কিলোমিটার বেগে ঘুরতে ঘুরতে ক্রমশ উত্তরদিকে বাংলাদেশ উপকূল লক্ষ্য করে এগোচ্ছে 'রিমাল'। 

নয়াদিল্লির মৌসম ভবন সকাল সাড়ে এগারোটার বুলেটিনে জানিয়েছে, বঙ্গোপসাগরের ওপরে প্রায় ৭ কিলোমিটার গতিবেগে ক্রমশ এগোচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। এখনও শক্তি বাড়িয়ে চলেছে সে। গাস্ট বা সর্বোচ্চ বায়ুপ্রবাহের বেগ ১১০ কিলোমিটার। আজ মধ্যরাতের মধ্যেই বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি অংশ দিয়ে স্থলভাগে প্রবেশ করতে চলেছে সে। তবে মৌসম ভবন জানিয়ে দিয়েছে, সম্ভাব্য 'ল্যান্ডফল' হতে চলেছে বাংলাদেশের মংলার দক্ষিণ-পশ্চিমে। 

আরও পড়ুন

 

Advertisement