scorecardresearch
 

Cyclone Yaas Updates : ধেয়ে আসছে ইয়াস, বুধবার কার্যত বন্ধ কলকাতা বিমানবন্দর

Yaas Live Updates| আজ থেকে কলকাতা, হাওড়া, হুগলি, উঃ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইয়াসের গতিবিধির LIVE আপডেটস রইল।

Advertisement
সাইক্লোন সাইক্লোন
হাইলাইটস
  • বালেশ্বরের কাছে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস
  • গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিমি প্রতিঘণ্টা
  • কলকাতায় ঝড়টির সর্বোচ্চ গতিবেগ ৯০ কিমি

আজই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে সাইক্লোন ইয়াস (Cyclone Yaas)। গত বছর আমফান থেকে শিক্ষা নিয়ে ঝড়ের মোকাবিলায় তত্‍পর রাজ্য সরকার। আজ থেকে কলকাতা, হাওড়া, হুগলি, উঃ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইয়াসের গতিবিধির LIVEআপডেটস রইল।

পারাদ্বীপ থেকে মাত্র ১৬০ কি. মি দূরে ইয়াস 

পারাদ্বীপ থেকে মাত্র ১৬০ কি. মি দূরে ইয়াস অবস্থান করছে এখন। জানাল আবহাওয়া দফতর। 

কলকাতায় বিমান চলাচলে নিষেধাজ্ঞা 

ইয়াসের জন্য আগামিকাল সকাল সকাল সাড়ে আটটা থেকে সন্ধে ৭টা ৪৫ পর্যন্ত কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল করবে না। 

ইয়াসের মোকাবিলায় দিঘায় সেনা 

ইয়াসের মোকাবিলায় দিঘায় নামল সেনাবাহিনী। ৬০ জনের একটি দল নিউ দিঘার একটি হোটেলে ওঠে। সেনাবাহিনীর কাছে রয়েছে গাছ কাটার মেশিন। বড় বড় মই।

দিঘায় নামল সেনা
দিঘায় নামল সেনা

ইয়াস নিয়ে সাংবাদিক বৈঠক 

ইয়াস নিয়ে ফের সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, '‘চুঁচুড়াতে দেড় মিনিটের  টর্নেডোর হয়েছে। ৪০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২জন মারা গিয়েছেন। বুধবার পর্যন্ত সবাই বাড়িতে থাকুন। 

হুগলিতে ঝড়ের তাণ্ডব

হুগলি জেলার একাধিক জায়গার ঝড়ের তাণ্ডব। একাধিক গাছ উপড়ে পড়েছে। উড়ে গিয়েছে ঘরের চাল। চুঁচুড়া, বুনো মসজিদতলা, ব্যন্ডেডল-সহ একাধিক জায়গায় এই ঝড় তাণ্ডব চালায়। ইয়াসের প্রভাবে এখানে টর্নেডো হয়েছে বলে খবর। 

Advertisement
হুগলিতে ঝড়ের তাণ্ডব
হুগলিতে ঝড়ের তাণ্ডব

নৈহাটিতে প্রচণ্ড ঝড় 

পাঁচ মিনিটের ঝড়ে লন্ডভন্ড নৈহাটি, হালিশহরের একাধিক এলাকা। মঙ্গলবার বিকেল পাঁচটা নাগাদ ব্যাপক ঝড়ে ভেঙে গেল একাধিক বাড়ি, উড়ে গেল টিনের ছাদের একাংশ। এলাকায় আতঙ্ক

ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়

নবান্নের কন্ট্রোলরুমে যাচ্ছেন রাজ্যপাল 

ইয়াস নিয়ে রাজ্য সরকারের প্রস্তুতি খতিয়ে দেখতে নবান্নের কন্ট্রোলরুমে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। ট্যুইটবার্তায় তিনি জানান, ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি কথা বলেছেন। সন্ধেবেলা কন্ট্রোলরুমে তিনি যাবেন। 

কাল থেকেই পূর্ব মেদিনীপুরে ঝড় 

আগামিকাল ভোর থেডকে পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার। সুন্দরবন ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলবর্তী এলাকাতেও ়ঝড় হবে। 

কলকাতায় আমফানের পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা নেই

কলকাতায় আমফানের পুরনাবৃত্তি হওয়ার সম্ভাবনা নেই। জানাল আবহাওয়া দফতর। তাদের তরফে আরও জানানো হয়েছে, ভারী বৃষ্টি হবে। 

সমুদ্র উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা এনডিআরএফ-এর
সমুদ্র উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা এনডিআরএফ-এর


৯ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে: মমতা 

৯ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও জানান, ২৪ ঘণ্টার জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। চালু হেল্পলাইন নম্বরও। মুখ্যমন্ত্রীর কথায়, 'আমি একাধিক জেলাশাসকের সঙ্গে কথা বলেছি। আজ আমরা নবান্নতেই থাকব। কাল বোঝা যাবে, কী হতে চলেছে।'

পারাদ্বীপের মাত্র ২২০ কি.মি দূরে ইয়াস, জলমগ্ন দিঘার একাধিক গ্রাম 

আরও দ্রুত গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস। পারাদ্বীপ থেকে মাত্র ২২০ কি.মি দূরে তা অবস্থান করছে। জানাল আবহাওয়া দফতর। তাদের ট্যুইটবার্তা, কাল দুপুরে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়।  

বিদ্যুৎভবনে কন্ট্রোল রুমে অরূপ 

ইয়াশের মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে বিদ্যুৎ ভবন। সেখানে গেলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি জানান, ১৪২২টি দল তাঁর দফতর ঠিক করে রেখেছে। যে কোনও পরিস্থিতিতে তাঁরা কাজ করার জন্য প্রস্তুত। 

উত্তাল সমুদ্র, দিঘার একাধিক গ্রাম ডুবল 

দিঘার রামনগর ১ নম্বর ব্লকের জামড়া, তাজপুরের মতো এলাকায় জল ঢুকে গিয়েছে। সময় যত বাড়ছে ততই জলোচ্ছ্বাস বাড়ছে সমুদ্রের। গ্রামের মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। 

ঝড় মোকাবিলায় তৈরি কলকাতা পুলিশের বিশেষ টিম

দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। উপকূলে হালকা থেকে মাঝারি বৃষ্টিও শুরু হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় বিশেষ দায়িত্বে কলকাতা পুলিশ। কমিশনার সৌমেন মিত্রর নেতৃত্বে এনডিআরএফ, বিএসএনএল, সিএসসি-র আধিকারিকদের নিয়ে তৈরি হয়েছে বিশেষ টিম।

Advertisement
নিরাপদ জায়গায় আশ্রয় নিয়েছেন অনেকেই
নিরাপদ জায়গায় আশ্রয় নিয়েছেন অনেকেই

দিঘা থেকে ৩৭০ কিলোমিটার দূরে 

আজ বেলা সাড়ে ১২টা নাগাদ পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে ৩৭০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ঘূর্ণিঝড় ইয়াস। 

পারাদ্বীপ থেকে মাত্র ২৮০ কিমি দূরে ইয়াস

বাংলার উপকূলে বাসিন্দাদের সরাচ্ছে প্রশাসন

রাজ্যের উপকূল এলাকা থেকে বাসিন্দাদের সরাতে শুরু করে দিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনার বকখালি থেকে ১৬ হাজার বাসিন্দাকে সরানো হয়েছে।  পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে সরানো হয়েছে ১ লক্ষ ১০ হাজার বাসিন্দাকে।  

ইয়াস-এর প্রভাবে দিঘায় শুরু জলোচ্ছ্বাস

২৬মে উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে বইবে ইয়াস। ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা

 

আরও কাছে ইয়াস

আইএমডি জানাচ্ছে, আজ সকাল সাড়ে ৫টা নাগাদ পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে ৪২০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। বালেশ্বর থেকে ৪৬০ কিলোমিটার এবং পারাদ্বীপ থেকে ৩৬০ কিলোমিটার দূরে অবস্থান ঘূর্ণিঝড়ের। 

বালেশ্বর থেকে ৪৩০ কিমি দূরে ইয়াস

ঘূর্ণিঝড় ইয়াস পারাদ্বীপ থেকে ৩২০ কিমি দূরে রয়েছে। বালেশ্বর থেকে ৪৩০ কিমি দূরে রয়েছে। ২৬ মে উত্তর ওড়িশা উপকূলে আছড়ে পড়বে সাইক্লোন ইয়াস।

২৬ মে বাংলা ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে 

 

ইয়াস ল্যান্ডফলের সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিমি 

পারাদ্বীপ ও সাগরদ্বীপের মধ্যে দিয়ে বালেশ্বরের কাছাকাছি এলাকা দিয়ে যাওয়ার কথা ঘূর্ণিঝড় ইয়াসের। আগামীকাল ভোরে তা আছড়ে পড়তে পারে উপকূল অঞ্চলে। সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। 

ঠিক কোথায় এখন ইয়াস?

ঘূর্ণিঝড়টি পারাদ্বীপ ও সাগরদ্বীপ পেরোবে ২৬ মে দুপুরে। তখন এটি অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে যাবে।

১২ ঘণ্টায় অতিশক্তিশালী ঘূর্ণিঝড়

Advertisement

সময় যত এগোচ্ছে ততই শক্তিশালী হয়ে উঠছে ইয়াস। আজ দুপুরে অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নেবে ইয়াস। বুধবার সকালেই সম্ভবত আছড়ে পড়বে পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে বালেশ্বর উপকূলের কাছে। আগামী ১২ ঘণ্টায় অতিশক্তি বাড়াচ্ছে ইয়াস।

ল্যান্ডফল

পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে বালেশ্বরের কাছে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস। আবহাওয়া দফতরের পূর্বাভাস, পূর্ব মেদিনীপুরে এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। 

৪ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস

ইয়াসের জেরে সমুদ্রের জলোচ্ছ্বাস ৪ মিটার পর্যন্ত বাড়তে পারে। ঘূর্ণিঝড়টি বাংলা হয়ে ঝাড়খণ্ডের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

কলকাতায় সর্বোচ্চ গতিবেগ ৯০কিমি প্রতি ঘণ্টা

কলকাতা থেকে প্রায় ২৪০ কিমি দূরে ওডিশার বালেশ্বরে আছড়ে পড়বে ইয়াস। ল্যান্ডফলের সময় ঝড়টির গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিমি প্রতিঘণ্টা। তবে পশ্চিমবঙ্গে ঝড়টি সরাসরি আছড়ে হয়তো পড়বে না। যদিও রাজ্যের প্রতিটি জেলাতেই সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে পূর্ব মেদিনীপুকে লাল সতর্কতা থাকছে দুপুর থেকে। কলকাতায় ঝড়টির সর্বোচ্চ গতিবেগ ৯০ কিমি প্রতিঘণ্টা হতে পারে।

Advertisement