scorecardresearch
 

Weather Update Bengal: অসময়ে ঘূর্ণিঝড়! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

Weather Update Bengal: বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা। বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

Advertisement
ব্যাপক ঝড়বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে। ব্যাপক ঝড়বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে।
হাইলাইটস
  • বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা।
  • বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)।
  • পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

Weather Update Bengal: বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা। বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

ঘূর্ণিঝড়ের বর্তমান পরিস্থিতি:
গত ১৯ অক্টোবর অন্দামান সাগরের কেন্দ্রস্থলে ঘূর্ণাবর্ত অবস্থান করছিল। এরপর রবিবার, ২০ অক্টোবর সকালে তা উত্তর অন্দামান সাগরের দিকে অগ্রসর হয়।

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ক্রমশ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ ও ২৩ অক্টোবরের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এই ঘূর্ণিঝড়টি ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূল বরাবর ২৪ অক্টোবর সকাল নাগাদ পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

বৃষ্টিপাতের পূর্বাভাস:

  • ২৩ অক্টোবর ২০২৪: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার কয়েকটি স্থানে ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) হতে পারে।
  • ২৪ অক্টোবর ২০২৪: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত (৭-২০ সেমি) হতে পারে। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
  • ২৫ অক্টোবর ২০২৪: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের (৭-২০ সেমি) সম্ভাবনা রয়েছে।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা:
মৎস্যজীবীদের ২১ থেকে ২৩ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরের মধ্য ও দক্ষিণাংশ এবং ২৩ থেকে ২৬ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গ উপকূলের আশেপাশে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দপ্তর নিয়মিত নজরদারি করছে এবং পরবর্তী ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতি ও সতর্কতাগুলি প্রকাশিত হবে।

আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ার আশঙ্কা রয়েছে। সাধারণ মানুষ ও মৎস্যজীবীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। 

সূত্র: আলিপুর আবহাওয়া দফতরের অফিসিয়াল ওয়েবসাইট(লিঙ্ক)।

Advertisement

Advertisement