scorecardresearch
 

Dengue Cases Update: ফিরল ডেঙ্গির সেই ভয়াবহতা, আরও একটি মৃত্যু বাংলায়

ডেঙ্গি নিয়ে ফিরল সেই পুরনো উদ্বেগ। ইতিমধ্যে কনজাংটিভাইটিস ও ভাইরাল জ্বরে ভুগছে শহর কলকাতা। তার মধ্যে ফের জেঁকে বসছে ডেঙ্গি। রাজ্যের নানা জেলা থেকে আক্রান্তের খবর আসতে শুরু করেছে। ইতিমধ্যে দু'জনের মৃত্যুর খবরও মিলেছে। সোমবার এক নাবালিকার মৃত্যুর খবর মেলে। এরপর মঙ্গলবার আরও একজনের মৃত্যুর খবর এসেছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডেঙ্গি নিয়ে ফিরল সেই পুরনো উদ্বেগ
  • সোমবার এক নাবালিকার মৃত্যুর খবর মেলে
  • এরপর মঙ্গলবার আরও একজনের মৃত্যুর খবর এসেছে

Dengue Cases Update: ডেঙ্গি নিয়ে ফিরল সেই পুরনো উদ্বেগ। ইতিমধ্যে কনজাংটিভাইটিস ও ভাইরাল জ্বরে ভুগছে শহর কলকাতা। তার মধ্যে ফের জেঁকে বসছে ডেঙ্গি। রাজ্যের নানা জেলা থেকে আক্রান্তের খবর আসতে শুরু করেছে। ইতিমধ্যে দু'জনের মৃত্যুর খবরও মিলেছে। সোমবার এক নাবালিকার মৃত্যুর খবর মেলে। এরপর মঙ্গলবার আরও একজনের মৃত্যুর খবর এসেছে। নদিয়ার রানাঘাটের বাসিন্দা এক মহিলা ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা যান।

বেলেঘাটা আইডি হাসপাতালে মৃত্যু হয় ডেঙ্গি আক্রান্ত উমা সরকারের। সূত্রের খবর, প্রথমে রানাঘাট হাসপাতালে তাঁকে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কল্যাণী জেএনএম হাসপাতালে স্থানান্তর করা হয়। তারপরও শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে মহিলাকে বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে আসা হয়। সিসিইউতে ভর্তি ছিলেন তিনি। সেখানেই চিকিৎসাধীন ছিলেন ও পরে মৃত্যু হয়।

সোমবারই ষষ্ঠ শ্রেণির ছাত্রী ১০ বছরের নাবালিকা পল্লবী দের মৃত্যুর খবর মেলে। শনিবার ইনস্টিটিউট অব চাইল্ড হেলথেই মৃত্যু হয়ে গত শনিবার তার মৃত্যু হয়। পিকনিক গার্ডেনের বাসিন্দা ওই নাবালিকা। বৃহস্পতিবার জ্বর সহ আরও কিছু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। ক্রমশ তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। অঙ্গ প্রত্যঙ্গ বিকল হতে শুরু করে। প্লেটলেট তরতরিয়ে নেমে যায়। এবছর ডেঙ্গি হানা দেওয়ার পর প্রথম তারই মৃত্যু হয় বলে খবর। 

আরও পড়ুন

প্রসঙ্গত, বাংলাদেশেও ভয়াবহভাবে আকার নিয়েছে ডেঙ্গি। মৃতের সংখ্যা ১৮০ ছুঁইছুঁই।

উল্লেখ্য, স্বাস্থ্য দফতরের গাইডলাইন পাঠিয়ে দেওয়া হয়েছে ২৭ জেলার ৫৭ ব্লাড ব্যাঙ্কে। সেই সঙ্গে বিভিন্ন জেলা হাসপাতাল ও মুখ্য স্বাস্থ্য আধকারিকদেরও কাছেও স্বাস্থ্য দফতরের গাইডলাইন পাঠিয়ে দেওয়া হয়েছে।

গত বছর রাজ্যে ভয়াবহ আকার নিয়েছিল ডেঙ্গি। সরকারি তথ্য অনুযায়ী, ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন ৬৭ হাজার ২৭১ জন মানুষ। ডেঙ্গিতে ৩০ জনের মৃত্যু  হয়েছিল। স্বাস্থ্য দফতরের আশঙ্কা, এ বছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা গতবারের সংখ্যাকেও ছাপিয়ে যেতে পারে।

Advertisement

কী রয়েছে রাজ্যের ডেঙ্গি গাইডলাইনে?
•    রোগীর প্লেটলেট কাউন্ট ১০,০০০-এর নীচে নেমে গেলে রোগীকে প্লেটলেট দিতে হবে।
•    যেসব রোগীর প্লেটলেট কাউন্ট ১০ হাজার থেকে ২০ হাজারের মধ্যে থাকবে, তাদের ক্ষেত্রে রক্তপাত না হলে প্লেটলেট দেওয়ার প্রয়োজন নেই।
•    ডেঙ্গি আক্রান্তের কোন গ্রুপের প্লেটলেট প্রয়োজন, প্রেসক্রিপশনে তা উল্লেখ করতে হবে।

Advertisement