scorecardresearch
 

Dengue cases In Bengal: কলকাতায় উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি, ৭ দিনে আক্রান্ত ৩ হাজারেরও বেশি

দেশে করোনার চতুর্থ ওয়েভের চোখ রাঙানির মাঝেই রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমে উদ্বেগজনক হয়ে উঠছে। বিশেষ করে কলকাতা, হাওড়া, শিলিগুড়ি সহ রাজ্যের ১২টি পুরসভা ও কর্পোরেশনের ডেঙ্গি পরিস্থিতি রীতিমত ভয় ধরাচ্ছে।

কলকাতা-সহ ১২ পুরসভার ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক কলকাতা-সহ ১২ পুরসভার ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক
হাইলাইটস
  • উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা-সহ ১২ পুরসভার ডেঙ্গি পরিস্থিতি
  • এক সপ্তাহে আক্রান্ত ৩ হাজারের বেশি

দেশে করোনার চতুর্থ ওয়েভের চোখ রাঙানির মাঝেই রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমে উদ্বেগজনক হয়ে উঠছে। বিশেষ করে কলকাতা, হাওড়া, শিলিগুড়ি সহ রাজ্যের ১২টি পুরসভা ও কর্পোরেশনের ডেঙ্গি পরিস্থিতি রীতিমত ভয় ধরাচ্ছে। এই নিয়ে নবান্নে রিপোর্ট জমা দিল স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, শহরাঞ্চল ছাড়াও গ্রামীণ বাংলার ১৬টি ব্লকের ডেঙ্গি পরিস্থিতিও যথেষ্ট চিন্তার। 

গত সাতদিনে রাজ্যে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন  ৩ হাজার ১০৪ জন। স্বাস্থ্য দফতরের তরফে নবান্নে এমন রিপোর্টই জমা দেওয়া হয়েছে। কলকাতা ও হাওড়া ছাড়া আরও যে দশটি পুরসভার ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক তাদের মধ্যে রয়েছে- বালি, পানিহাটি, কামারহাটি, বিধান নগর, আসানসোল, শিলিগুড়ি, টিটাগর, ইংরেজবাজার, রিষড়া, রাজপুর-সোনারপুর।  পাশাপাশি গ্রামীণ এলাকার ১৬ টি ব্লকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ায় চিন্তায় স্বাস্থ্য দফতরের।

পরিসংখ্যান বলছে, গত বছর রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৪৫৭ জন। সেখানে এবার কলকাতায় চলতি সপ্তাহে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ২৩১ জন। জলপাইগুড়ি জেলায় সব থেকে বেশি আক্রান্ত পাওয়া গেছে। চলতি সপ্তাহে আক্রান্ত  হয়েছেন প্রায় ৭৩১ জন। হাওড়াতে চলতি সপ্তাহে ডেঙ্গি আক্রান্ত ৩৭২ জন। পরিসংখ্যান বলছে রাজ্যের ১২ টি জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেশি। সেগুলি হল জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, মালদা, বীরভূম, রামপুরহাট স্বাস্থ্য জেলা, হুগলি, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা। এই আবহে গত শুক্রবারই রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। জেলাশাসকদের নিয়ে বৈঠক করেন তিনি। রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, পরীক্ষার দিকে জোর দেওয়ার কথা বলা হয় এই বৈঠকে।