scorecardresearch
 

West Bengal Weather : বাংলার উপকূলে তৈরি হচ্ছে ভয়ঙ্কর নিম্নচাপ, ব্যাপক বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরের উপরে তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ। সেই নিম্নচাপ ভয়ঙ্কর রূপ নেবে। এর প্রভাবে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস। দফায় দফার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • বঙ্গোপসাগরের উপরে তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ
  • সেই নিম্নচাপ ভয়ঙ্কর রূপ নেবে। এর প্রভাবে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরের উপরে তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ। সেই নিম্নচাপ ভয়ঙ্কর রূপ নেবে। এর প্রভাবে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস। দফায় দফার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার বেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত হয়ে যেতে পারে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আগামী ৩১ অগাস্ট পর্যন্ত সমুদ্রের এই উত্তাল পরিস্থিতি বজায় থাকবে। 

এখন এমনিতেই গুজরাতে বৃষ্টি হচ্ছে। সেই রাজ্যে এমন বৃষ্টি সাম্প্রতিক অতীতে দেখা যায়নি। আবহাওয়াবিদদের দাবি, বৃষ্টির প্যাটার্ন বদলাচ্ছে। এর ফলে তাপমাত্রাও বাড়ছে ক্রমাগত। এতদিন পর্যন্ত বৃষ্টির ফলে উত্তরপ্রদেশ ও বিহারের মতো রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হত। এখন শুষ্ক রাজ্যগুলোতেও বৃষ্টি হচ্ছে অবিরাম। 

রাজস্থানের মতো শুষ্ক রাজ্যের একটি জেলা জলের তলায়। গুজরাতের সমুদ্র উপকূলবর্তী এলাকার জেলাগুলোরও একই দশা। তবে কী কারণে এমনটা হচ্ছে তা এখনও সম্পূর্ণরূপে পরিষ্কার নয় আবহাওয়াবিদদের কাছে। মধ্যপ্রদেশ ও রাজস্থানে ব্যাপক বৃষ্টির ফলে বাংলার উপকূলে নিম্নচাপ তৈরি হচ্ছে। আর সেই নিম্নচাপ পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। একাধিক নিম্নচাপ তৈরি হয়েছে বাংলার উপকূলে। 

আরও পড়ুন

সাধারণত বাংলার উপকূল থেকে তৈরি হওয়া নিম্নচাপ উত্তর-পশ্চিম দিশায় যায়। কিন্তু তাদের রুট থাকে বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা ও পঞ্জাব। তবে এবার রুট বদলে দিয়েছে এই নিম্নচাপ। তার অভিমুখ এখন মধ্যপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র ইত্যাদি। 

নিম্নচাপের অভিমুখ পরিবর্তনের প্রধান কারণ জলবায়ুর বদল। এমনটাই মনে করেছেন আবহাওয়াবিদরা। শুধু এই বছরই যে বৃষ্টি তার পথ বদলেছে এমনটা নয়। গত, চার-পাঁচ বছর ধরে পশ্চিম রুটে যাওয়ার চেষ্টা করছে বৃষ্টি। শুষ্ক এলাকায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হচ্ছে। যেমন- ওড়িশা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও গুজরাত। আবহাওয়াবিদ সোমা সেন রায় জানান, পশ্চিমবঙ্গে অনেক নিম্নচাপ তৈরি হচ্ছে। সেই কারণে এলোমেলো বৃষ্টি হচ্ছে। অগাস্ট মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হচ্ছে। 
 

Advertisement

Advertisement