scorecardresearch
 

Dhupguri By Election: ধূপগুড়িতে আজ প্রেস্টিজ ফাইট, লোকসভার আগে অগ্নিপরীক্ষায় বিজেপি-তৃণমূল

ধূপগুড়িতে আজ উপনির্বাচন। শাসক তৃণমূল ও বিরোধী বিজেপি উভয়ের কাছেই কার্যত প্রেস্টিজ ফাইট এই উপনির্বাচন। সম্প্রতি বিজেপি বিধায়কের মৃত্যুতে এই কেন্দ্রে ভোট হচ্ছে। নিজেদের ধূপগুড়ি আসন কী ধরে রাখতে পারবে বিজেপি ? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বাংলার রাজনৈতিক অলিন্দে।

Advertisement
ধূপগুড়িতে আজ  উপনির্বাচন ধূপগুড়িতে আজ উপনির্বাচন

ধূপগুড়িতে আজ  উপনির্বাচন। শাসক তৃণমূল  ও বিরোধী বিজেপি উভয়ের কাছেই কার্যত প্রেস্টিজ ফাইট এই  উপনির্বাচন। সম্প্রতি বিজেপি বিধায়কের মৃত্যুতে এই কেন্দ্রে ভোট হচ্ছে। নিজেদের ধূপগুড়ি আসন কী ধরে রাখতে পারবে বিজেপি ? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বাংলার রাজনৈতিক অলিন্দে। ইতিমধ্যেই ধূপগুড়ি আসন নিয়ে শাসক তৃণমূল কংগ্রেস এবং বিরোধী বিজেপির মধ্যে ব্যাপাক দড়ি টানাটানি হয়েছে। এই পরিস্থিতিতে অশান্তি এড়াতে প্রায় ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই উপ-নির্বাচনে।

গত ২৬ জুলাই প্রয়াত হন ধূপগুড়ির বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায়ের । বিধায়কের মৃত্যুতে খালি হওয়ায় জলপাইগুড়ি জেলার এই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে ৫ সেপ্টেম্বর আজকে। ভোট গণনা ৮ সেপ্টেম্বর। গড় রক্ষার লড়াইয়ে ধূপগুড়িতে বিজেপি প্রার্থী করেছে তাপস রায়-কে। সেখানে তৃণমূলের প্রার্থী অধ্যাপক নির্মলচন্দ্র রায়। কংগ্রেসের সমর্থনে ধূপগুড়িতে বাম প্রার্থী ঈশ্বর চন্দ্র রায়। আজ সকাল ৭টায় শুরু ভোটগ্রহণ। চলবে বিকাল ৫টা পর্যন্ত। ধূপগুড়িতে মোট বুথ ২৬০টি। কেন্দ্রীয় বাহিনীর পাহারায় ভোটগ্রহণ হবে উত্তরবঙ্গের এই বিধানসভায়। 

উপনির্বাচনে মোট প্রার্থী সংখ্যা সাত ৷ এর মধ্যে পুরুষ পাঁচজন ও মহিলা দু’জন । তবে মূল লড়াই হচ্ছে বিজেপি ও তৃণমূলের মধ্যে ৷ বিজেপি প্রার্থী করেছে শহিদ জওয়ানের স্ত্রী তাপসী রায়কে ৷ আর তৃণমূলের তরফে প্রার্থী করা হয়েছে পেশায় শিক্ষক নির্মলচন্দ্র রায়কে ৷ আসন ধরে রাখতে মরিয়া বিজেপি, জয়ের সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে তৃণমূল কংগ্রেসও। ভালো ফলের আশায় কংগ্রেস সমর্থিত বাম প্রার্থীও। ২০২১ বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী বিষ্ণুপদ রায় এই কেন্দ্রে প্রায় ৪ হাজার ভোটের ব্যবধানে হারিয়েছিলেন তৃণমূলের সেই সময়ের বিধায়ক মিতালী রায়কে। এবার লড়াইয়ে প্রচারে বাকিদের টেক্কা দিয়েছেন তৃণমূলের নির্মল চন্দ্র রায়। প্রসঙ্গত, বছর ঘুরলেই লোকসসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আগে ধুপগুড়ি বিধানসভা উপনির্বাচন বড় ফ্যাক্টার।

আরও পড়ুন

Advertisement

সম্প্রতি এই নির্বাচনের প্রচারে এসে ধূপগুড়িকে আলাদা মহকুমা করার প্রতিশ্রুতি দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর আশ্বাস ৩১ ডিসেম্বরের মধ্যেই পৃথক মহকুমায় পরিণত হবে ধূপগুড়ি। নির্বাচনী প্রচার মঞ্চ থেকে অভিষেকে এই আশ্বাসকে নির্বাচনী বিধি ভঙের অভিযোগ করেছে বিজেপি। নির্বাচন কমিশনের কাছে নালিশ করা হয়েছে। এদিকে  নির্বাচনের আগে দল বদলে বিজেপিতে যোগ দিয়েছেন তৃণমূলের প্রাক্তন বিধায়ক মিতালি রায়। রবিবারই শিবির বদলেছেন তিনি। উল্লেখ ২০২১ সালে এই কেন্দ্রে মিতালিকে হারিয়েই জয়ী হয়েছিল বিজেপি বিষ্ণুপদ রায়। তাঁর মৃত্যুতেই এই উপনির্বাচন।

 উপ-নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৬৯ হাজার ৪১৬ । মোট সংখ্যার মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৩৮ হাজার ৯০ ও মহিলা ভোটার ১ লক্ষ ৩১ হাজার ৩২৪।ভোট প্রক্রিয়া চালাতে থাকছেন ৪০ জন মাইক্রো অবজারভার। ২৭ টি কুইক রেসপন্স টিম বা কিউআরটি । বুথে ভোটারদের লাইন ঠিক করার জন্য রাজ্যের সশস্ত্র পুলিশ ও লাঠি ধারি পুলিশ থাকবে । এছাড়া তাঁরা আইনশৃঙ্খলার বিষয়গুলিও নিশ্চিত করবেন । সোমবার সন্ধে সাড়ে ৬টা থেকে বুথের ১০০ মিটারের মধ্যে জারি থাকছে ১৪৪ ধারা ।

Advertisement