scorecardresearch
 

Duare Sarkar December: ডিসেম্বরেই ফের 'দুয়ারে সরকার', কবে থেকে শুরু কর্মসূচি?

ফের শুরু হচ্ছে 'দুয়ারে সরকার' ক্যাম্প। আগামী ১৫ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার থেকে মিলবে পরিষেবা। হবে 'পাড়ায় সমাধান' কর্মসূচিও। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বুধবার এই প্রকল্পের প্রস্তুতি নিয়ে নবান্নে জরুরি বৈঠকে করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Advertisement
duare sarkar duare sarkar
হাইলাইটস
  • ফের শুরু হচ্ছে 'দুয়ারে সরকার' ক্যাম্প
  • আগামী ১৫ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার থেকে মিলবে পরিষেবা
  • হবে 'পাড়ায় সমাধান' কর্মসূচিও

Duare Sarkar December: ফের শুরু হচ্ছে 'দুয়ারে সরকার' ক্যাম্প। আগামী ১৫ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার থেকে মিলবে পরিষেবা। হবে 'পাড়ায় সমাধান' কর্মসূচিও। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বুধবার এই প্রকল্পের প্রস্তুতি নিয়ে নবান্নে জরুরি বৈঠকে করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। 

এই নিয়ে অষ্টম দফায় দুয়ারে সরকার কর্মসূচি শুরু হচ্ছে। চলতি বছরের ৩০ ডিসেম্বর কর্মসূচির প্রথমার্ধ হবে। ২-রা জানুয়ারি থেকে দ্বিতীয়ভাগে কাজ শুরু হবে। যা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এবারের কর্মসূচিতে মোট ৩৬ টি পরিষেবা পাওয়া যাবে। কন্যাশ্রী, লক্ষ্মী ভাণ্ডার, বার্ধক্যভাতা, স্বাস্থ্যসাথীর মতো একগুচ্ছ প্রকল্পে সহায়তা পাওয়া যাবে।

জাতিগত শংসাপত্র নিয়ে কেন্দ্র সরকারের নিয়ম মেনে হবে। দুয়ারে সরকারে যোগ্যরা যাতে সংশাপত্র থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করা হবে। 

আরও পড়ুন

প্রসঙ্গত, রবিবার এবং ছুটির দিনে শিবির বন্ধ থাকবে। 'লক্ষ্মীর ভাণ্ডার', 'স্টুডেন্টস ক্রেডিট কার্ড'-সহ একাধিক প্রকল্পের সুবিধা পেতে এখানে আবেদনপত্র জমা দেওয়া যাবে। নতুন করে কোনও প্রকল্প শুরু করতে চাইলে করা যাবে। সমস্ত জেলায় জেলায় বিডিওদের সঙ্গে সমন্বয় রেখএ কাজ করা যাবে। দুর্গম এলাকায় ভ্রাম্যমান শিবিরের সংখ্যা বাড়বে।

গোটা বিষয়টি তদারকি করবেন ৪০ জন  আইএএস আধিকারিক। রাজ্য, জেলা ও ব্লক স্তরে মোট ৪৭৩টি কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি টোল ফ্রি হেল্প লাইন নম্বর ১৮০০ ৩৪৫ ০১১৭ চালু হয়েছে।

Advertisement