scorecardresearch
 

Durga Puja Weather: পুজোর দিনগুলিতে টানা দুর্যোগ-বৃষ্টি? আবহাওয়ার বড় আপডেট

হাতে আর কয়েকদিন, তারপরেই রাজ্যবাসী মাতবে দুর্গাপুজোয়। তবে, এবার দুর্গাপুজোর আনন্দ মাটি করতে পারে বৃষ্টি। কারণ পুজোর চারদিনই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
পুজোর দিনগুলিতে টানা দুর্যোগ-বৃষ্টি? আবহাওয়ার বড় আপডেট পুজোর দিনগুলিতে টানা দুর্যোগ-বৃষ্টি? আবহাওয়ার বড় আপডেট
হাইলাইটস
  • ১ তারিখ থেকে আবার দুই বঙ্গে ধীরে ধীরে বৃষ্টি বাড়বে
  • মহালয়া থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা

হাতে আর কয়েকদিন, তারপরেই রাজ্যবাসী মাতবে দুর্গাপুজোয়। তবে, এবার দুর্গাপুজোর আনন্দ মাটি করতে পারে বৃষ্টি। কারণ পুজোর চারদিনই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পুজোর বেশ কয়েকদিন আগে থেকেই বৃষ্টি চলবে। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বর্ষা এখনই বাংলা থেকে বিদায় নিচ্ছে না। বরং অক্টোবর মাসেই মাঝামাঝি পর্যন্ত চলতে পারে। মহালয়া থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা।

পুজোয় ওয়েদার কেমন থাকবে?

আলিপুর আবহাওয়া দফতরে পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেছেন, নিম্নচাপের গেরো কেটে গিয়ে শুক্রবার থেকে আকাশ পরিষ্কার হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে কমবে। ১ তারিখ থেকে আবার দুই বঙ্গে ধীরে ধীরে বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেশি বৃষ্টি হবে। অক্টোবরের ৩ তারিখ পর্যন্ত দুই বঙ্গেই স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হবে। অর্থাৎ অক্টোবরের শুরু থেকেই ফের বাড়বে বৃষ্টি। এরপর ৪ অক্টোব থেকে ১৭ অক্টোবর পর্যন্তও স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হবে। অর্থাৎ পরের দুই সপ্তাহেও রাজ্যের বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের থেকে বেশি থাকবে। এদিকে, ৯ অক্টোবর দুর্গাপুজোর ষষ্ঠী, পুজোর দশমী ১২ অক্টোবর। অর্থাৎ পুজোর সবকটা দিনই ভাসতে পারে বাংলা।

তবে, শুধু দুর্গাপুজো নয়, লক্ষ্মী পুজোতেও রাজ্যের সমস্ত জেলাতেই স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হবে আগামী ১৭ অক্টোবর বৃহস্পতিবার। ওইদিনই বৃষ্টি হতে পারে। ১৮ অক্টোবর থেকে বৃষ্টিপাতের পরিমাণ সামান্য কিছুটা কমবে। তারপর ধীরে ধীরে বাংলা থেকে বিদায় নেবে বর্ষা।

হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৯৫ শতাংশ।

Advertisement

Advertisement