scorecardresearch
 

Dhatrigram and Samudragarh: ব্যান্ডেল-কাটোয়া শাখা বন্ধ, ধাত্রীগ্রাম-সমুদ্রগড়ের মধ্যে সাবওয়ে রেকর্ড টাইমে, দাবি পূর্বরেলের

লিমিটেড হাইট সাবওয়ে নির্মাণের জন্য হাওড়া ডিভিশনের ব্যান্ডেল-কাটোয়া শাখায় আজ, রবিবার সকাল থেকে প্রায় সব ট্রেনই বন্ধ ছিল। রেলের তরফে জানানো হয়েছে, নির্মাণকাজ চলেছে ধাত্রীগ্রাম ও সমুদ্রগড় স্টেশনের মধ্যে।

Advertisement
ধাত্রীগ্রাম ও সমুদ্রগড়ের মধ্যে তৈরি হচ্ছে সাবওয়ে। ফাইল ছবি ধাত্রীগ্রাম ও সমুদ্রগড়ের মধ্যে তৈরি হচ্ছে সাবওয়ে। ফাইল ছবি
হাইলাইটস
  • লিমিটেড হাইট সাবওয়ে নির্মাণের জন্য হাওড়া ডিভিশনের ব্যান্ডেল-কাটোয়া শাখায় আজ, রবিবার সকাল থেকে প্রায় সব ট্রেনই বন্ধ ছিল।
  • রেলের তরফে জানানো হয়েছে, নির্মাণকাজ চলেছে ধাত্রীগ্রাম ও সমুদ্রগড় স্টেশনের মধ্যে।

লিমিটেড হাইট সাবওয়ে নির্মাণের জন্য হাওড়া ডিভিশনের ব্যান্ডেল-কাটোয়া শাখায় আজ, রবিবার সকাল থেকে প্রায় সব ট্রেনই বন্ধ ছিল। রেলের তরফে জানানো হয়েছে, নির্মাণকাজ চলেছে ধাত্রীগ্রাম ও সমুদ্রগড় স্টেশনের মধ্যে। এর জন্য এই অংশে পাওয়ার ব্লক নেওয়া হয়েছে। যেকারণে বেনজির যাত্রী ভোগান্তির সাক্ষী হয়েছেন নিত্যযাত্রীদের একাংশ।

এদিকে, পূর্ব রেলের তরফে দুপুরে জানানো হয়েছে, লেভেল ক্রসিং-এ কোনও আটকা ছাড়াই ট্রেন এবং রাস্তা উভয়ের ট্রাফিকের নির্বিঘ্ন চলাচলের মধ্যেই সাবওয়ে (LHS) নির্মাণের জন্য রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট (RCC) বক্স এবং বেস স্ল্যাব স্থাপন করা হয়েছে। ব্যান্ডেল-কাটোয়া বিভাগের ধাত্রীগ্রাম এবং সমুদ্রগড় স্টেশনগুলি লেভেল ক্রসিং গেট নং ১২/১/E দিকে এই সাবওয়ে তৈরি হচ্ছে।

এই সীমিত উচ্চতার সাবওয়ের জন্য RCC বক্স সন্নিবেশের কাজ আপ লাইনের জন্য ৫ ঘন্টা এবং ডাউন লাইনের জন্য ৫.৫ ঘন্টা রেকর্ড সময়ে সম্পন্ন হয়েছে। এই ন্যূনতম সম্ভাব্য সময়ের মধ্যে ৭.২ মিটার x ৫.৭ মিটারের বাইরের মাত্রা সহ মোট ১০টি সেগমেন্ট সন্নিবেশ করা হয়েছে। এইভাবে পূর্ব রেলের হাওড়া বিভাগের বিভিন্ন বিভাগের সু-সমন্বিত কাজের সাথে যাত্রীদের সুবিধার্থে ট্রেন ট্র্যাফিকের জন্য সম্পূর্ণ কাজ সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন

এছাড়াও অন্যান্য বিভিন্ন সম্পদ রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজগুলিও এই ট্রাফিক ব্লকের মধ্যেই সম্পন্ন করা হয়েছে। যাতে ব্লক পিরিয়ডের সর্বোচ্চ ব্যবহার করা যায় এবং সেই সঙ্গে ভবিষ্যতে ব্লক পিরিয়ডের প্রয়োজনীয়তা কমানো যায়।

এই ব্লকে নিম্নলিখিত কাজগুলি হয়েছে:-
(১) ৪ নং। FOB (ফুট ওভার ব্রিজ) গার্ডার কাটোয়ায় লাইন নম্বরের মধ্যে কাজ শুরু করছে। ২ এবং ৩।
(২) কাটোয়ায় প্ল্যাটফর্ম আশ্রয় নির্মাণের কাজ।
(৩) পরবর্তী এলএইচএস ব্লক অবস্থানে ৭৬ মিটার রেল পাইলিং (লেভেল ক্রসিং গেট নং ৭/২)।
(৪) নন্দাইগ্রামে FOB পেইন্টিং
(৫) রেল ঢালাই - ১৫ নম্বর।
(৬) আঠালো জয়েন্ট পরিবর্তন - ১ নং।
(৭) ট্র্যাক উপাদান গ্রীসিং- ১.৯২৪ কিমি ইত্যাদি।

Advertisement

ধাত্রীগ্রাম এবং সমুদ্রগড়ের মধ্যে লেভেল ক্রসিং গেট নং ১২/১/E-এর পরিবর্তে পাতাল রেল নির্মাণের জন্য RCC বক্স সন্নিবেশের এই রেকর্ড সময়ে সমাপ্তি পশ্চিমবঙ্গে রেলের পরিকাঠামো বৃদ্ধির দিকে ইঙ্গিত করে বলেই রেলের দাবি।

 

Advertisement