scorecardresearch
 

New 3 Vande Bharat for Bengal: এবার কম সময়ে গয়া-ভাগলপুর-রাউরকেল্লা, আজ থেকে বাংলায় ছুটবে আরও ৩ বন্দে ভারত

Vande Bharat for Bengal: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ টাটানগর জংশন রেলওয়ে স্টেশনে ৬টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রার সূচনা করবেন। এই ট্রেনগুলি ধর্মীয় পর্যটন এবং শিল্প এলাকাকে উৎসাহিত করবে। এদিন জামশেদপুরে জনসভাতেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এছাড়াও প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামের সুবিধাভোগীদের মধ্যে প্রথম কিস্তি বিতরণ করবেন। এদিকে দুর্গাপুজোর আগে বাংলাকে বড় উপহার দিল রেল। আজ থেকে চালু হওয়া বন্দে ভারতগুলির মধ্যে ৩টি এই রাজ্য থেকেই ছাড়বে।

Advertisement
পুজোর আগে বাংলাকে বড় উপহার পুজোর আগে বাংলাকে বড় উপহার

Vande Bharat for Bengal: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ঝাড়খণ্ডে অনেক গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নেবেন। তিনি টাটানগর জংশন রেলওয়ে স্টেশন থেকে ৬ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে ফ্ল্যাগ অফ করবেন। এর মধ্যে রয়েছে টাটানগর-পাটনা বন্দে ভারত ট্রেন। এছাড়াও, প্রধানমন্ত্রী ৬৬০ কোটি টাকারও বেশি ব্যয়ের বেশ কয়েকটি রেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী মোদী জামশেদপুরে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ-এর অধীনে সুবিধাভোগীদের প্রথম কিস্তিও দেবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) থেকে জারি করা বিবৃতি অনুসারে, প্রধানমন্ত্রী রবিবার ঝাড়খণ্ড সফর করবেন। সকাল ১০টায় ঝাড়খণ্ডের টাটানগর জংশন রেলওয়ে স্টেশনে ৬টি বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন। প্রধানমন্ত্রী ৬৬০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন রেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং টাটানগর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এছাড়াও, ২০  হাজার প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G) সুবিধাভোগীদের অনুমোদনের চিঠিও বিতরণ করা হবে।

নতুন ৬টি বন্দে ভারত দেশের জন্য
প্রধানমন্ত্রী মোদী যে ৬টি বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন তার মধ্যে রয়েছে ভাগলপুর-দুমকা-হাওড়া, গয়া-হাওড়া, দেওঘর-বারাণসী, রাউরকেল্লা-হাওড়া এবং ব্রহ্মপুর-টাটানগর বন্দে ভারত ট্রেন। এই অত্যাধুনিক ট্রেনগুলি এই রুটে সংযোগ উন্নত করবে এবং জনগণকে দ্রুত যাতায়াত প্রদান করবে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  এই ট্রেনগুলিকে ফ্ল্যাগ অফ করবেন, যার নিয়মিত কার্যক্রম ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। 

আরও পড়ুন

বাংলা পাচ্ছে আরও ৩ বন্দে ভারত
আজ থেকে হাওড়া-গয়া, হাওড়া-ভাগলপুর ও হাওড়া-রাউড়কেল্লার রুটে চলাচল শুরু করবে তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস। পাশাপাশি আসানসোল ডিভিশনের পরিচালনায় আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে দেওঘর-বারাণসীর মধ্যে। 

গয়া-হাওড়া বন্দে ভারত ট্রেনের বিবরণ
বৃহস্পতিবার ছাড়া প্রতিদিন, ট্রেনটি গয়া জংশন থেকে ঠিক বেলা ৩:১৫ টায় ছেড়ে যাবে, এবং ঠিক রাত ৯:০৫ মিনিটে হাওড়া পৌঁছাবে এবং ছয় ঘন্টারও কম সময়ে যাত্রা শেষ করবে। অন্যদিকে সকাল ৬ টা ৫০ মিনিটে হাওড়া থেকে ছা়ড়বে।  আর বেলা ১২ টা ৩০ মিনিটে গয়ায় পৌঁছাবে।  এই ট্রেনটি কোডারমা, পরশনাথ, ধানবাদ, আসানসোল এবং দুর্গাপুর সহ কিছু বড় স্টেশনে থামবে। নতুন হাওড়া-গয়া-হাওড়া বন্দে ভারত ট্রেন নম্বর 22303 এবং 22304-এর জন্য বুকিং শুরু হয়েছে এবং গয়া জংশন থেকে হাওড়া জংশন পর্যন্ত নতুন ট্রেনে এসি চেয়ার কার সিটের ভাড়া ১৩০০ টাকা, এক্সিকিউটিভ ক্লাসের জন্য এটি ২৩৬৫ টাকা। 

Advertisement

রাউরকেল্লা-হাওড়া বন্দে ভারত ট্রেনের বিবরণ
রাউরকেল্লা- হাওড়া বন্দে ভারত ট্রেনটিও আজ থেকে যাত্রা শুরু করবে। রাউরকেল্লা এবং হাওড়ার মধ্যে যাতায়াত  অনেক সহজ এবং আরামদায়ক হয়ে উঠবে এই নতুন ট্রেনের মাধ্যমে । এই ট্রেনের নম্বর 20871 এবং 20872। এই ট্রেনটি হাওড়া থেকে ছাড়বে সকাল ৬টায় এবং রাউরকেল্লা পৌঁছাবে বেলা ১১.৫০ মিনিচে। ট্রেনটি রাউরকেল্লা থেকে দুপুর ১.৪০ মিনিচে  ছাড়বে এবং হাওড়া পৌঁছবে সন্ধে ৭.৪০। এই ট্রেনের স্টপেজ থাকবে খড়্গপুর, চক্রধরপুর এবং টাটানগরে। মঙ্গলবার ছাড়া সপ্তাহের বাকি ছ’দিনই চলবে ট্রেনটি।

ভাগলপুর-হাওড়া বন্দে ভারত ট্রেনের বিবরণ
প্রধানমন্ত্রী মোদীর হাতে হাত উদ্বোধনের পর ১৭ সেপ্টেম্বর থেকে ভাগলপুর-হাওড়া ট্রেনের নিয়মিত চলাচল শুরু হতে চলেছে। সকাল ৭টা ৪৫ মিনিটে হাওড়া ছেড়ে ভাগলপুর পৌঁছবে দুপুর ২টা ৫ মিনিটে। সেখান থেকে ফের বিকেল ৫টা ২০ মিনিটে ছেড়ে হাওড়া আসবে রাত ৯ টা২০ মিনিটে। মাঝে সাতটি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। শুক্রবার বাদে বাকি ৬ দিনই চলবে ট্রেনটি।

Advertisement