scorecardresearch
 

Darjeeling Bimal Gurung: পদ্ম শিবিরের জন্য বড় খবর, দার্জিলিংয়ে BJP-কেই সমর্থন; ঘোষণা গুরুংয়ের

Darjeeling Bimal Gurung: ২০১৭ সালে পাহাড়ে জিটিএ ত্যাগ করে ধারাবাহিক হিংসার সময় থেকে দাপট কমছিল বিমলদের। প্রায় ২ বছর একাধিক মামলায় জড়িয়ে পালিয়ে থাকার সময়ই পাহাড়ের কতৃত্ব হাতছাড়া হয়। তাঁর অনুপস্থিতিতে পাহাড়ের রাশ তুলে নেন তাঁরই একদা দুই সঙ্গী বিনয় তামাং, অনিত থাপারা। 

Advertisement
পদ্ম শিবিরের জন্য বড় খবর, দার্জিলিংয়ে BJP-কেই সমর্থন; ঘোষণা গুরুংয়ের পদ্ম শিবিরের জন্য বড় খবর, দার্জিলিংয়ে BJP-কেই সমর্থন; ঘোষণা গুরুংয়ের

Darjeeling Bimal Gurung: অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে সরকারিভাবে বিজেপিকে পাহাড়ে সমর্থন করবেন বলে ঘোষণা করে দিলেন বিমল গুরুং (Bimal Gurung)। দলগতভাবে গোর্খা জনমুক্তি মোর্চা এনডিএ জোটের সঙ্গে আছেন। এক অর্থে তাঁর এনডিএ-তে (NDA) প্রত্যাবর্তন হল বলা যায়। রবিবার সাংবাদিক সম্মেলন করে এ খবর জানিয়ে দেন গুরুং। বিমলের দাবি, গতবারের মতো এবারও তাঁরা রাজু বিস্তাকে (BJP Candidate Rahu Bista) জয়ী করে সংসদে পাঠাবেন।

কংগ্রেসের (Congress) প্রশংসা করেছিলেন কিছুদিন আগেই। মনে করা হচ্ছিল লোকসভা নির্বাচনে এবার কংগ্রেসকে সমর্থন দেবেন। বলেছিলেন, পাহাড়ে যা উন্নয়ন হয়েছে কংগ্রেসই করেছে। বিজেপি কোনও উন্নয়ন করেনি। তারও আগে ২ বছর আগে কেন্দ্রীয় সরকারকে কথা রাখেনি বলে অভিযুক্ত করে তৃণমূলের (TMC) হাত ধরে পাহাড়ে ফিরে এসেছিলেন। তারপর থেকে কখনও একা, কখনও অন্য পাহাড়ি দলকে সঙ্গে নিয়ে ছোটছোট সভা, মিছিলে উপস্থিত হন।

২ আগেও তিনি আলাদা জোট করে পাহাড়ে প্রার্থী দেবেন বলে শোনা যাচ্ছিল। সেই পট পরিবর্তন হয় শনিবার তাঁর বাড়িতে যান বিজেপি প্রার্থী রাজু বিস্তা। তার পর থেকেই হাওয়া ঘুরতে শুরু করে। তার আগে অবশ্য দিল্লী গিয়ে বিমলরা বিজেপির (BJP) কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করে আসেন। সেখান থেকে কী প্রতিশ্রুতি নিয়ে এসেছেন তা নিয়ে অবশ্য় রা কাড়ছেন না বিমল ও গোর্খা জনমুক্তি মোর্চা নেতারা। এবার বিজেপিকে তাঁরা সমর্থন করায় বিজেপি ভোটের পালে খানিকটা বাড়তি বাতাস পাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন

বেশ কিছুদিন ধরে এনডিএ ছেড়ে বেসুরো গাইছিলেন বিমল গুরুং। বিজেপি পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান ও ১১ জনজাতির তপশিলি উপজাতি স্বীকৃতির দাবি পূরণে কোনও পদক্ষেপ না করায় পাহাড়ের বেশ কিছু রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে বিকল্প প্রার্থী দিতে পারেন বলে জল্পনাও চলছিল। সম্প্রতি কংগ্রেসের প্রশংসা করতেও শোনা যায় গুরুংকে। ফলে গুরুংয়ের অবস্থান নিয়ে একটা জল্পনা চলছিল। এদিন তিনি নিজের অবস্থান স্পষ্ট করে দেন। তিনি জানান, গোর্খা জনমুক্তি মোর্চার সবক’টি শাখা সংগঠন একযোগে বিজেপি প্রার্থীকে জেতানোর জন্য ১১০ শতাংশ লড়াই করবেন বলে তিনি জানান।

Advertisement

১০ বছর আগে যতটা প্রাসঙ্গিক ছিলেন, এখন আর ততটা নন। পাহাড়ে এখন আর শেষ কথা বলেন না তিনি। পাহাড়ে মানুষের হাতে তৈরি হয়েছে অনেক বিকল্প। ক্ষমতাতেও নেই বিমল গুরুং। তাঁকে সরিয়ে পুরসভা থেকে পঞ্চায়েত, বিধানসভা সমস্ত অন্য নতুন গজিয়ে ওঠা দল দখল করে নিয়েছে। তবু তিনি বিমল গুরুং। তাঁর রাজনৈতিক ক্ষমতা যে এখনও শেষ হয়ে যায়নি তাঁর প্রমাণ তাঁর আনুগত্য পেতে গত কিছুদিন থেকে মরিয়া ছিলেন কংগ্রেস-বিজেপি সকলেই। শনিবার দিল্লি থেকে ফিরে তাঁর সঙ্গে দেখা করতে ছুটলেন দার্জিলিংয়ের বিজেপি প্রার্থী ও সাংসদ রাজু বিস্তা।

 

Advertisement