scorecardresearch
 

Bengal Weather Update: আরও গরম বাড়বে, ১১ জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা, বৃষ্টিরও পূর্বাভাস

রোজই যেন তেজ বাড়াচ্ছে গরম। পাল্লা দিয়ে বাড়ছে সর্বোচ্চ তাপমাত্রা। ফের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। শুষ্ক গরমে নাজেহাল সকলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার পর্যন্ত এমনই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। ১১ জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
গরম আরও বাড়বে রাজ্যে। গরম আরও বাড়বে রাজ্যে।
হাইলাইটস
  • রোজই যেন তেজ বাড়াচ্ছে গরম।
  • পাল্লা দিয়ে বাড়ছে সর্বোচ্চ তাপমাত্রা।
  • সোমবার পর্যন্ত এমনই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

রোজই যেন তেজ বাড়াচ্ছে গরম। পাল্লা দিয়ে বাড়ছে সর্বোচ্চ তাপমাত্রা। ফের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। শুষ্ক গরমে নাজেহাল সকলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার পর্যন্ত এমনই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। ১১ জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কয়েকটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। উত্তরের ২ জেলাতেও তীব্র তাপপ্রবাহ হতে পারে। একমাত্র ১টি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


তাপপ্রবাহের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , হাওড়া, হুগলি, দুই বর্ধমানে। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , পশ্চিম বর্ধমানে লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় লু বইবে।  উত্তরবঙ্গের মালদা, উত্তর দিনাজপুরেও তীব্র তাপপ্রবাহ বইতে পারে। ওই দুই জেলাতেও রেড অ্যালার্ট জারি। উত্তর দিনাজপুর, মালদায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। 

আরও পড়ুন


গরম আরও বাড়বে 

আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ১-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। আগামী ৩ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ১-৩ ডিগ্রি করে বাড়বে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৮.৮  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮১ শতাংশ এবং ন্যূনতম ২৬ শতাংশ। গত কাল দক্ষিণবঙ্গের পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গের রায়গঞ্জে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস। 

Advertisement

বৃষ্টির পূর্বাভাস

 হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার দার্জিলিঙের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

Advertisement