scorecardresearch
 

Heatwave in West Bengal: তাপপ্রবাহের রেড অ্যালার্ট ৫ জেলায়, এই দু'দিন গরম ভয়াবহ আকার নিতে পারে, পূর্বাভাস

প্রবল গরমে কাহিল রাজ্য। বৈশাখ প্রায় শেষ হতে চলল, কিন্তু কালবৈশাখীর কোনও দেখা নেই। অথচ কালবৈশাখী না হলে পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিজ্ঞানীরা। স্বস্তির ঝড়-বৃষ্টির কোনও বার্তা দিতে পারছে না আলিপুর আবহাওয়া দফতরও।

Advertisement
প্রবল গরমে কাহিল রাজ্য। ফাইল ছবি প্রবল গরমে কাহিল রাজ্য। ফাইল ছবি
হাইলাইটস
  • প্রবল গরমে কাহিল রাজ্য। বৈশাখ প্রায় শেষ হতে চলল, কিন্তু কালবৈশাখীর কোনও দেখা নেই।
  • অথচ কালবৈশাখী না হলে পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিজ্ঞানীরা।

প্রবল গরমে কাহিল রাজ্য। বৈশাখ প্রায় শেষ হতে চলল, কিন্তু কালবৈশাখীর কোনও দেখা নেই। অথচ কালবৈশাখী না হলে পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিজ্ঞানীরা। স্বস্তির ঝড়-বৃষ্টির কোনও বার্তা দিতে পারছে না আলিপুর আবহাওয়া দফতরও। বরং তাপমাত্রার পারদ আরও চড়তে পারে, এমনই পূর্বাভাস দিচ্ছে  হাওয়া অফিস। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের পারদ ছুঁতে পারে বলে জানিয়েছে আলিপুর।

বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে। শেষ বার কলকাতায় এত গরম পড়েছিল ১৯৮০ সালের এপ্রিল মাসে। সেই বছর কলকাতার তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। তবে রবিবার সেই নজির ভেঙে দিতে পারে কলকাতা। রবিবার কলকাতার তাপমাত্রা ৪২ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে। এমনকি রবিবারের পরেও এই তাপমাত্রা কয়েক দিন বজায় থাকতে পারে বলেও মনে করা হচ্ছে।

শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের পাঁচ জেলা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। তাপপ্রবাহের পাশাপাশি দক্ষিণের সমস্ত জেলায় বজায় থাকবে গরম এবং অস্বস্তিকর আবহাওয়াও।

আরও পড়ুন

পাশাপাশি উত্তরের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হলেও উত্তরের বাকি জেলাগুলিতে শুকনো আবহাওয়ার পাশাপাশি থাকবে প্রচণ্ড গরমও। শুক্রবার উত্তর দিনাজপুর এবং মালদহ জেলায় তাপপ্রবাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে।
 

 

Advertisement