scorecardresearch
 

Heavy Rain Alert: নিম্নচাপের জেরে রাজ্যে ভারী-অতিভারী বৃষ্টি, কোন কোন দিন? পূর্বাভাস

বর্ষার বৃষ্টিতে কয়েকদিন ধরেই মেঘলা আকাশ। ভারী বৃষ্টি না হলেও এখনও পর্যন্ত মাঝারি বৃষ্টিপাত চলছে। তবে দক্ষিণবঙ্গে শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আপাতত রোজই মূলত মেঘলা আকাশ থাকবে। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে।

Advertisement
আবহাওয়ার খবর আবহাওয়ার খবর

বর্ষার বৃষ্টিতে কয়েকদিন ধরেই মেঘলা আকাশ। ভারী বৃষ্টি না হলেও এখনও পর্যন্ত মাঝারি বৃষ্টিপাত চলছে। তবে দক্ষিণবঙ্গে শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আপাতত রোজই মূলত মেঘলা আকাশ থাকবে। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এটিই নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। এছাড়াও, মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। এর প্রভাবেই রাজ্যজুড়ে মেঘলা আকাশ ও বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া  
দক্ষিণবঙ্গ জুড়ে সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি। আগামী কয়েক দিন তাপমাত্রা একই রকম থাকবে। দিনভর মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। শনিবার পর্যন্ত আবহাওয়া এরকম থাকবে। শুক্রবারের মধ্যে কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। 

বৃহস্পতিবার মূলত আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার পর্যন্ত  দক্ষিণবঙ্গের সব জেলাতে জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। 

আরও পড়ুন

উত্তরবঙ্গে সপ্তাহজুড়ে কেমন আবহাওয়া থাকবে
উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি চলবে উপরের পাঁচ জেলায়। উত্তরবঙ্গে রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে। সপ্তাহ জুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। বুধবার থেকে শনিবার পর্যন্ত অতিভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। ২০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহার,আলিপুরদুয়ার জেলায়। 

মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার। রবিবার বৃষ্টির পরিমাণ কমবে। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরের পাঁচ জেলায়। উত্তরবঙ্গে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। মূলত মেঘলা আকাশ। মেঘাচ্ছন্ন আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। 

কলকাতার তাপমাত্রা 
আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৯.১ মিলিমিটার।

ভিনরাজ্যের আবহাওয়া কেমন থাকবে 
উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা। প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশে। অরুণাচল প্রদেশসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অসম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বেশকিছু এলাকায় বন্যা পরিস্থিতি।

Advertisement