scorecardresearch
 

Ilish Price Drop: শাপে বর? 'দানা'-র উত্তাল সমুদ্রে হঠাত্‍ ঝাঁকে ঝাঁকে ইলিশ, ৫০ টাকাতেও! কোন বাজার?

জলের দামে বিকোচ্ছে ইলিশ। ঘূর্ণিঝড় 'দানা'-র প্রভাবে জলের তোড়ে গঙ্গায় প্রচুর মাছ ভেসে এসেছে। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসে। যে কারণে ২০০ টাকা থেকে ৫০ টাকাতে মিলছে ইলিশ। মুর্শিদাবাদ জেলার একাধিক বাজারে একই চিত্র। একই সঙ্গে অন্যান্য মাছের দামও অনেক কমেছে।

Advertisement
ইলিশের দাম ইলিশের দাম

Hilsa Price Decreased: জলের দামে বিকোচ্ছে ইলিশ। ঘূর্ণিঝড় 'দানা'-র প্রভাবে জলের তোড়ে গঙ্গায় প্রচুর মাছ ভেসে এসেছে। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসে। যে কারণে ২০০ টাকা থেকে ৫০ টাকাতে মিলছে ইলিশ। মুর্শিদাবাদ জেলার একাধিক বাজারে একই চিত্র। একই সঙ্গে অন্যান্য মাছের দামও অনেক কমেছে।

কত টাকায় কত ওজনের ইলিশ মিলছে?
বুধবার প্রচুর ইলিশ ওঠায় বৃহস্পতিবার সকাল থেকে ইলিশের সাইজ অনুযায়ী দাম কমেছে। ২৫০ গ্রাম ইলিশ মাত্র ৫০ টাকা পিসে মিলছে। ৫০০, ৬০০ গ্রামের ইলিশ পাওয়া যাচ্ছে মাত্র ২০০ টাকায়। যে কারণে খুশির মেজাজে ইলিশপ্রেমীরা।

পুজোর পর থেকে ইলিশের যে ঘাটতি ছিল তা পূরণ হতে চলেছে।  গঙ্গা থেকে ফরাক্কা, সামসেরগঞ্জের মতো অনেক প্রান্তে ব্যাপক ইলিশ উঠছে। দিনরাত জাল ফেলে চলছে মাছ ধরা। ইলিশের সঙ্গে জালে অনেক অন্য মাছও উঠছে।

আরও পড়ুন

জালে প্রচুর ইলিশ ওঠার খবর পেতেই মুর্শিদাবাদের বাজারগুলিতে ভিড় দেখা যায়। টাটকা গঙ্গার ইলিশ কিন নিয়ে বাড়ি ফিরেছেন ক্রেতারা। মাছ ব্যবসায়ীদেরও মুখে হাসি।  

বাংলাদেশের ইলিশ মিলছে?

ওদিকে ১০ অক্টোবরের পরে বাংলাদেশের ইলিশ আর আসেনি। তার বেশিরভাগ হিমঘরে ঢুকে গেছে। মায়ানমার থেকেও কিছু ইলিশ এসেছে বাজারে। ফলে ভাইফোঁটার আগে বাঙালির পাতে তাজা ইলিশ আর পড়বে না। ওপার বাংলার হিমঘরের ইলিশ পাবেন।

Advertisement