scorecardresearch
 

Howrah 3D Planetarium: দেশের প্রথম 3D তারামণ্ডল হাওড়ায়, খুলছে ডিসেম্বরের শুরুতেই

Howrah 3D Planetarium: দেশের প্রথম 3D তারামণ্ডলটি চালু হতে চলেছে এ রাজ্যেই। প্রায় ১৪ কোটি টাকা খরচ করে এই 3D তারামণ্ডলটি তৈরি করেছে হাওড়া পুরসভা। কবে থেকে চালু হচ্ছে 3D তারামণ্ডল? টিকিটের মূল্য কত? দিনের কোন কোন সময়ে শো চলবে? জেনে নিন সব প্রশ্নের উত্তর...

Advertisement
দেশের প্রথম 3D তারামণ্ডলটি চালু হতে চলেছে এ রাজ্যেই। প্রায় ১৪ কোটি টাকা খরচ করে এই 3D তারামণ্ডলটি তৈরি করেছে হাওড়া পুরসভা। দেশের প্রথম 3D তারামণ্ডলটি চালু হতে চলেছে এ রাজ্যেই। প্রায় ১৪ কোটি টাকা খরচ করে এই 3D তারামণ্ডলটি তৈরি করেছে হাওড়া পুরসভা।
হাইলাইটস
  • দেশের প্রথম 3D তারামণ্ডলটি চালু হতে চলেছে এ রাজ্যেই।
  • প্রায় ১৪ কোটি টাকা খরচ করে এই 3D তারামণ্ডলটি তৈরি করেছে হাওড়া পুরসভা।

Howrah 3D Planetarium: বাংলার বাচ্চা থেকে বুড়ো সকলের কাছে তারামণ্ডল মানেই কলকাতার ‘বিড়লা প্ল্যানেটোরিয়াম’। কলকাতার সায়েন্স সিটির তারামণ্ডলও বেশ ভাল। তবে বিড়লা বা সায়েন্স সিটির তারামণ্ডল হল 2D তারামণ্ডল। এবার দেশের প্রথম 3D তারামণ্ডলটিও চালু হতে চলেছে এ রাজ্যেই। প্রায় ১৪ কোটি টাকা খরচ করে এই 3D তারামণ্ডলটি তৈরি করেছে হাওড়া পুরসভা। বাংলা, ইংরেজি ও হিন্দি— এই তিন ভাষাতেই এখানে শো চলবে। সারাদিনে এই 3D তারামণ্ডলে মোট ১০টি শো চালানো হবে। 

কবে থেকে চালু হচ্ছে 3D তারামণ্ডল?
জানা গিয়েছে, আগামী ২ ডিসেম্বর থেকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে 3D তারামণ্ডলের দরজা। সারদিনে ১০টি করে শো হওয়ার কথা থাকলেও আপাতত দুপুর ৩টে, বিকেল ৪টে আর বিকেল ৫টা— দিনে তিনটি করে ‘শো’ চলবে। দুর্গাপুজোর সময়েই এটির উদ্বোধন করেছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ববি হাকিম। কিন্তু প্রযুক্তিগত কিছু ত্রুটির কারণে এই 3D তারামণ্ডলে সাধারণ মানুষের জন্য শো শুরু করা যায়নি। এবার প্রযুক্তিগত সমস্যা কাটিয়ে ডিসেম্বর মাসের প্রথ সপ্তাহ থেকেই চালু হয়ে যাচ্ছে হাওড়ার 3D তারামণ্ডল।

3D তারামণ্ডলের টিকিটের মূল্য কত?
বড়দের জন্য 3D তারামণ্ডলের টিকিটের মূল্য ১২০ টাকা আর ছোটদের জন্য খরচ পড়বে ৭০ টাকা। 3D অ্যানিমেশন তৈরি-সহ অন্যান্য প্রযুক্তিগত সহায়তায় দেশি-বিদেশি সংস্থা একত্রিত ভাবে কাজ করছে দেশের প্রথম 3D তারামণ্ডলে।

Advertisement