scorecardresearch
 

আদানী গোষ্ঠীর হাত ধরে রাজ্যে বিপুল বিনিয়োগ! লক্ষ্য শিল্প ও কর্মসংস্থান

আদানি গোষ্ঠীর হাত ধরে রাজ্যে বিপুল বিনিয়োগ! মুখ্যমন্ত্রীর লক্ষ্য শিল্প ও কর্মসংস্থান। দেউচা-পাচামি কয়লাখনি এবং তাজপুর সমুদ্রবন্দর নিয়ে সিরিয়াস আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement
নবান্ন-ফাইল ছবি নবান্ন-ফাইল ছবি
হাইলাইটস
  • রাজ্যে বিপুল বিনিয়োগ!
  • আদানি গোষ্ঠীর হাত ধরে বিনিয়োগের সম্ভাবনা
  • মুখ্যমন্ত্রীর লক্ষ্য শিল্প ও কর্মসংস্থান

আগামী এপ্রিল মাসে রাজ্যে হতে চলা বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে আদানি গোষ্ঠীর হাত ধরে রাজ্যে বিপুল বিনিয়োগ! এমনই সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার আদানী গ্রুপের কর্ণধার গৌতম আদানীর ছেলে করণ আদানির সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই একাধিক বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে।

এদিন নবান্নে আদানী গ্রুপের আরও তিনজন গুরুত্বপূর্ণ আধিকারিক ছিলেন বলে সূত্র মারফত পাওয়া খবরে জানা গিয়েছে । রাজ্য সরকারের পরিকল্পনার শীর্ষে রয়েছে গভীর সমুদ্র বন্দর তাজপুর। তাকে ঘিরে প্রকল্প তৈরির পরিকল্পনা রয়েছে। আর সেই গভীর সমুদ্র বন্দর বিষয় নিয়েই আদানী গ্রুপের সিইও তথা গৌতম আদানির ছেলে করণ আদানির সঙ্গে বৃহস্পতিবার ফলপ্রসূ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে জানা গিয়েছে।

আদানী গ্রুপের সঙ্গে তাজপুর গভীর সমুদ্র বন্দর ছাড়াও যা নিয়ে হাই ডিসকাসন চলেছে, তা হলো বীরভূমের দেউচা-পাচামি কয়লাখনি নিয়ে। মূলত দেউচা-পাচামি নিয়ে আগ্রহী আদানী গোষ্ঠী। সেখানে কয়লা উত্তোলন বিষয়েও কথা হয়েছে। তবে সিদ্ধান্ত কী হয়েছে, তা এখনও পরিষ্কার নয়।

রাজ্যের বিনিয়োগের বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও নবান্নের কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন শিল্পপতি গৌতম আদানী ও তার গোষ্ঠীর কর্তারা। এর আগে ২০২১ শের  ডিসেম্বর মাসে নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে রাজ্যে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছিলেন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানী। এবারে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন আদানী গোষ্ঠীর সিইও তথা গৌতম আদানীর ছেলে করণ আদানি।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে গত বৈঠকে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানী রাজ্যে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করার পর থেকেই দুই পক্ষের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে । সেই আলোচনার ফলস্বরূপ বৃহস্পতিবারের এই বৈঠক ইদানীং গোষ্ঠীর সি ই ও সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

রাজ্যে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেই মুখ্যমন্ত্রীর লক্ষ্য স্থির করেন শিল্প-কর্মসংস্থানে। শিল্প ও কর্মসংস্থানের লক্ষ্যপূরণে রাজ্যে আগামী এপ্রিল মাসে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার প্রস্তুতি চলছে। সম্মেলনে মুখ্য অতিথি হিসেবে ডাকা হয়েছে খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Advertisement

Advertisement