scorecardresearch
 

করোনার সঙ্গে চোখ রাঙাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস, কাড়তে পারে প্রাণও

করোনা রোগীদের জন্য নয়া সতর্কবার্তা কেন্দ্রের। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাদের সুগার হয়েছে ও করোনায় সংক্রমিত তাঁদের অনেকের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস পাওয়া যাচ্ছে। যা বেশ উদ্বেগের।

Corona Corona
হাইলাইটস
  • করোনার দোসর এবার ব্ল্যাক ফাঙ্গাস
  • যাদের সুগার আছে তাদের শরীরে এই ফাঙ্গাস পাওয়া যাচ্ছে
  • ফাঙ্গাস নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের

করোনা রোগীদের জন্য নয়া সতর্কবার্তা কেন্দ্রের। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাদের সুগার হয়েছে ও করোনায় সংক্রমিত তাঁদের অনেকের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস পাওয়া যাচ্ছে। যা বেশ উদ্বেগের। এই ফাঙ্গাস প্রাণও কেড়ে নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম, তারা বেশি করে এই ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছেন। তাই এই সব রোগীদের বেশি সতর্ক থাকা প্রয়োজন। 

আরও পড়ুন : ভোট পরবর্তী হিংসা: ধনেখালিতে রাজ্য পুলিশকে ধমক কেন্দ্রীয় দলের

একটি  নির্দেশিকায় জানানো সরকার জানিয়েছে, মিউক্রোমাইকোসিস নামের এই ফাঙ্গাস মারাত্মক হতে পারে। এটি ফুসফুসকে সংক্রমিত করে। আর দ্রুত গতিতে মৃত্যুর দিকে রোগীকে ঠেলে দেয়। 

এই ফাঙ্গাসে আক্রান্ত হলে কী কী উপসর্গ দেখা যাবে? 

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মাথা ব্যথা, নাক ও চোখে লাল ভাব, কাশি, বমির মতো উপসর্গ দেখা যেতে পারে। এছাড়াও মুখের একদিকে ব্যথা, নাক বা তালুর উপরে কালচে ভাব, দাঁত ব্যথা ও চোখে ঝাপসা দেখাও এর অন্যতম উপসর্গ। 

কীভাবে ফাঙ্গাসের হাত থেকে বাঁচা যাবে? 

চিকিৎসকদের মতে, যাঁদের সুগার আছে তাঁরা যেহেতু এই ফাঙ্গাসে আক্রান্ত হতে পারেন, তাঁই তাঁদের সতর্ক থাকতে হবে। খাওয়া-দাওয়া পরিমিত করার পাশাপাশি সময় মেনে ওষুধ খেতে হবে, স্টেয়রয়েড নিতে হবে। বিশেষজ্ঞদের মতে, অ্যান্টিফাঙ্গাল অ্যান্টিবায়োটিক খাওয়া যেতে পারে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মতো। 

প্রসঙ্গত, দেশে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। আজ গত ৪ দিনের তুলনায় সংক্রমিতের সংখ্যা কমলেও এখনও উদ্বেগ কমছে না। কারণ, দেশজুড়ে ভ্যাকসিনের অভাব প্রকট। পাওয়া যাচ্ছে না অক্সিজেনও। এই পরিস্থিতিতে এই ফাঙ্গাসের চোখ রাঙানি নিয়ে চিন্তিত চিকিৎসকরা।