scorecardresearch
 

জুলাই থেকে শিলিগুড়িতে খোলা জায়গায় শৌচকর্ম করলেই জরিমানা

শিলিগুড়ি পুর এলাকায় খোলা জায়গায় শৌচকর্ম বন্ধ করা যায়নি। তাই এবার জরিমানা লাগু করতে চলেছে পুরনিগম। আগামী মাস থেকে লাগু হচ্ছে এই নতুন নিয়ম। শনিবার শিলিগুড়ি পুরনিগমের বোর্ড মিটিং শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব।

Advertisement
ওডিএফ নিয়ে বৈঠকে পুরনিগম ওডিএফ নিয়ে বৈঠকে পুরনিগম
হাইলাইটস
  • জুলাই থেকে খোলায় শৌচ করলেই জরিমানা
  • বামেদের সদিচ্ছা ছিলনা দাবি গৌতম-রঞ্জনের
  • ১২ শো টয়লেট তৈরি করবে পুরনিগম

জুলাই মাস থেকে শিলিগুড়ি পৌরসভায় এলাকায় লাগু হচ্ছে ওডিএফ, হতে পারে জরিমানা

জরিমানা লাগু

শিলিগুড়ি পুর এলাকায় খোলা জায়গায় শৌচকর্ম বন্ধ করা যায়নি। তাই এবার জরিমানা লাগু করতে চলেছে পুরনিগম। আগামী মাস থেকে লাগু হচ্ছে এই নতুন নিয়ম। শনিবার শিলিগুড়ি পুরনিগমের বোর্ড মিটিং শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব। রাজ্যের সমস্ত পৌরসভা গুলিতে ওডিএফ চালু হলেও দীর্ঘ চার বছর পর ওডিএফ চালু হল শিলিগুড়ি পুরনিগমে।

বামেরা করেনি দাবি তৃণমূল প্রশাসকদের

খোলা জায়গায় শৌচকর্ম বা ওডিএফ রাজ্যের সমস্ত পুরসভা ও পৃুরনিগমগুলিতে চালু হয়ে গেলেও ব্রাত্য ছিল শুধুমাত্র শিলিগুড়ি পুরনিগম। অভিযোগ বাম পরিচালিত পুরবোর্ড শিলিগুড়িতে পাঁচ বছর থাকলেও নির্মল বাংলার অধীন মুক্ত জায়গায় শৌচ নিষিদ্ধ চালু করতে পারেনি। তবে বারবার বিরোধী দলের পক্ষ থেকে শিলিগুড়িতে ওডিএফ লাগু করার দাবি উঠেছিল। অবশেষে শিলিগুড়ি পৌরসভায় প্রশাসক বোর্ড বসতেই আগামী মাস থেকে শিলিগুড়ি শহরে লাগু হচ্ছে ওডিএফ বা খোলা জায়গায় শৌচ কর্ম নিষিদ্ধ।

সচেতনতায় প্রচার

জানা গিয়েছে এই আইন অনুযায়ী যদি কেউ খোলা জায়গায় শৌচকর্ম করে সেই ক্ষেত্রে তাকে জরিমানা করা হবে পুরনিগমের তরফে। ইতিমধ্যে সাধারণ মানুষকে এই বিষয়ে সচেতন করতে শহরের কাজের জায়গায় পুরনিগমের তরফে পোস্টারিং ও ব্যানারের মাধ্যমে সচেতন করা হচ্ছে।

বারোশো টয়লেট তৈরি করছে পুরনিগম

শুধু প্রায় পাঁচ কোটি টাকা খরচ করে শহরের ১২শো শৌচাগার নির্মাণ করা হচ্ছে। তাছাড়াও শিলিগুড়িতে দশটি কমিউনিটি টয়লেট তৈরি করা হচ্ছে।শনিবার শিলিগুড়ি পুরনিগমে সাংবাদিক বৈঠক করে প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব বলেন, বিগত বাম পরিচালিত পুরবোর্ড ওডিএফ এর মত গুরুত্বপূর্ণ প্রকল্পকে গুরুত্ব দেয়নি। যার ফলে  অনেকটা পিছিয়ে  শিলিগুড়ি পুরনিগম । শুধু রাজনীতি করতে গিয়েই শিলিগুড়ি শহর কে পিছিয়ে দিয়েছে তৎকালীন বোর্ড।

Advertisement

আমাদের সদিচ্ছা আছে, দাবি রঞ্জনের

অন্যদিকে এই প্রসঙ্গে পুরনিগমের প্রশাসক বোর্ডের সদস্য রঞ্জন সরকার বলেন, বাম পরিচালিত পুরবোর্ডের সদিচ্ছার অভাব ছিল , তারা শুধুমাত্র রাজনৈতিক করতে ব্যস্ত থাকত। তাই শহরকে অনুন্নয়নের দিকে ঠেলে দিয়েছে। কিন্তু আমরা শিলিগুড়িকে একটা উন্নয়নের শিখরে পৌঁছে দিতে চাই । তাই খোলা জায়গায় শৌচমুক্ত করার অঙ্গীকার করেছে বর্তমান প্রশাসক বোর্ড। তাই আগামী মাস থেকে এই নতুন নিয়ম হচ্ছে এর পরে যদি কেউ খোলা জায়গায় শৌচ কর্ম করতে গিয়ে ধরা পড়ে সেই ক্ষেত্রে তাকে পৌরসভার তরফে জরিমানা করা হবে।

 

Advertisement