scorecardresearch
 

I.N.D.I.A Bloc Virtual Meeting: 'ইন্ডিয়া' জোট ভার্চুয়াল বৈঠকে থাকছেন না মমতা, TMC-র কোনও নেতাই; কী কারণ?

লোকসভা নির্বাচন আসন্ন। কিন্তু কে কতগুলি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তা নিয়ে 'ইন্ডিয়া' জোটে এখনও টানাপোড়েন চলছে। পশ্চিমবঙ্গ থেকে উত্তরপ্রদেশ-বিহার পর্যন্ত এই ইস্যুতে স্থানীয় দলগুলির মধ্যে অস্বস্তি বাড়ছে। এই সমস্যা সমাধানে, শনিবার অর্থাৎ ১৩ জানুয়ারি 'ইন্ডিয়া' জোটের আরেকটি বৈঠক ডাকা হয়েছে।

Advertisement
Mamata Banerjee and TMC MP Mamata Banerjee and TMC MP

I.N.D.I.A Alliance Virtual Meeting: লোকসভা নির্বাচন আসন্ন। কিন্তু কে কতগুলি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তা নিয়ে 'ইন্ডিয়া' জোটে এখনও টানাপোড়েন চলছে। পশ্চিমবঙ্গ থেকে উত্তরপ্রদেশ-বিহার পর্যন্ত এই ইস্যুতে স্থানীয় দলগুলির মধ্যে অস্বস্তি বাড়ছে। এই সমস্যা সমাধানে, শনিবার অর্থাৎ ১৩ জানুয়ারি 'ইন্ডিয়া' জোটের আরেকটি বৈঠক ডাকা হয়েছে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এই বৈঠকে যাবে না। সূত্রের খবর, কংগ্রেসের প্রত্যাখ্যানের পরে, কোনও তৃণমূল প্রতিনিধি বৈঠকে যোগ দিতে পারবেন না।

শরদ পাওয়ার, উদ্ধব ঠাকরে, এম কে স্ট্যালিন, নীতীশ কুমার সহ ১৪ টি দলের নেতাদের শনিবার সকাল ১১টা ৩০ মিনিটে 'ইন্ডিয়া' জোটের ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছিল। এই বৈঠককে নানাভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, এই বৈঠকে আসন বণ্টনের পাশাপাশি জোটের সমন্বয়ক করার বিষয়েও আলোচনা হবে। দলগুলি নীতিশ কুমারের নাম অনুমোদন করতে পারে। কিন্তু এখন মমতা বন্দ্যোপাধ্যায় এতে যুক্ত না হওয়ায় সমস্যা আটকে যাচ্ছে বলে মনে হচ্ছে।

বৈঠকে না আসার কারণ জানিয়েছে তৃণমূল কংগ্রেস সূত্র। সূত্র জানায়, দল জোটের জন্য প্রতিশ্রুতিবদ্ধ কিন্তু শনিবার মমতা বন্দ্যোপাধ্যায় অন্যান্য কাজে ব্যস্ত থাকায় খুব সংক্ষিপ্ত নোটিশে এই জোট বৈঠকের তথ্য দেওয়া হয়েছে, যে কারণে মমতা তিনি এই মুহূর্তে নির্ধারিত কর্মসূচি পরিবর্তন করতে পারছেন না।

আরও পড়ুন

তৃণমূল সূত্র বলছে, কংগ্রেস দলীয় প্রতিনিধিকে এই বৈঠকে আসতে দেয়নি। তাই মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া দলের অন্য কোনও প্রতিনিধি এই বৈঠকে আসতে পারবেন না।

বাংলায় তৃণমূল ও কংগ্রেসের মধ্যে দ্বন্দ্ব
বাংলায় আসন ভাগাভাগি নিয়ে তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে দ্বন্দ্ব চলছে। সূত্র বলছে, কংগ্রেস পশ্চিমবঙ্গে ৮-১০টি আসন দাবি করছে, যেখানে টিএমসি কংগ্রেসকে ২টির বেশি আসন দিতে চায় না। কারণ, পশ্চিমবঙ্গে গত নির্বাচনে কংগ্রেসের ভোটের হার ছিল ৫০-এর কাছাকাছি। মাত্র দু'টি আসন ছিল যেখানে কংগ্রেস ৩০ শতাংশ ভোট পেয়েছিল এবং তৃণমূল এই ২ টি আসন কংগ্রেসকে দিতে চায়। এখন অসমের দিকেও তৃণমূলের নজর রয়েছে।

Advertisement

অসমেও আসন চাইছে তৃণমূল
তৃণমূল অসমে ১৪ টি আসনের মধ্যে ৪ টি চায় এবং কংগ্রেস সেখানে একা নির্বাচনে লড়তে চায়। একই সময়ে, তৃণমূলের কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করতে তার প্রতিনিধি পাঠাতে অস্বীকার করে এবং কোনও ধরনের আলোচনা করতে অস্বীকার করে।

Advertisement