scorecardresearch
 

Tarakeshwar Local Train: তারকেশ্বরে শ্রাবণের ভিড়, সামলাতে বিশেষ ট্রেন দিল রেল, স্টেশনেও ঢালাও আয়োজন

Tarakeswar Local Train: শ্রাবণ মাস মানেই তারকেশ্বর লোকালে ভিড়। ট্রেনে করে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জল ঢালতে যান। দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে আসা ভক্তরা তারকেশ্বর স্টেশন থেকে ট্রেন ধরে ফেরেন। ফি বছর তারকেশ্বর স্টেশনে তাই তুমুল ভিড় হয়। সেই ভিড় মোকাবিলাতেই এবার আরও তৎপর হল রেল। 

Advertisement
শ্রাবণ মাস মানেই তারকেশ্বর লোকালে ভিড়। ট্রেনে করে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জল ঢালতে যান। শ্রাবণ মাস মানেই তারকেশ্বর লোকালে ভিড়। ট্রেনে করে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জল ঢালতে যান।
হাইলাইটস
  • শ্রাবণ মাস মানেই তারকেশ্বর লোকালে ভিড়।
  • ট্রেনে করে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জল ঢালতে যান।
  • দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে আসা ভক্তরা তারকেশ্বর স্টেশন থেকে ট্রেন ধরে ফেরেন। 

Tarakeswar Local Train: শ্রাবণ মাস মানেই তারকেশ্বর লোকালে ভিড়। ট্রেনে করে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জল ঢালতে যান। দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে আসা ভক্তরা তারকেশ্বর স্টেশন থেকে ট্রেন ধরে ফেরেন। ফি বছর তারকেশ্বর স্টেশনে তাই তুমুল ভিড় হয়। সেই ভিড় মোকাবিলাতেই এবার আরও তৎপর হল রেল। আরও পড়ুন: তারকেশ্বরে শ্রাবণী মেলা উপলক্ষে ৬ জোড়া স্পেশাল ট্রেন করে থেকে চলবে? তালিকা

তারকেশ্বর স্টেশনের অতিরিক্ত ভিড় সামলাতে রেল যা-যা করেছে:

  • এক্সট্রা টিকিট কাউন্টার
  • নির্দিষ্ট সময়ে ঘন-ঘন তারকেশ্বর লোকাল(বিশদে জানতে এখানে টাচ করুন)
  • ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা
  • তীর্থযাত্রীদের জন্য অস্থায়ী শেড
  • ফুটওভার ব্রিজে আলোর ব্যবস্থা বাড়ানো
  • টয়লেটের পরিচ্ছন্নতা নিশ্চিত করা
  • যথাযথ অ্যানাউন্সমেন্টের ব্যবস্থা
  • স্টেশনের প্রবেশ ও প্রস্থানের পয়েন্ট ঠিক রাখা

হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শ্রী সঞ্জীব কুমার নিজে তারকেশ্বর স্টেশন পরিদর্শন করেন। এক এক করে সমস্ত আয়োজন, পরিষেবা ঠিকঠাক আছে কিনা তা যাচাই করে নেন।

ভিড় মানেই সেখানে অপরাধমূলক ঘটনার আশঙ্কাও বাড়ে। সেই কারণে রেল সুরক্ষা বাহিনীকেও বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। এর পাশাপাশি অপারেটর, টেকনিশিয়ান, ইলেকট্রিশিয়ানদেরও তৎপর থাকতে বলা হয়েছে। তারকেশ্বর স্টেশনে আসা যাত্রীদের কেউ অসুস্থ হয়ে পড়লে দ্রুত চিকিৎসার জন্য থাকছে রেলের মেডিকেল টিম। এই সমস্ত টিমের খোঁজ নেন রেলের ডিআরএম। তাঁদের সঙ্গে কথা বলেন। 

উল্লেখযোগ্য বিষয় হল, অনেক তীর্থযাত্রী প্রথমে শেওড়াফুলি স্টেশনে এসে নামেন। এরপর সেখান থেকে হেঁটে যান বা তারকেশ্বর লোকাল ধরেন। সেই বিষয়টিও মাথায় রেখেছেন রেল কর্তারা। এদিন তারকেশ্বরের পাশাপাশি শেওড়াফুলি স্টেশনের ব্যবস্থাও পরিদর্শন করেন তাঁরা।

হুগলি জেলার তারকেশ্বরে ফি বছর শ্রাবণ মাসে (জুলাই-আগস্ট) শিবের পুজো অনুষ্ঠিত হয়। শিবের জলাভিষেক অনুষ্ঠানে অংশ নিতে সারা বাংলা থেকে ভক্তরা তারকেশ্বরে একত্রিত হন। 

এই সময়ে তারকেশ্বরের রেলের টিকিটের চাহিদাও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। হাওড়া বিভাগ এই বেশি যাত্রীদের ভিড় মোকাবিলার জন্য বিশেষ ব্যবস্থা এবং অতিরিক্ত ট্রেন(Tarakeswar Local) পরিষেবাও দেবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement