scorecardresearch
 

Junior Doctors Hunger Strike: স্থিতিশীল হলেও সঙ্কট কাটেনি অনশনকারী জুনিয়র চিকিৎসকের, মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন

চিকিৎসক অনিকেত মাহাতোর পর রাতে অসুস্থ হয়ে পড়েন আরও এক অনশনকারী অনুষ্টুপ মুখোপাধ্য়ায়। পেটে প্রবল যন্ত্রণা নিয়ে রাতে তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সন্ধের পর থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।

Advertisement
হাসপাতালে চিকিৎসাধীন অনশনকারী জুনিয়র চিকিৎসক হাসপাতালে চিকিৎসাধীন অনশনকারী জুনিয়র চিকিৎসক

চিকিৎসক অনিকেত মাহাতোর পর রাতে অসুস্থ হয়ে পড়েন আরও এক অনশনকারী অনুষ্টুপ মুখোপাধ্য়ায়। পেটে প্রবল যন্ত্রণা নিয়ে রাতে তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সন্ধের পর থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। তাঁকে ইঞ্জেকশন দেওয়ার পর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল না। এরপরই তাঁকে হাসপাতালে আনা হয়। চিকিৎসকেরা অনুষ্টুপের স্বাস্থ্যপরীক্ষা করার পর তাঁকে সিসিইউতে ভর্তি করেন।

রাতে ধর্মতলার ধর্নামঞ্চ থেকে অ্যাম্বুল্যান্সে করে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর মূত্রের সঙ্গে রক্ত পড়ছে বলে জানা যায়। তারপরই তড়িঘড়ি তাঁকে সেখানেই চিকিৎসা করেন চিকিৎসকেরা। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় হাসপাতাল নিয়ে যাওয়া হয়। রাস্তায় গ্রিন করিডর করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শেষ পাওয়া খবর অনুযায়ী, অনুষ্টুপের চিকিৎসায় ৮ জন চিকিৎসকের একটি মেডিক্যাল টিম গঠিত হয়েছে। এক চিকিৎসক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, অনুষ্টুপের শারীরিক অবস্থা আগের থেকে ভালো হলেও এখনও সঙ্কটমুক্ত নয়। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। 

আরও পড়ুন

কলকাতা মেডিক্যাল কলেজের এন্ডোক্রিনোলজি বিভাগের প্রথম বর্ষ পড়েন অনুষ্টুপ। গত ৫ অক্টোবর ধর্মতলায় আমরণ অনশনকারীদের মধ্যে তিনি একজন। টানা ৮ দিন অনশনের পর অসুস্থ হয়ে পড়েন অনুষ্টুপ মুখোপাধ্যায়।

অন্যদিকে শনিবারই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে অনশনরত চিকিৎসক আলোক ভার্মার  শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকেও আইসিইউ-তে রাখা হয়। কিটন বডি বেড়ে যাওয়ায় প্রভাব পড়ে লিভার এবং কিডনিতে। রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়, হার্ট-রেট অনিয়মিত হয়ে যায়। এর আগে অনশনের জেরে অসুস্থ হয়ে পড়া আর জি কর হাসপাতালে ভর্তি অনিকেত মাহাতোর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে সূত্রের খবর। 

Advertisement

Advertisement