scorecardresearch
 

Bolpur: ফুটপাত উচ্ছেদের সময় মাটি খুঁড়তেই মিলল 'বহুমূল্য' কালীমূর্তি, অনুব্রতর পাড়ায় হইচই

বোলপুরে পুরসভা ফুটপাত উচ্ছেদ করতে গিয়ে এক জমি মালিকের পুরনো বাড়িতে খনন করতে গিয়ে মিলল অষ্টধাতুর কালী মূর্তি। তাও আবার কালীভক্ত কেষ্ট ওরফে অনুব্রত মণ্ডলের পাড়ায়। শুধু তাই নয়, এই বীরভূমের মাটিতেই রয়েছে ৫ সতীপীঠ। যদিও তিনি এখনও জেলে রয়েছেন। এদিকে তাঁর পাড়া নিচুপট্টিতে কালীমূর্তি দেখতে ভিড় জমাচ্ছেন কালী ভক্তেরা।

Advertisement
নিচুপট্টিতে মিলল কালী মূর্তি নিচুপট্টিতে মিলল কালী মূর্তি

বোলপুরে পুরসভা ফুটপাত উচ্ছেদ করতে গিয়ে এক জমি মালিকের পুরনো বাড়িতে খনন করতে গিয়ে মিলল অষ্টধাতুর কালী মূর্তি। তাও আবার কালীভক্ত কেষ্ট ওরফে অনুব্রত মণ্ডলের পাড়ায়। শুধু তাই নয়, এই বীরভূমের মাটিতেই রয়েছে ৫ সতীপীঠ। যদিও তিনি এখনও জেলে রয়েছেন। এদিকে তাঁর পাড়া নিচুপট্টিতে কালীমূর্তি দেখতে ভিড় জমাচ্ছেন কালী ভক্তেরা। আকারে খুবই ছোট, তবে সেই মূর্তি দেখতেই দূর দূরান্ত থেকে আসছেন বহু মানুষ। এমনকি শহর থেকেও প্রচুর মানুষ আসছেন কালী মূর্তি দর্শনে।

এই স্থানে একটি কালী মন্দির নির্মাণ হবে বলেও জানান স্থানীয়েরা। কালী বারোয়ারি তলা নেতাজি সুভাষ রোড বলে পরিচিত বোলপুর শহরের বাসিন্দাদের কাছে মন্দির নির্মাণ করা হতে পারে। এর মধ্যে মায়ের মাথার অস্থায়ী ছাদ তৈরি করা হয়েছে। বসে গেছে প্রণামী বাক্স। এমনকী দেবী কালীর গায়ে যাতে রোদ-ঝড়-জল না লাগে তার জন্য লাল সালু ও সন্দুরের আচ্ছাদন দেওয়া হয়েছে।

জানা যায়, বোলপুরের নিচুপট্টি এলাকায় খননকার্য করার সময় এই কালী মূর্তি মেলে। বোলপুরে পুরসভা ফুটপাত উচ্ছেদ অভিযান করার পর এক জমি মালিক তাঁর পুরনো বাড়ি ভেঙে জায়গা পরিষ্কার করে খননকার্য করছিল। ঠিক সেই সময়তেই মাটি থেকে দিয়ে বেরিয়ে আসে অষ্টধাতু বা পিতলের ওই মূর্তিটি। এমনটাই অনুমান। 

আরও পড়ুন

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, এখানে মন্দির ছিল সেই মন্দিরের মূর্তিও হতে পারে ওটি। ভিড় সামলাতে যাতে বিশৃঙ্খলার পরিস্থিতি না তৈরি হয়, সে কারণে ঘটনাস্থলে বোলপুর থানার পুলিশ মোতায়েন হয়েছে।

TAGS:
Advertisement