scorecardresearch
 

Weather Update Rain: উত্তাল হবে সমুদ্র, কলকাতা-সহ রাজ্যে প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে, আজ বিকেলের পর কয়েকটি জেলায় কালবৈশাখী হতে পারে। গ্রীষ্মের ঝড়বৃষ্টি কালবৈশাখী নামেই পরিচিত। যদিও এর আলাদা অর্থ রয়েছে আবহবিজ্ঞানে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। উত্তাল হতে পারে সমুদ্র।

Advertisement
কালবৈশাখীর পূর্বাভাস। কালবৈশাখীর পূর্বাভাস।
হাইলাইটস
  • বিকেলের পর কয়েকটি জেলায় কালবৈশাখী হতে পারে।
  • বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া।
  • উত্তাল হতে পারে সমুদ্র।

অবশেষে ইতি টানছে তাপপ্রবাহ। শনিবার থেকেই বদলাচ্ছে আবহাওয়া। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ধীরে ধীরে কমবে গরম। রবিবারের পর থেকে আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই। অন্য দিকে, গরমে স্বস্তির বৃষ্টি আসছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ বিকেলের পর কয়েকটি জেলায় কালবৈশাখী হতে পারে। গ্রীষ্মের ঝড়বৃষ্টি কালবৈশাখী নামেই পরিচিত। যদিও এর আলাদা অর্থ রয়েছে আবহবিজ্ঞানে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। উত্তাল হতে পারে সমুদ্র। সতর্ক করা হয়েছে মৎস্যজীবীদের।


গরম কমবে

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। আগামী ২ দিনে ৩-৪ ডিগ্রি করে পারদ নামবে। আগামী ৩ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না। তারপরে ২ দিনে  ৩-৪ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 

আরও পড়ুন

কবে বৃষ্টি আসছে?

হাওয়া অফিস সূত্রে খবর, সোম এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। 

শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শনিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হাল্কা বৃষ্টি হতে পারে। রবিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি চলবে। 


অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

মৎস্যজীবীদের সতর্কতা
হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৬ এবং ৭ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। 

Advertisement

আর কতদিন বইবে তাপপ্রবাহ?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকেই ধীরে ধীরে কমবে গরম। শনিবার পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। রবিবার দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও তাপপ্রবাহ বইতে পারে। সোমবার থেকে আর বইবে না লু। 


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৩৯ শতাংশ। 

Advertisement