scorecardresearch
 

Weather Update: ফের বাড়বে গরম, কবে থেকে? রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাসও

ঝড়বৃষ্টির জেরে অনেকটাই পারদ পতন হয়েছে কলকাতা-সহ রাজ্যে। বুধবার সকাল থেকেও রোদের দেখা নেই বললেই চলে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বুধবারও রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টি চলবে টানা ৫ দিন ধরে। যার জেরে তীব্র গরম উধাও। তবে আবারও গরম পড়তে পারে।

Advertisement
রাজ্যের আবহাওয়া বদলাবে। রাজ্যের আবহাওয়া বদলাবে।
হাইলাইটস
  • ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
  • ফের বাড়তে পারে গরম।
  • আবার কি তাপপ্রবাহ বইবে?

ঝড়বৃষ্টির জেরে অনেকটাই পারদ পতন হয়েছে কলকাতা-সহ রাজ্যে। বুধবার সকাল থেকেও রোদের দেখা নেই বললেই চলে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বুধবারও রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টি চলবে টানা ৫ দিন ধরে। যার জেরে তীব্র গরম উধাও। তবে আবারও গরম পড়তে পারে। বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা। তেমনই পূর্বাভাস হাওয়া অফিসের। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে কলকাতা-সহ রাজ্যে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে ফের বাড়তে পারে তাপমাত্রা।

আরও পড়ুন

ফের গরম বাড়বে

 আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টি থামলেই ফের পারদ চড়বে। রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অর্থাৎ, বৃষ্টি থামলেই তাপমাত্রা বাড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। তবে ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। 

বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস


হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে রবিবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। 

অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে শনিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

ঘূর্ণাবর্তের জের

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী এলাকা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত ঘূর্ণাবর্তের উপরে বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেটি রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ০.৯ কিমি উপরে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে এ রাজ্যে। আর সেই কারণেই সপ্তাহভর বৃষ্টি চলবে। 

Advertisement

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রির কাছে। মঙ্গলবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২২.২ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ। 

Advertisement