scorecardresearch
 

Kurmi Protest: কুরমি আন্দোলনে রেল-রাস্তা অবরোধ, কোন কোন ট্রেন বাতিল?

পুরুলিয়ার কুস্তাউর, পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে রেল অবরোধ (Rail Blockade) করা হয়েছে। রেললাইনে বসে স্লোগান দেওয়া হচ্ছে। চলছে ধামসা-মাদল নিয়ে গান।

Advertisement
জঙ্গলমহলে রেল-রাস্তা অবরোধ কুরমিদের, তীব্র ভোগান্তিতে সাধারণ মানুষ জঙ্গলমহলে রেল-রাস্তা অবরোধ কুরমিদের, তীব্র ভোগান্তিতে সাধারণ মানুষ
হাইলাইটস
  • সকাল ৬টা থেকে খেমাশুলি স্টেশনে রেল অবরোধ শুরু হয়েছে
  • দক্ষিণ-পূ্র্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে আজ

তফসিলি উপজাতি বা এসটি (ST) তালিকাভুক্ত করা-সহ একাধিক দাবি নিয়ে ফের আন্দালনে নেমেছে আদিবাসী কুরমি সমাজ (Kurmi community)। পুরুলিয়ার কুস্তাউর, পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে রেল অবরোধ (Rail Blockade) করা হয়েছে। রেললাইনে বসে স্লোগান দেওয়া হচ্ছে। চলছে ধামসা-মাদল নিয়ে গান। আজ সকাল ৬টা থেকে খেমাশুলি স্টেশনে রেল অবরোধ শুরু হয়েছে।

দক্ষিণ-পূ্র্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে আজ। একাধিক ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। বেশ কিছু ট্রেন আগেই যাত্রা শেষ করবে। বাতিল হয়েছে হাওড়া বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া তিতলাগড় এক্সপ্রেস , হাওড়া কাটানগর স্টিল এক্সপ্রেস, হাওড়া রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস, আদ্রা-বরকাকানা মেমু প্যাসেঞ্জার স্পেশাল, আদ্রা-পুরুলিয়া মেমু স্পেশাল, বোকারো স্টিল সিটি-আসানসোল মেমু স্পেশাল-সহ অনেক ট্রেন। ঝাড়গ্রাম-ঘাটশিলা-ধানবাদগামী একাধিক ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে।

আরও পড়ুন: Train Cancelled In Kharagpur And Adra Division : বুধবার দক্ষিণ পূর্ব রেলে প্রচুর ট্রেন বাতিল, রইল সম্পূর্ণ তালিকা

পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া জেলায় কুরমি সম্প্রদায়ের বসবাস। এ রাজ্যে কুরমি সম্প্রদায়ের জনসংখ্যা প্রায় ৬৬ লক্ষ। এই সম্প্রদায়ের সংগঠনের দাবি, ব্রিটিশ আমল থেকেই তারা উপজাতিভুক্ত। ফের সেই তালিকায় তাদের রাখতে হবে। কুরমিরা যে তফসিলি উপজাতি, এই কথা জানিয়ে সংশোধিত পাঠাতে হবে কালচারাল রিসার্চ ইনস্টিটিউট বা CRI রিপোর্ট। দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবে বলেও ঘোষণা করেছে কুরমিরা। 

Advertisement

Advertisement