scorecardresearch
 

Lok Sabha Election Schedule Bengal: সব দফাতেই ভোট রাজ্যে, ৪৪ দিন ধরে চলবে ম্যারাথন নির্বাচন

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে দেশের মোট সাত দফার (general election 2024 schedule 7 phase) প্রতিটিতেই কোনও না কোনও আসনে ভোট রয়েছে। তৃণমূলের তরফে বারবার বহুদফায় ভোটের বিরোধিতা করা হয়েছিল, যদিও এই ভোটের নির্ঘণ্টকে স্বাগত জানিয়েছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এই সূচিকে ভাল সূচি বলে জানিয়ে দিয়েছেন।

Advertisement
সব দফাতেই ভোট রাজ্যে, ৪৪ দিন ধরে চলবে মহাযজ্ঞ সব দফাতেই ভোট রাজ্যে, ৪৪ দিন ধরে চলবে মহাযজ্ঞ

Lok Sabha Election Schedule West Bengal 8 Seat: ২০১৯ লোকসভা ভোটের মতোই এবারও ৭ দফায় , (Lok Sabha Election schedule)ভোট করানো হচ্ছে দেশে। সেটা নতুন ব্য়পার নয়। নতুন যেটা, সেটা হল এবারের ভোটের দৈর্ঘ্য। ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল, আর শেষ হবে ১ জুন। অর্থাৎ সব মিলিয়ে ধরতে গেলে প্রথম দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত ৪৪ দিন ধরে ভোট হবে। পশ্চিমবংলায় এই সব কটি দফাতেই কোনও না কোনও কেন্দ্রে ভোট হবে। যা এর আগে কখনও হয়নি। এদিকে এতগুলি দফায় ভোট হওয়ার ঘোষণায় বাকি দলগুলি স্বাগত জানালেও, তৃণমূল অসন্তোষ প্রকাশ করেছে। অন্যরা যেখানে বলছে, বেশি দফায় ভোট হলে কিছুটা শান্তি থাকবে, তৃণমূল বিজেপির সুবিধা হবে বলে দাবি করেছে।

অন্যদিকে বাঁকুড়া, পুরুলিয়ার মতো কেন্দ্রে শুরুর দিকে ভোট হবে মনে করছিলেন অনেকে। কারণ এপ্রিলের শেষ থেকে এই সব এলাকার আবহাওয়া প্রাকৃতিকভাবে উত্তপ্ত হয়ে উঠবে গরমে ভোট শুধু নয়, সমস্ত কাজই দুরূহ হয়ে উঠবে। কিন্তু উত্তর থেকে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু করে দক্ষিণের দিকে নামিয়ে এনেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। ফলে সেই আশা পূরণ হচ্ছে না। এতে সামান্য ক্ষোভ রয়েছে। 

এদিন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ জানিয়েছেন, "বিজেপির দলদাস হিসেবে কাজ করেছে নির্বাচন কমিশন।" অন্যদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদাররা বেশি দফায় ভোটকে স্বাগত জানিয়েছেন।

উনিশের লোকসভা নির্বাচনে ১১ এপ্রিল প্রথম দফার ভোট হয়েছিল। শেষ দফার ভোট হয়েছিল ১৯ মে। এবার প্রতিটি দফার  পর পরবর্তী দফার ভোটের দিনের মধ্যে অনেকটা দূরত্ব থাকছে। তার ফলে সাত দফার ভোট হতে ৪৪ দিন সময় লাগছে। 

রাজ্যের কোন দফায় কোথায় কোথায় ভোট?

১৯ এপ্রিল-প্রথম দফা-কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার।
২৬-এপ্রিল দ্বিতীয় দফা-রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিং।
৭ মে-তৃতীয় দফা- মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ।
১৩ মে-চতুর্থ দফা-বহরমপুর, কষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম, বোলপুর।
২০ মে-পঞ্চম দফা-শ্রীরামরপুর, ব্যারাকপুর, বনগাঁ, দমদম , বসিরহাট, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ।
২৫ মে-ষষ্ঠ দফা-ভোট হবে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, কাঁথি, তমলুক, ঘাটাল।
১ জুন-সপ্তম দফায় ভোট হবে দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, যাদবপুর।

Advertisement

 

Advertisement