scorecardresearch
 

Madhyamik Paper Leak: মাধ্যমিকে প্রশ্নফাঁস? পর্ষদ সভাপতি বলছেন, 'প্রশ্নফাঁস বলে কিছু হয় না'

আজ মাধ্যমিকের তৃতীয় পরীক্ষা। এদিনও প্রশ্নফাঁসের অভিযোগ উঠল। পরীক্ষা বাতিল করা হয়েছে ৩ পরীক্ষার্থীর। বিষয়টি নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সংবাদমাধ্যমকে বললেন, 'প্রশ্ন ফাঁস বলে কিছু হয় না।

Advertisement
পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি
হাইলাইটস
  • আজ মাধ্যমিকের তৃতীয় পরীক্ষা।
  • এদিনও প্রশ্নফাঁসের অভিযোগ উঠল।

আজ মাধ্যমিকের তৃতীয় পরীক্ষা। এদিনও প্রশ্নফাঁসের অভিযোগ উঠল। পরীক্ষা বাতিল করা হয়েছে ৩ পরীক্ষার্থীর। বিষয়টি নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সংবাদমাধ্যমকে বললেন, 'প্রশ্ন ফাঁস বলে কিছু হয় না। যারা এসব করছে তাদের আমি গুরুত্ব দিই না। তবুও যেসব ছোটখাটো ঘটনা ঘটছে সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।'

এদিন শিলিগুড়িতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই মন্তব্য করলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। সোমবার মাধ্যমিক পরীক্ষার তৃতীয় দিন। পরীক্ষার যাবতীয় হালহকিকত খতিয়ে দেখতে উত্তরবঙ্গ সফরে গিয়েছেন তিনি। কোচবিহার, আলিপুরদুয়ার হয়ে তিনি শিলিগুড়িতে পৌঁছন। শিলিগুড়ির নীলনলিনি বিদ্যাপীঠে মাধ্যমিক পরীক্ষার যাবতীয় ব্যবস্থা খতিয়ে দেখেন তিনি। সেখানেই প্রশ্নফাঁস নিয়ে মন্তব্য করেন তিনি। 

এদিকে, মাধ্যমিকের প্রশ্ন ফাঁস কিছুতেই রোখা যাচ্ছে না। পরীক্ষার তৃতীয় দিনেও প্রশ্নপত্র ফাঁস। আজও মাধ্যমিকের প্রশ্নপত্র তুলে সোশ্যাল সাইটে ভাইরালের অভিযোগ। যার জেরে ৩ পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করেছে পর্ষদ। অভিযোগ প্রশ্নপত্র এ ব্যবহার করা কোডগুলি আবছা করে প্রশ্নপত্রের ছবি সোশ্যাল সাইটে ভাইরাল করার চেষ্টা করা হয়। তা সত্ত্বেও পর্ষদ ওই ৩ পরীক্ষার্থীকে চিহ্নিত করে ফেলে।

আরও পড়ুন

মালদা জেলারই ওই তিন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে এদিন। গত তিনদিনের মাধ্যমিক পরীক্ষায় এখনও পর্যন্ত মোট ১৭ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করল পর্ষদ। কী করে মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্র পর্যন্ত ঢুকে গেল ওই তিন পরীক্ষার্থী তা খতিয়ে দেখা হচ্ছে।

শুক্রবার থেকে রাজ্যে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এ বারের মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। প্রশ্নপত্র ফাঁস রুখতে নিরাপত্তা নিয়ে বড়সড় পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন ফাঁস রুখতে প্রশ্নপত্রের উপরেই কোডের ব্যবহার করা হয়েছে। যে কোডের মাধ্যমে পরীক্ষার্থীদের চিহ্নিত করা যাবে কোন পরীক্ষার্থীর প্রশ্নপত্র সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে। প্রশ্নপত্রের প্রত্যেকটি পাতায় এই কোডের ব্যবহার করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

 

Advertisement