scorecardresearch
 

Second Hooghly Bridge: নভেম্বরে দ্বিতীয় হুগলি সেতু সংস্কারের সম্ভাবনা, কোন পথে চলবে যান?

দ্বিতীয় হুগলি সেতু সংস্কার শুরু হতে পারে নভেম্বর মাসেই। কেবল স্টেইড এই সেতু ভারতে প্রথম তৈরি হয়। সেতুর কয়েকটি কেবলের অবস্থা খারাপ হয়েছে। দিন কয়েক আগে দ্বিতীয় হুগলি সেতুর স্বাস্থ্য নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। পুজো কাটলেই সেতু সংস্কারের কাজে হাত দেওয়া হবে, এমনটাই সিদ্ধান্ত নবান্নের।

Advertisement
দ্বিতীয় হুগলি সেতু (ছবি: ফেসবুক) দ্বিতীয় হুগলি সেতু (ছবি: ফেসবুক)
হাইলাইটস
  • দ্বিতীয় হুগলি সেতু সংস্কার শুরু হতে পারে নভেম্বর মাসেই
  • কেবল স্টেইড এই সেতু ভারতে প্রথম তৈরি হয়
  • সেতুর কয়েকটি কেবলের অবস্থা খারাপ হয়েছে

Second Hooghly Bridge: দ্বিতীয় হুগলি সেতু সংস্কার শুরু হতে পারে নভেম্বর মাসেই। কেবল স্টেইড এই সেতু ভারতে প্রথম তৈরি হয়। সেতুর কয়েকটি কেবলের অবস্থা খারাপ হয়েছে। দিন কয়েক আগে দ্বিতীয় হুগলি সেতুর স্বাস্থ্য নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। পুজো কাটলেই সেতু সংস্কারের কাজে হাত দেওয়া হবে, এমনটাই সিদ্ধান্ত নবান্নের।

পুজোর কাজে সেতু সংস্কারের কাজ হলে যান নিয়ন্ত্রণে সমস্যা তৈরি হতে পারে। পুজোর আগে ভিড় সামাল দেওয়া যাবে না। তাই পুজো কাটলেই এই কাজে হাত দেবে রাজ্য প্রশাসন। 

দ্বিতীয় হুগলি সেতু দিয়ে প্রতিদিন প্রায় কয়েক লক্ষ যান চলাচল করে। এমনকি নবান্নে যেতে হলে এই সেতুই ধরা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও এই সেতু ব্যবহার করে নবান্নে যান। দিল্লি ও বম্বে রোড দিয়ে কলকাতায় প্রবেশ করতে হলে এই সেতুটি ব্যবহার করা হয়। 

আরও পড়ুন

তবে সেতুতে সংস্কারের কাজ শুরু হলে কীভাবে, কোন রাস্তা দিয়ে যান চলাচল হবে তা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সাময়িক সময়ের জন্য যাত্রী ভোগান্তি হতে পারে।

প্রসঙ্গত, ৩১ বছরের পুরনো এই দ্বিতীয় হুগলি সেতুর রক্ষণাবেক্ষণ খুবই জরুরি। ছয় লেনের সেতুতে দুই লেনে কাজ হয়ে বাকিটা বন্ধ রাখা হতে পারে। ‘হুগলি রিভার ব্রিজ কমিশনার্স’-এর তত্ত্বাবধানে জার্মানির একটি সংস্থা এই সেতুর নকশা তৈরি করেছিল, তারাই সংস্কারের কাজ করবে।

Advertisement