scorecardresearch
 

Mamata Banerjee: 'সারা দেশে I.N.D.I.A, বাংলায় লড়বে তৃণমূল', মন্তব্য মমতার, বাংলায় জোট হবে না?

লোকসভা নির্বাচনে আসন সমঝোতা নিয়ে নিজের অবস্থান কার্যত স্পষ্ট করে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। জানিয়ে দিলেন, 'বাংলায় তৃণমূল লড়াই করবে।' মমতার এই বক্তব্য ঘিরেই নতুন জল্পনা দানা বাঁধল রাজনীতির অলিন্দে। তা হলে কি একলা লড়াইয়ের বার্তা দিতে চাইলেন তৃণমূলনেত্রী?

Advertisement
হাইলাইটস
  • মমতা জানিয়ে দিলেন, 'বাংলায় তৃণমূল লড়াই করবে।'
  • মমতা বলেছেন, 'সারা দেশে থাকবে ইন্ডিয়া।'
  • মমতা বলেছেন, 'তৃণমূলই বিজেপিকে শিক্ষা দিতে পারে।'

লোকসভা নির্বাচনে বাংলায় কংগ্রেসকে কি আসন ছেড়ে জোটের পথে হাঁটবেন মমতা বন্দ্যোপাধ্যায়? বছর শেষে রাজনীতির ময়দানে এই জল্পনাই চলছে। এই আবহে বহস্পতিবার এই নিয়ে নিজের অবস্থান কার্যত স্পষ্ট করে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। জানিয়ে দিলেন, 'বাংলায় তৃণমূল লড়াই করবে।' মমতার এই বক্তব্য ঘিরেই নতুন জল্পনা দানা বাঁধল রাজনীতির অলিন্দে। তা হলে কি একলা লড়াইয়ের বার্তা দিতে চাইলেন তৃণমূলনেত্রী?

কী বলেছেন মমতা?

উত্তর ২৪ পরগনায় কর্মিসভায় বিজেপিকে আক্রমণ করতে গিয়ে মমতা বলেছেন, 'সারা দেশে থাকবে ইন্ডিয়া। বাংলায় তৃণমূল লড়াই করবে। তৃণমূলই বিজেপিকে শিক্ষা দিতে পারে। সারা দেশকে পথ দেখাতে পারে। অন্য কোনও দল নয়।'

আরও পড়ুন

বৃহস্পতিবার মমতার এ হেন মন্তব্য ঘিরেই রাজনীতির ময়দানে জল্পনা শুরু হয়েছে যে, লোকসভার লড়াইয়ে বাংলায় একাই লড়তে চায় তৃণমূল। বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'র আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে। এই আবহে বাংলায় কংগ্রেসের জন্য তৃণমূল আসন ছাড়বে কিনা, সে নিয়েও জোরদার আলোচনা চলছে। এর মধ্যেই মমতা ঠারেঠোরে বুঝিয়ে দিলেন যে, সারা দেশে 'ইন্ডিয়া' থাকলেও বাংলায় নিজের শক্তি দিয়ে লড়বে জোড়াফুল শিবির। 

আসন সমঝোতার প্রশ্নে মমতা আগেই জানিয়েছেন, রাজ্যে যে দল শক্তিশালী, তারাই জোটে মুখ্য ভূমিকা পালন করুক। রাজনৈতিক মহলের একাংশের মতে, সেই বার্তাই এদিন ফের দিতে চেয়েছেন মমতা। অর্থাৎ জোট হলেও তার নিয়ন্ত্রকের ভূমিকায় থাকবে বাংলার শাসকদল। অতীতে মোদী বাহিনীকে হঠাতে মমতাকে সামনে রেখে এগোনোর বার্তা দিয়েছিল তৃণমূল। এমনকী, ২০২১ সালে বাংলায় বিধানসভা নির্বাচনে তৃণমূলের জয়ের সাফল্যের পর মমতাকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরেছিল জোড়াফুল শিবির। আবার, বিজেপিকে হারাতে যে তৃণমূলই পারবে, সেই বার্তাও বারবার দিয়েছে মমতার দল। কংগ্রেসকে নিশানা করে অতীতে তৃণমূলের 'সেকেন্ড ইন কমান্ড' অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে, বিজেপিকে হারাতে ব্যর্থ কংগ্রেস। তাই মমতার এদিনের মন্তব্য কংগ্রেসকে খানিকটা 'চাপে রাখার কৌশল' বলেও মনে করছেন অনেকে। 

Advertisement

আসন সমঝোতার প্রশ্নে বুধবার মালদা দক্ষিণের কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী জানিয়েছিলেন যে, মালদা দক্ষিণ এবং বহরমপুর আসন কংগ্রেসকে ছেড়ে দিয়েছেন মমতা। সেই মন্তব্যের ২৪ ঘণ্টার মধ্যেই আসন সমঝোতা নিয়ে তৃণমূলের একলা লড়াইয়ের বার্তা যে ভাবে দিলেন মমতা, তা তাৎপর্যপূর্ণ। একই সঙ্গে 'ইন্ডিয়া'য় জোট নিয়ে জটিলতা আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

Advertisement