scorecardresearch
 

ঝড়-জলে কী করবেন? শেখাতে হাত ধরল NDRF-JU

এনডিআরএফ (NDRF বা National Disaster Response Force)-এর তৈরি করা অনুষ্ঠান সম্প্রচারিত হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি রেডিও (Jadavpur University Community Radio)-তে।

অধ্যাপক ইমনকল্যাণ লাহিড়ী এবং ২ এনডিআরএফের কমান্ড্য়ান্ট গুরমিন্দর সিং। ছবি সৌজন্য: এনডিআরএফ অধ্যাপক ইমনকল্যাণ লাহিড়ী এবং ২ এনডিআরএফের কমান্ড্য়ান্ট গুরমিন্দর সিং। ছবি সৌজন্য: এনডিআরএফ
হাইলাইটস
  • প্রাকৃতিক বিপর্যয়, দুর্ঘটনার ব্য়াপার নিয়ে মানুষের মধ্যে প্রচার চালাবে এনডিআরএফ
  • আর এ জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করবে তারা
  • যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের কমিউনিটি রেডিওর মাধ্যমে মানুষকে সচেতনতার পাঠ দেবে ২ ব্যাটিলিয়ন এনডিআরএফ। সেই কাজ শুরু হল

প্রাকৃতিক বিপর্যয়, দুর্ঘটনার ব্য়াপার নিয়ে মানুষের মধ্যে প্রচার চালাবে এনডিআরএফ (NDRF বা National Disaster Response Force)। আর এ জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)-এর সঙ্গে কাজ করবে তারা। যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের কমিউনিটি রেডিওর মাধ্যমে মানুষকে সচেতনতার পাঠ দেবে ২ ব্যাটিলিয়ন এনডিআরএফ। সেই কাজ শুরু হল।

প্রতি সপ্তাহে অনুষ্ঠানে
ঠিক করা হয়েছে, সপ্তাহে দু'দিন অনুষ্ঠানের আয়োজন করা হবে। একদিন হল বুধবার, অন্যদিন শুক্রবার। বেলা ১২টা থেকে শুরু হবে অনুষ্ঠান। ১৫ মিনিটের জন্য। বাংলা ভাষায় সব অনুষ্ঠান করা হবে।

যাদবপুর কেন?
এ ব্য়াপারে এনডিআরএফ (NDRF বা National Disaster Response Force) জানিয়েছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কমিউনিটি রেডিও (Jadavpur University Community Radio) রয়েছে। ফলে সহজে আরও বেশি মানুষের কাছে পৌঁছনো যাবে। তাঁদের সচেতন করা যাবে। আর তাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করার কথা ভেবেছে তারা।

কী কী বিষয় নিয়ে প্রচার?
প্রাকৃতিক বিপর্যয়, দুর্ঘটনা নিয়ে প্রচার করা হবে। বাজ পড়লে কী করতে হবে, আগুন লাগলে কী করা দরকার- সেগুলোই জানানো হবে। প্রতি সপ্তাহে আলাদা আলাদা অনুষ্ঠানের মাধ্যমে মানুষের কাছে সেই বার্তা তুলে ধরা হবে।

তাদের সচেতনতা আরও বাড়াতে পারলে যে কোনও বিপদ-আপদের সময় ক্ষতি কম হবে। মানুষ নিজেরাই নিজেদের সাহায্য করতে পারবেন। বা এমনও হতে পারে, অন্যদেরও সাহায্য করতে পারেন।

স্বাধীনতার ৭৫ বছর
স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে একগুচ্ছ কর্মসূচি নিয়েছে এনডিআরএফ। চলতি বছরের অগাস্ট মাস থেকে আগামী বছরের অগাস্ট পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানে করবে তারা। ঠিক হয়েছে, ৭৫টি কর্মসূচি পালন করা হবে। তারই অংশ প্রচারের অভিযান।

আর তাদের (NDRF বা National Disaster Response Force) তৈরি করা অনুষ্ঠান সম্প্রচারিত হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি রেডিও (Jadavpur University Community Radio)-তে।

এনডিআরএফ
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় এই বাহিনীর তুলনা নেই। ঝড়-জল-বর্ষায় কাজ করে এনডিআরএফ। সে ভাবেই তাদের প্রশিক্ষিত করে তোলা হয়। বলা হয়, বিশ্বের সবথেকে বড় এবং সুসংহত প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা বাহিনী হল এনডিআরএফ (NDRF বা National Disaster Response Force)।

মাস কয়েক আগে রাজ্য়ে ঘূর্ণিঝড় ইয়াস-এর সময় তাঁদের ভূমিকা দেখা গিয়েছিল। বাংলার বিভিন্ন এলাকায় আটকে পড়া মানুষদের উদ্ধারের কাজে নেমে পড়েছিলেন তাঁরা। দক্ষ হাতে উদ্ধার করেছিলেন আটকে পড়া মানুষ।