scorecardresearch
 

West Bengal Teachers Pension: শিক্ষকদের পেনশন নিয়ম শিথিল, বড় ঘোষণা ব্রাত্যর; অভাব-অভিযোগে Whatsapp নম্বর

শিক্ষকদের পেনশন নিয়ে নয়া নিয়ম চালুর ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৃহস্পতিবার শিক্ষক দিবসের দিন বিকাশ ভবনে সাংবাদিক সম্মেলন করেন তিনি। এবার থেকে পেনশন মেলার প্রক্রিয়া আরও সহজ করা হল সরকারের তরফে। কী সেই নয়া নিয়ম, জেনে নিন।

Advertisement
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

West Bengal Teachers Pension: শিক্ষকদের পেনশন নিয়ে নয়া নিয়ম চালুর ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৃহস্পতিবার শিক্ষক দিবসের দিন বিকাশ ভবনে সাংবাদিক সম্মেলন করেন তিনি। এবার থেকে পেনশন মেলার প্রক্রিয়া আরও সহজ করা হল সরকারের তরফে। কী সেই নয়া নিয়ম, জেনে নিন।

শিক্ষক-শিক্ষিকারা ১০ বছরের বেশি কাজ করলে তারা পেনশন পাওয়ার যোগ্য হন। এই নিয়ম অনুযায়ী, ১০ বছরের থেকে ৬ মাস কম হলেও তাদের মার্জনা করে পেনশন দেওয়া হয়। তবে  ন'বছর ছয় মাসের বেশি নিরবচ্ছিন্ন ভাবে কাজ করলে তবেই পেনশন দেওয়া হত শিক্ষক-শিক্ষিকাদের। কিন্তু এতদিন বিদ্যালয়গুলি সেটি করত না। ফলে তাদের ন্যায়ালয়ে ঘুরতে হত। এই প্রক্রিয়াটিই এখন সহজ করা হল। এবার থেকে যারা ১০ বছর নিরবচ্ছিন্ন ভাবে কাজ করেছে তাদের পেনশনের জন্য উচ্চ ন্য়ায়ালয়ে যেতে হবে না। দফতর যোগ্য ব্যক্তিকে নির্ধারণ করে অবসর ভাতা দেওয়া হবে। 

সেই সঙ্গে যে কোনও অভাব-অভিযোগ শুনতে হোয়াটসঅ্যাপ উদ্বোধন হল। যার সাহায্যে রাজ্যের সকল বিদ্যালয়, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা ও শিক্ষা কর্মীরা তাদের যে অভিযোগ এর মাধ্যমে করতে পারবে। ৯০৮৮৮৮৫৫৪৪ এই নম্বরের মাধ্যমে যোগাযোগ করা যাবে। একটি দল গঠন করা হয়েছে যারা বিষয়টি তদারকি করবে।  

আরও পড়ুন

পাশাপাশি এও জানিয়ে দেন, আর জি করের দুর্ঘটনার জন্য এবার বিকাশ ভবনেই শিক্ষক দিবস পালিত হচ্ছে। প্রতিবছর এই দিনে কৃতি ছাত্রছাত্রী দের যে পুরস্কার বিতরণী করা হত, সেটি আজ না করে কিছু দিন পরে করার ঘোষণা করলেন শিক্ষা মন্ত্রী। এও জানালেন ট্যাবের টাকা দেওয়া হবে না বলে যে কথা শোনা যাচ্ছিল তা গুজব। তার একমাত্র কারণ, শহরে শোকের আবহ। প্রকল্প বন্ধ হচ্ছে না। প্রকল্প চালু আছে। কিছুদিন পর ছাত্রছাত্রীরা তাঁদের প্রাপ্য টাকা পাবেন। দিন কয়েক দেরি হবে বলে ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

Advertisement

Advertisement