scorecardresearch
 
 

পদ্মার ইলিশ নয় সেরা অন্য ইলিশ, জানেন কী কোথায় পাওয়া যায়?

ইলিশ মানে? পদ্মার ইলিশ। ওপার বাংলা থেকে এপার বাংলা। এক কথায় সবাই জানে, সেরার সেরা ইলিশ হল পদ্মার ইলিশই। তার সামনে কোথায় লাগে অন্য কোনও নদীর রূপোলি ফসল! কিন্তু জানেন কী! পদ্মার ইলিশ সেরা ইলিশ নয়। তার চেয়েও স্বাদু ইলিশ রয়েছে এ ধরাধামেই।

ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • সেরা ইলিশ মেলে মেঘনার জলে
  • মেঘনার ইলিশ আকারে বড়
  • মেঘনার ইলিশ পুষ্টিগুণেও এগিয়ে

পদ্মার চেয়েও সেরা ইলিশ!

ইলিশ মানে? পদ্মার ইলিশ। ওপার বাংলা থেকে এপার বাংলা। এক কথায় সবাই জানে সেরার সেরা ইলিশ হল পদ্মার ইলিশই। তার সামনে কোথায় লাগে অন্য কোনও নদীর রূপোলি ফসল! কিন্তু জানেন কী! পদ্মার ইলিশ সেরা ইলিশ নয়। তার চেয়েও স্বাদু ইলিশ রয়েছে এ ধরাধামেই।

কোথায় পাওয়া যায় সেই রত্ন? জানতে মন উসখুশ করছে তো!

আম জনতাও পদ্মার ইলিশকেই সেরা বলে ভাবেন। তাই তো বাজারে গেলেই বিক্রেতা চোখ টিপে জানিয়ে দেন পদ্মার ইলিশ ইমপোর্টেড। দাম তো বেশি হবেই। কিন্তু এই প্রতিবেদন পড়ার পরের বার বাজারে গেলে সাফ জানিয়ে দেবেন, সেরা ইলিশ সেটা নয়। আর সেটা ছাড়া নেবেন না। কারণ একটি গবেষণার রিপোর্ট বলছে পদ্মা নয়, বাংলাদেশেই পদ্মার প্রতিবেশী নদী মেঘনাই সেরা ইলিশের সম্ভার বুকে ধরে রেখেছে। আকারে, স্বাদে ও পুষ্টিতেও মেঘনার ইলিশ সেরা।

বর্ষা মেঘনার ইলিশের নদীতে বিচরণের সময় নয়

আর এই ইলিশ পাওয়ার সময়ও আলাদা। মেঘনার ইলিশ বর্ষায় মেলে না। বছরের আগস্ট মাস থেকে নভেম্বর পর্যন্ত জেলেদের জালে ধরা পড়ে এই স্বতন্ত্র ইলিশ।

বাংলাদেশের গবেষকরা তুলে ধরেছেন এই তথ্য

বাংলাদেশের ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন দশ বছর ধরে এই বিষয়ের উপর গবেষণা করে। ১৯৯৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই ইলিশের উপর গবেষণা করেন একদল গবেষক। এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স।

মার্কিন জার্নালে প্রথম প্রকাশ হয় এই তথ্য

গবেষক দলের পক্ষ থেকে একটি ওদেশের সংবাদমাধ্যমকে জানানো হয়, মেঘনার ইলিশ-ই পুষ্টিতে সেরা। তার সামনে অন্য ইলিশ টিঁকতে পারবে না। গত ২০২০ সালের মার্চে যুক্তরাষ্ট্রের নেচার পাবলিশিং গ্রুপের বিজ্ঞান সাময়িকী সায়েন্টিফিক রিপোর্টস-এ, এ বিষয়ে একটি গবেষণা প্রকাশ করা হয়। ‘প্রাইমারি প্রোডাক্টিভিটি কানেক্টস হিলশা ফিশারিজ ইন বে অব বেঙ্গল’ শীর্ষক ওই গবেষণা প্রতিবেদনে ইলিশের পুষ্টিগুণ ও ওজন বৃদ্ধি নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছিল।

পদ্মা নয়, মেঘনাতে মেলে বড় ইলিশ

বাংলাদেশের ইলিশের উৎপাদনের খুব অল্পই পদ্মা থেকে আসে বলে গবেষণায় বলা হয়েছে। পদ্মার ইলিশ আকৃতিতে ছোট হয়। আর মেঘনা অববাহিকায় ইলিশ আকারেও বড়। পুষ্টিগুণও বেশি।

মেঘনায় উদ্ভিদকণা বেশি

গবেষণাপত্রে বঙ্গোপসাগরের ৩৬ লক্ষ বর্গকিলোমিটার এলাকায় উদ্ভিদকণা ও প্রাণিকণার পরিমাণ বিশ্লেষণ করে বিশদ তথ্য তুলে ধরে বলা হয়, জীববিজ্ঞানের প্রচলিত ধারণা অনুযায়ী বড় মাছ ছোট মাছকে খায়। কিন্তু ইলিশের খাদ্যতালিকা জুড়ে ৯৭ থেকে ৯৮ শতাংশই উদ্ভিদকণা রয়েছে। মেঘনা অববাহিকায় উদ্ভিদকণা বেশি পাওয়া যায়।

আগস্টের পর মেঘনায় জল কমে না

এ বিষয়ে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষকরা জানিয়েছেন, মেঘনা অববাহিকায় ইলিশের চলাচল বেশি। পদ্মা সহ আসপাশের নদীতে নাব্যতার সংকট রয়েছে। যে সমস্য়া মেঘনায় নেই। তাই ইলিশের ঝাঁক মেঘনাকে বেছে নেয়।